Home জাতীয় আজ বইতে পারে শৈত্যপ্রবাহ

আজ বইতে পারে শৈত্যপ্রবাহ

‘দেরিত আইসিল শীত। কিন্তুক এলা কুহাকাপ (খুব) ঠাণ্ডা পড়িবার ধইছে। কুয়াশাত আস্তাঘাট দেখা না যায়। যেনং ঠাণ্ডা পড়িবার ধইছে সামনত কী হয় ভয় নাগছে।

শীতের তীব্রতা ও শঙ্কার কথা বলছিলেন পঞ্চগড় জেলা শহরের ভ্যানচালক রুস্তম আলী। পঞ্চগড়ের মতো উত্তরের বেশির ভাগ জেলাতেই গতকাল সোমবার ছিল তীব্র শীত। ঘন কুয়াশায় আচ্ছন্ন ছিল আশপাশ। রাজধানীসহ দেশের অন্যান্য অঞ্চলেও ছিল হালকা থেকে মাঝারি কুয়াশা।

আগের দিনের তুলনায় রাতের তাপমাত্রা কমেছে ২.১ ডিগ্রি সেলসিয়াস। রাতে ও দিনে উত্তরের বাতাস বাড়িয়েছে শীতের অনুভূতি। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ মঙ্গলবারও রাতের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ২ ডিগ্রি। দেশের কোথাও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক গতকাল রাতে কালের কণ্ঠকে বলেন, ‘আগামীকাল (আজ) রাজশাহী ও রংপুর বিভাগে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মধ্যরাত থেকে সকাল ১০-১১টা পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে ঘন কুয়াশা থাকতে পারে।’

আরও পড়তে পারেন-

আবহাওয়া অফিসের হিসাবে, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে তা শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। মৃদু শৈত্যপ্রবাহের ক্ষেত্রে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকে। ৬ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রা থাকলে তা মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি থাকলে তা তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়।

৪ ডিগ্রির নিচে নামলে তখন তাকে অতি তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।
শীত-কুয়াশায় জনজীবন বিঘ্নিত

পঞ্চগড়, নওগাঁ, দিনাজপুর, নীলফামারী ও ঠাকুরগাঁওসহ উত্তরের জেলাগুলোতে শীতে মানুষের কষ্ট বেড়ে গেছে। শ্রমিক ও কৃষকদের কষ্ট আরো বেশি। কাজে যেতে তাদের দুর্ভোগ পোহাতে হয়। কুয়াশার কারণে যান চলাচল কম ছিল। দিনে যানবাহন চললেও হেডলাইট জ্বালিয়ে চলতে হয়।

রবিবার ঢাকায় রাত বাড়ার সঙ্গে সঙ্গে উত্তরের বাতাসের বেগও বাড়তে থাকে, যা মূলত শীতের অনুভূতিকে আরো তীব্র করে তোলে নগরবাসীর মধ্যে। ভোর থেকে সকাল পর্যন্ত ঢাকার অনেক জায়গায় হালকা থেকে মাঝারি কুয়াশাও ছিল।

উত্তরের জেলা পঞ্চগড়ে এবার শীত এসেছে অনেকটা দেরিতে। কালের কণ্ঠের পঞ্চগড় প্রতিনিধি জানিয়েছেন, গত রবিবার থেকে পঞ্চগড়ে ঘন কুয়াশার সঙ্গে বাড়ছে শীতের দাপট। শনিবার পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রি। রবিবার তা নেমে দাঁড়ায় ১৩.৫ ডিগ্রিতে। সোমবার তা আরো কমে দাঁড়ায় ১৩.১ ডিগ্রি সেলসিয়াসে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।