Home আন্তর্জাতিক ডলারকে ছাড়িয়ে বিস্ময়কর উত্থান রাশিয়ান রুবলের

ডলারকে ছাড়িয়ে বিস্ময়কর উত্থান রাশিয়ান রুবলের

যুক্তরাষ্ট্রের দেয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞার সম্মুখীন হওয়া সত্ত্বেও রাশিয়ান রুবল নভেম্বরে তার অসাধারণ পারফরম্যান্সের জন্য শিরোনাম হচ্ছে, এটি মার্কিন ডলারকে ছাড়িয়ে গেছে।

গত দুই সপ্তাহে, রাশিয়ান রুবলের দাম মার্কিন ডলারের বিপরীতে চিত্তাকর্ষকভাবে ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা প্রত্যাশা এবং বাজারের গতিশীলতাকে অস্বীকার করে।

মার্কিন ডলার অন্যান্য ব্রিকসভুক্ত অন্যান্য দেশগুলোর মুদ্রার বিরুদ্ধে শক্তি প্রদর্শন করলেও, এ মাসে রাশিয়ান রুবলের ঊর্ধ্বগতি ধারণ করতে লড়াই করেছে। আগের মাসে, রাশিয়ান রুবল মার্কিন ডলারের বিপরীতে ১০০.৫ এর বিনিময় হার সহ একটি নিম্ন পয়েন্টে পৌঁছেছিল বলে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল। এ সময়ের মধ্যে, মার্কিন ডলার বিভিন্ন মুদ্রা, পণ্য এবং এমনকি স্বর্ণের ক্ষেত্রেও শক্তি প্রদর্শন করেছে।

আরও পড়তে পারেন-

যাইহোক, সুদের হারের উপর ফেডারেল রিজার্ভের অবস্থানকে ঘিরে অনিশ্চয়তা এবং বেকারত্বের তথ্য বৃদ্ধির কারণে মার্কিন ডলারের অবস্থান দুর্বল হওয়ার কারণে গতিশীলতা নভেম্বরে পরিবর্তিত হয়। রাশিয়ান রুবলের ব্যতিক্রমী পারফরম্যান্সের পেছনের কারণগুলি বোঝার জন্য রাশিয়া, ব্রিকস গোষ্ঠীর সদস্য, এর মুদ্রার মান রক্ষা করার জন্য নিযুক্ত কৌশলগুলিকে ঘনিষ্ঠভাবে বোঝার প্রয়োজন।

রুবলের শক্তি বাড়ানোর জন্য রাশিয়া বিশ্বব্যাপী মুদ্রা এবং বৈদেশিক মুদ্রার বাজারে সক্রিয়ভাবে হস্তক্ষেপ করেছে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাঙ্কের গৃহীত একটি উল্লেখযোগ্য পদক্ষেপ ছিল দেশজুড়ে বৈদেশিক মুদ্রার বাজারে মার্কিন ডলারের বিনিময় সাময়িকভাবে স্থগিত করা। এ সিদ্ধান্তটি রাশিয়ান রুবলের সাথে জড়িত বাণিজ্য কার্যকলাপ বৃদ্ধির দিকে পরিচালিত করে, মার্কিন ডলারের আধিপত্য হ্রাস করে।

সূত্র: ক্রিপ্টোপলিটান।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।