Home ফিকহ ও মাসায়েল হজ্জ ফরয হলে বিলম্ব না করে দ্রুত আদায় করা কর্তব্য

হজ্জ ফরয হলে বিলম্ব না করে দ্রুত আদায় করা কর্তব্য

।। আল্লামা মুফতি জসিমুদ্দীন ।।

হজ্জ ‘ফরয’ হলে আদায় করতে দেরি না করা

ইসলামে হজ্জের গুরুত্ব অপরিসীম। তাই হজ্জ ফরয হলে আদায় করতে দেরি না করা চাই। কেননা, কেউ জানে না তার মৃত্যু কখন আসবে। যেমনটি হাদীস শরীফে বর্ণিত হয়েছে, হযরত ইবনে আব্বাস (রাযি.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন-

عن ابن عباس ان النَّبيُّ صلَّى اللهُ عليه وسلَّمَ تَعَجَّلُوا إلى الحَجِّ یعنی الفریضۃ، فإنَّ أحَدَكُمْ لا يَدرِي ما يَعرِضُ لَهُ، رواہ احمد۔

অর্থাৎ- “তোমরা খুব দ্রুত ফরয হজ্জ আদায় করে নাও । কেননা কেউ জানে না যে, আগামীকাল তার কি অবস্থা হবে”। (আহমাদ)

হজ্ব আদায় না করার পরিণাম

عَنْ عَلِيٍّ رَضِيَ اللَّهُ تَعَالَى عَنْهُ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلَّى اللهُ عليه وسلَّمَ من ملك زادا وراحلة تُبلغهُ إِلَى بَيْتِ اللهِ وَلَمْ يَحُجَّ فَلا عَلَيْهِ أَن يُمُوتَ يَهُودِيًا أَوْ نَصْرَانِيًّا وَذَلِكَ أَنَّ اللهَ يَقُولُ في كتابہ وَلِلَّهِ عَلَى النَّاسِ حِجُّ الْبَيْتِ مَنِ اسْتَطَاعَ إِلَيْهِ سَبِيلًا (سنن الترمذي : ۱۶۸/۲)

অর্থাৎ- হযরত আলী (রাযি.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, “যে ব্যক্তি বাইতুল্লাহ পর্যন্ত পৌঁছার যাবতীয় খরচ নির্বাহে সক্ষম অথচ হজ্জ আদায় করেনি, সে ইহুদি হয়ে মারা যাক বা খ্রিস্টান, তাতে কিছু আসে যায় না। আর তা এ কারণে যে, আল্লাহ তাআলা ইরশাদ করেন- ‘মানুষের ওপর বাইতুল্লাহর হজ্জ আদায় করা ফরয; যে বায়তুল্লাহ পর্যন্ত পৌঁছার সমর্থ রাখে’। (সুনানে তিরমিযী- ২/১৬৮, হাদীস- ৮১২, দারুল গরব)।

আরও পড়তে পারেন-

عَنْ أَبِي أَمَامَةً قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ : مَنْ لَّمْ يَمْنَعُهُ عَنِ الْحَجَّ حَاجَةٌ ظَاهِرَةً أَوْ سُلْطَانُ جَائِرٌ أَوْ مَرَضٌ حَابِسٌ فَمَاتَ وَلَمْ يَحُجَّ فَلْيَمُتُ إِنْ شَاءَ يَهُودِيًّا وَإِنْ شَاءَ نَصْرَانیًا۔

অর্থাৎ- হযরত আবু উমামা (রাযি.) থেকে বর্ণিত, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি কোনো অনিবার্য প্রয়োজন অথবা অত্যাচারী শাসক কর্তৃক বাধাগ্রস্ত হয়নি অথবা এমন কোনো কঠিন পীড়ায় আক্রান্ত হয়নি যে, হজ্ব পালন করতে অক্ষম। তারপরও সে হজ্ব আদায় না করেই মারা যায়, তাহলে সে যেমন খুশি মরতে পারে, ইহুদি অবস্থায় মারা যাক কিংবা খ্রিস্টান হয়ে। (সুনানে দারিমী- ২/১১২২, হাদীস- ১৮২৬, দারুল মুগনী)।

লেখক: প্রখ্যাত মুফতি, মুহাদ্দিস, মুফাসসির এবং সহকারী পরিচালক, জামিয়া আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী, চট্টগ্রাম।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

[দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন]