Home ইসলাম উত্তর আমেরিকায় বৃহত্তম ইসলামী সম্মেলন অনুষ্ঠিত

উত্তর আমেরিকায় বৃহত্তম ইসলামী সম্মেলন অনুষ্ঠিত

।। তালহা হাসান ।।

উত্তর আমেরিকার মুসলিমদের ৪৮তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত ২৭-২৯ মে যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরে এ সম্মেলনের আয়োজন করে উত্তর আমেরিকার বৃহত্তম মুসলিম সংস্থা দি ইসলামিক সার্কেল অব নর্থ আমেরিকা (আইসিএনএ) এবং দি মুসলিম আমেরিকান সোসাইটি (এমএএস)।

‘পরিবার, বিশ্বাস, ভবিষ্যৎ’ প্রতিপাদ্য ধারণ করে এবারের সম্মেলনে পরিবার, সমাজ, অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক শতাধিক সেশন ছিল। এতে মুসলিম তরুণ, নারী ও শিশুদের জন্য বিভিন্ন ইভেন্ট ছিল।

তিন দিনব্যাপী আয়োজনে ৩০ হাজারের বেশি লোক অংশ নেন। দি ইসলামিক সার্কেল অব নর্থ আমেরিকার প্রেসিডেন্ট ড. মুহসিন আনসারি বলেন, ‘সম্মেলনটি যুক্তরাষ্ট্রের মুসলিম সমাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়তে পারেন-

বিশেষত নতুন প্রজন্মের পারিবারিক জীবনে তা ধর্মীয় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। শুধুমাত্র ধর্মীয় ক্ষেত্রেই এর গুরুত্ব সীমাবদ্ধ নয়; বরং তা অর্থনৈতিক ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে।

কারণ বিশ্বের বিভিন্ন দেশের পাঁচ শতাধিক বাণিজ্যিক প্রতিষ্ঠান পণ্য নিয়ে এতে অংশ নেয় এবং ২৫ হাজারের বেশি লোক এখান থেকে কেনাকাটা করে থাকে।’ উত্তর আমেরিকার বৃহত্তম মুসলিম সংস্থাগুলোর একটি হলো দি ইসলামিক সার্কেল অব নর্থ আমেরিকা (আইসিএনএ)। ১৯৬৮ সাল থেকে সংস্থাটি শিক্ষা, সমাজসেবা ও ত্রাণ প্রচেষ্টার মাধ্যমে সামাজিক সম্প্রীতি গড়তে কাজ করছে। বৃহৎ পরিসরে সামাজিক কাজ করতে সংস্থাটি বিভিন্ন প্রকল্প, প্রগ্রাম ও কার্যক্রম পরিচালনা করে।

সূত্র : অ্যাবাউট ইসলাম ও আইসিএনএ ওয়েবসাইট

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।