Home ইসলাম অহংকারের ভয়াবহ পরিণতি

অহংকারের ভয়াবহ পরিণতি

।। আলেমা ঊর্মি বিনতে আবুল বাশার ।।

অহংকার মানুষের মধ্যে থাকা একটি (খারাপ )গুণ । অহংকার হলো মানুষ নিজের কাজকর্ম বা নিজের চলাফেরা , শিক্ষাগত যোগ্যতা , পারিবারিক দিক এক কথায় সবদিক থেকে নিজেকে বড়ো মনে করা । মনে মনে এমন ধারণা রাখা যে আমিই সবচেয়ে যোগ্য, অন্যরা কোনকিছুর যোগ্যতা রাখে না । অন্যজনকে তুচ্ছতাচ্ছিল্য করা ও নিকৃষ্ট মনে করা , নিজের থেকে নিচু মনে করা , কাওকে হেয় প্রতিপন্ন করা , যাদের প্রতি তার বিনয়ী , সম্মানী হওয়া উচিত তাদের থেকে নিজেকে উচু মনে করা ।

কিন্তু দ্বীনি , দুনিয়াবি সকল শিক্ষার মধ্যেই অহংকার করা থেকে বিরত থাকার শিক্ষা দেওয়া হয় । বলা হয়েছে যে “অহংকার পতনের মূল” কিন্তু এটা জানার পরে মানুষ না চাওয়া সত্বেও অহংকার করে থাকে । অহংকার কবিরা গুনাহসমূহর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ।আর মানুষ একবার যদি অহংকারের ক্ষতি ও পরিণতি সম্পর্কে চিন্তা করত!

হাদিসে কুদসিতে এসেছে, হযরত আবূ হুরাইরা রাদিয়াল্লাহু ’আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহ তা’আলা বলেন, ’’সম্মান আমার লুঙ্গি এবং গর্ব আমার চাদর। (অর্থাৎ খাস আমার গুণ।) সুতরাং যে ব্যক্তি আমার কাছ থেকে এর মধ্য থেকে যে কোন একটি টেনে নিতে চাইবে, আমি তাকে শাস্তি দেব।’’ (মুসলিম২৬২০)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “আল্লাহ তাআলা বলেছেন-‘বড়ত্ব আমার চাদর এবং মহানত্ব আমার ইযার। কেউ যদি এ দুইটির কোনো একটির ব্যাপারে আমার সঙ্গে ঝগড়ায় লিপ্ত হয় তবে আমি তাকে জাহান্নামে নিক্ষেপ করব।” (মুসলিম, মিশকাত)

একইভাবে অহংকারের কঠোর পরিণাম ও শাস্তির বিবরণের ক্ষেত্রে মহান আল্লাহ তাআলার বাণী- “তোমাদের পালনকর্তা বলেন, তোমরা আমাকে ডাক, আমি (তোমাদের ডাকে) সাড়া দেব। যারা আমার ইবাদত নিয়ে অহংকার করে তারা শীঘ্রই লাঞ্ছিত হয়ে জাহান্নামে প্রবেশ করবে।” (সুরা মুমিন, আয়াত ৬০)।

আরও পড়তে পারেন-

আর মানুষের করা এই অহংকারের মাধ্যমেই সংঘটিত হয়েছিল দুনিয়ায় প্রথম পাপ।
পৃথিবীর ইতিহাসে সর্ব প্রথম অহংকারী ও দাম্ভিকতা প্রদর্শনকারী হলো- ইবলিশ বা শয়তান। যখন আল্লাহ তায়ালা সকল ফেরেস্টাকুলকে হজরত আদম আলাইহিস সালামকে সিজদা করার আদেশ করেছিলেন তখন শয়তান আল্লাহর নির্দেশের অমান্য করেছিল এবং তার শ্রেষ্ঠত্বের দাবি করে ছিল ।

কুরআনুল কারণে বর্ণিত আছ- আল্লাহ তায়ালার বাণী, “তিনি বললেন, ‘কিসে তোমাকে বাধা দিয়েছে যে, (আদমকে) সিজদা করছ না; যখন আমি তোমাকে নির্দেশ দিয়েছি ? সে বলল, ‘আমি তার চেয়ে উত্তম। আপনি আমাকে আগুন থেকে সৃষ্টি করেছেন, আর তাকে সৃষ্টি করেছেন কাদামাটি থেকে।” (সুরা আরাফ – আয়াত নং ১২)।

মহান আল্লাহ তাআলা অহংকারীকে পছন্দ করেন না। এ মর্মে কোরআনুল কারীমে ঘোষণা এসেছে-

“আর তুমি মানুষের দিক থেকে তোমার মুখ ফিরিয়ে নিবে না। আর জমিনে দম্ভভরে চলাফেরা করবে না; নিশ্চয়ই আল্লাহ কোনো দাম্ভিক; অহংকারীকে পছন্দ করেন না।” (সুরা লোকমান – আয়াত ১৮)।

আল্লাহ তায়ালা সমস্ত মুসলিম উম্মাহকে অহংকার করা থেকে এবং অহংকারের ভয়াবহ পরিণতি ও শাস্তি থেকে হেফাজত করুন ।

লেখিকা: ইসলামী প্রাবন্ধিক।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।