Home আন্তর্জাতিক গাজায় যুদ্ধবিরতি হবে না, এটা যুদ্ধের সময় : নেতানিয়াহু

গাজায় যুদ্ধবিরতি হবে না, এটা যুদ্ধের সময় : নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধবিরতির ডাক দেওয়া মানেই ইসরায়েলকে হামাসের কাছে, সন্ত্রাসবাদের কাছে আত্মসমর্পণ করার ডাক দেওয়া।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় যুদ্ধবিরতির বিষয়ে তিনি ইসরায়েলের অবস্থান স্পষ্ট করে বলতে চান।

তেল আবিবে সোমবার এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, তিনি হামাসের বিরুদ্ধে যুদ্ধ জয়ের অঙ্গীকার করেছেন। তাই “গাজায় যুদ্ধবিরতি হবে না।”

বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, “যুক্তরাষ্ট্র যেমন পার্ল হারবার কিংবা ৯/১১’র সন্ত্রাসী হামলার মতো ঘটনার ক্ষেত্রে যুদ্ধবিরতি করতে রাজি হবে না, ঠিক তেমনই ইসরায়েলও ৭ অক্টোবরের হামলার ঘটনার পর হামাসের বিরুদ্ধে অভিযান বন্ধ করবে না।”

বাইবেলের কথা উল্লেখ করে নেতানিয়াহু বলেন, “বাইবেল বলে, শান্তির একটি সময় আছে এবং যুদ্ধেরও সময় আছে। এখন যুদ্ধের সময়। আমাদের ভবিষ্যতের জন্য যুদ্ধ। আজ আমরা সভ্যতা এবং বর্বর শক্তি এ দুইয়ের মধ্যে সীমারেখা টেনে দিয়েছি।”

আরও পড়তে পারেন-

বিশ্বেরও এই বর্বরদের বিরুদ্ধে লড়ার ইচ্ছা হতেই হবে বলে মন্তব্য করেন তিনি। বলেন, গত ৭ অক্টোবরে হামাস যে ভয়াবহ হামলা চালিয়েছে, সেটাই আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে যে, আমরা ভাল ভবিষ্যতের প্রতিশ্রুতি অনুধাবন করতে পারব না, যতক্ষণ পর্যন্ত না বিশ্ব এই বর্বরদের সঙ্গে লড়তে ইচ্ছুক হয়।”

নেতানিয়াহু আরও বলেন, বর্বররা আমাদের সঙ্গে লড়তে ইচ্ছুক। আমরা যুদ্ধের সূচনা করিনি। তবে এই যুদ্ধে আমরা জয়ী হব। ইরান যে ‘শয়তানের চক্র’ গড়ে তুলছে হামাস তারই অংশ বলে তিনি উল্লেখ করেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়। এছাড়াও অন্তত ২৩৯ জনকে ইসরায়েল থেকে ধরে গাজায় নিয়ে জিম্মি করে হামাস।

হামাসের ওই হামলার পর থেকেই গাজা অবরুদ্ধ করে রেখে নির্বিচারে বিমান থেকে বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। গাজায় স্থল অভিযানেরও প্রসার ঘটাচ্ছে ইসরায়েলের সেনাবাহিনী। গাজায় ইসরায়েলের চলমান হামলায় এ পর্যন্ত ৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বার বার গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি করার ডাক দিচ্ছেন। সূত্র: বিবিসি।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।