Home লাইফ স্টাইল বৃষ্টির মৌসুমে সুস্থ থাকার সুস্বাদু ফল

বৃষ্টির মৌসুমে সুস্থ থাকার সুস্বাদু ফল

-প্রতীকি ছবি।

প্রকৃতিতে এখন বর্ষাকাল চলছে। বেশির ভাগ মানুষেরই এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা কমে যায়। বর্ষাকালে জ্বর-সর্দি-কাশির পাশাপাশি হজমের সমস্যাও হয়। তা ছাড়া এখন ডেঙ্গুর প্রকোপও রয়েছে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য প্রতিদিনের খাবারে যুক্ত করতে হবে কিছু ফল। চলুন জেনে নেওয়া যাক কোন ফলগুলো খেলে পেতে পারেন উপকারিতা।

১. পেঁপে
প্যাপেইন নামক বিশেষ এনজাইম পেঁপেতে থাকে। এ ছাড়া আছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’।

পেঁপে আমাদের হজমক্ষমতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে বলে জানায় বিশেষজ্ঞরা।

আরও পড়তে পারেন-

২. জাম
এটি বর্ষাকালের একটি অন্যতম একটি ফল। এতে ভিটামিন, পটাশিয়াম, আয়রন থাকায় দেহকে সুস্থ রাখতে সহায়ক। জামে ক্যালোরি কম থাকায় দেহে চিনির পরিমাণ স্বাভাবিক রাখে। যার কারণে চিকিৎসকরা ডায়াবেটিকস রোগীদের জাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

৩. ডালিম
ডালিম বা আনার ফলটি রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন ‘বি’ লোহিত রক্তকণিকা উৎপাদন বৃদ্ধি করে। উচ্চ রক্তচাপ ও হৃদরোগে ডালিম খেলে উপকারিতা মিলতে পারে।

৪. পেয়ারা
পেয়ারাতে থাকে ভিটামিন ‘সি’। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। তা ছাড়া যেকোনো সংক্রমণ থেকে পেয়ারা শরীরকে সুস্থ রাখে বলে বিশেষজ্ঞরা বলেন।

৫, নাশপাতি
ভিটামিন, খনিজ ও আঁশসমৃদ্ধ এ ফল খেলে আপনার হজমের সমস্যার সমাধান মিলতে পারে। রোগাক্রান্ত হলে চিকিৎসকরা নাশপাতি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

সূত্র : এনডি টিভি

উম্মাহ২৪ডটকম:এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।