Home জাতীয় কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি: ডিইউজে

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি: ডিইউজে

পেশাগত দায়িত্ব পালনে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

এ সিদ্ধান্তে উদ্বেগ জানিয়ে ডিইউজে’র সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন শনিবার (২৭ এপ্রিল) এক বিবৃতিতে বলেন, পেশাগত দায়িত্ব পালনে বাধা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি।

বিবৃতিতে তারা বলেন, ‘৫৩ বছর ধরে বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করছেন সাংবাদিকেরা। এতে কখনও তাদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। হঠাৎ করে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা সৃষ্টি করা ব্যাংকিং খাত নিয়ে ভুল সংবাদ প্রকাশ হওয়ার আশঙ্কা বেড়ে যাবে, যা কোনো পক্ষেরই কাম্য নয়।’

আরও পড়তে পারেন-

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ব্যাংকের ভবনে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে বাংলাদেশ ব্যাংক।

ওইদিন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘এখন থেকে সাংবাদিকেরা ব্যাংকের নির্দিষ্ট অনুমতিপত্র (প্রবেশ পাস) নিয়ে শুধু মুখপাত্রের কাছে যেতে পারবেন। তবে কোনো কর্মকর্তা যদি সাংবাদিকদের পাস দেন, সেক্ষেত্রে তারা শুধু সেই কর্মকর্তার কাছে যেতে পারবেন।’

‘আগের মতো তারা [সাংবাদিক] অবাধে কেন্দ্রীয় ব্যাংকের কোনো বিভাগে প্রবেশ করতে পারবেন না,’ বলেন তিনি।

ডিইউজে’র দপ্তর সম্পাদক জান্নাতুল ফেরদৌস স্বাক্ষরিত বিবৃতিতে সংগঠনটি বাংলাদেশ ব্যাংকে তথ্য সংগ্রহের কাজে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে গভর্নরকে জোরালোভাবে অনুরোধ জানিয়েছে। নাহলে এর প্রতিবাদে ডিইউজে’র পক্ষ থেকে কর্মসূচি দেওয়া হবে বলে জানায় এটি।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়টিকে ‘স্বেচ্ছাচারিতামূলক গোপনীয়তা আরোপের নিন্দনীয় দৃষ্টান্ত’ হিসেবে চিহ্নিত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এমন পদক্ষেপে গভীর উদ্বেগ জানিয়ে জনস্বার্থে ব্যাংকিং ও আর্থিক খাতের তথ্য প্রকাশে অবিলম্বে এ ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানায় সংস্থাটি।

টিআইবি মনে করছে, গোপনীয়তার ঘেরাটোপ আরও বড় বিপদ ডেকে আনতে পারে। এ ছাড়া এমন সিদ্ধান্ত শুধু স্বেচ্ছাচারিতার বহিঃপ্রকাশ নয়, বরং ঔপনিবেশিক মানসিকতারও পরিচায়ক বলে উল্লেখ করে এটি।

এদিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এক বিবৃতিতে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার নিশ্চিত করতে অবিলম্বে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

[দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন]