Home ইসলাম ওড়না মাথায় আল-আজহার পরিদর্শনে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি

ওড়না মাথায় আল-আজহার পরিদর্শনে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি

মিসরের আল-আজহার বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন। মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ভ্রমণের অংশ হিসেবে তিনি দুই দিনের জন্য মিসরে যান। শুক্রবার (২ জুন) তাঁকে স্বাগত জানান আল-আজহার বিশ্ববিদ্যালয়ের প্রধান ড. সালামাহ দাউদ। এ সময় তিনি জিল বাইডেনের কাছে বিশ্বের প্রাচীনতম এই বিদ্যাপীঠের পরিচিতি তুলে ধরেন এবং শায়খুই আজহার ড. আহমদ আল-তাইয়িবের পক্ষ থেকে শুভেচ্ছা জানান।

জিল বাইডেন আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী মসজিদ প্রাঙ্গণ ও মিম্বর, ফাতিমি ও অটোমান ছাউনি এবং আল-জাওহারিয়া স্কুল ঘুরে দেখেন। তিনি আজহারের শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাত করেন এবং শিক্ষা অভিজ্ঞতা নিয়ে তাদের সঙ্গে আলোচনা করেন। ১০৮৩ বছর ধরে ইসলামী শিক্ষা প্রসারের এর ঐতিহাসিক ভূমিকা শুনে অভিভূত হয়ে পড়েন তিনি। এ সময় তিনি মাথায় ওড়না ও গায়ে নীল রঙের দীর্ঘ কাপড় পরে ছিলেন।

আরও পড়তে পারেন-

আল-আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে জিল বাইডেন বলেন, ‘উম্মুদ দুনিয়া তথা পৃথিবীর আদি কেন্দ্রে এটি আমার দ্বিতীয় এবং কায়রো শহরে প্রথম ভ্রমণ। মিসেস আমিরের বিশেষ মধ্যাহ্নভোজের আয়োজন এবং প্রেসিডেন্টের উষ্ণ অভ্যর্থনায় আমি অভিভূত। বিশ্বাস করি, আমরা একে অন্যের ধর্ম সম্পর্কে ধারণা লাভের মাধ্যমে একটি সাধারণ ভিত্তি খুঁজে পেতে পারি।

এবং সত্য, প্রেম, ন্যায়নিষ্ঠা ও সমাধান লাভের আকাঙ্ক্ষা থেকে আমরা সবাই একত্র হতে পারি।’

কায়রোতে যুক্তরাষ্ট্রের দূতাবাস ফেসবুক পেজে জানায়, গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন দুই দিনের সফরে মিসরের কায়রো আসেন। এসময় তাঁকে অভ্যর্থনা জানান মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফার্স্ট লেডি ইনতিসার আমির। গত বৃহস্পতিবার জিল বাইডেন জর্দানের যুবরাজ হুসাইন বিন আবদুল্লাহর বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে আম্মান যান। এরপর সপ্তাহব্যাপী এই ভ্রমণে মিসর হয়ে তিনি মরক্কো ও পর্তুগাল যাবেন।

সূত্র : আহরাম ডটকম

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।