Home রাজনীতি পোশাক শ্রমিকদের দাবির প্রতি সমর্থন বিএনপির

পোশাক শ্রমিকদের দাবির প্রতি সমর্থন বিএনপির

তৈরী পোশাক শ্রমিকদের সর্বনিন্ম বেতনের দাবীর প্রতি সমর্থন জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ সমর্থন জানান।

ফখরুল বলেন, তৈরী পোশাক শ্রমিকদের সর্বনিন্ম বেতন ৮ হাজার থেকে বৃদ্ধি করে ২৩ হাজার টাকা বৃদ্ধি করার দাবি যৌক্তিক। বর্তমানে বাংলাদেশে সবচেয়ে করুনদশা শ্রমিকদের, খাদ্য পণ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিস্ময়কর মূল্যস্ফীতি মধ্যবিত্ত ও নিন্মবিত্তের আয় আত্মসাৎ করে ফেলেছে।

আর শ্রমিকদের মতো নিন্ম আয়ের মানুষরা মানবেতর জীবনযাপন করছেন। শ্রমিকরা এখন ধ্বংসের দ্বারপ্রান্তে।

আরও পড়তে পারেন-

বিএনপি মহাসচিব জোর দিয়ে বলেন, শ্রমিকরাই সভ্যতা সমৃদ্ধির চাকাকে সচল রাখে। আজ শ্রমিক শ্রেণি বিপর্যস্ত বলেই জাতীয় অর্থনীতির বেহাল অবস্থা।দেশ দেউলিয়াত্তের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। তৈরী পোশাক খাত রপ্তানিমুখী শিল্প, এই শিল্পের শ্রমিকরা বৈদেশিক মুদ্রা অর্জনে এক অভূতপূর্ব ভূমিকা পালন করে। দেশজ অর্থনীতির প্রানশক্তি হচ্ছে গার্মেন্টস শিল্প। যারা এই শিল্পের চাকাকে সচল রাখে, তারা যদি অর্থনৈতিকভাবে পঙ্গু হয়ে পড়ে, তাহলে আমাদের পোশাক শিল্প মুখ থুবড়ে পড়বে।কারণ কয়েক দশকে পোশাক শিল্পখাতে দক্ষ শ্রমিকগোষ্ঠী গড়ে উঠেছে। 
একদিকে অর্ধাহারে-অনাহারে দিন কাটানো শ্রমিকদের দাবী উপেক্ষা করা হচ্ছে, অন্যদিকে শাসকগোষ্ঠীর আনুকূল্যে দেশের অর্থ ও সম্পদ লুন্ঠন করে বিদেশে পাচারের সুযোগ দিয়ে একটি সুবিধাভোগী সিন্ডিকেট গড়ে তোলা হয়েছে। অনির্বাচিত জবাবদিহিহীন সরকার, রাষ্ট্রক্ষমতা জবরদখল করে থাকার জন্যই সমাজে অনাচার ও নৈরাজ্য ছড়িয়ে পড়েছে। 

আয় বৈষম্য বেড়েছে সীমাহীন। শ্রমিকদের প্রকৃত আয় কমেছে।শ্রমিকদের বর্তমান মজুরী ৮ হাজার টাকা, ভয়াবহ মূল্যস্ফীতির কারণে এই টাকার মান অনেক কমে গেছে। তৈরী পোশাক শিল্পের শ্রমিকদের প্রতিনিয়ত জীবন জীবিকার সংকট তীব্রতর হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, “তৈরী পোশাক শ্রমিকদের দাবিকে ন্যায্য বলে মনে করি এবং তাদের দাবির প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করছি।”

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।