Home ইসলাম ইসলামের দৃষ্টিতে মানত পূর্ণ করার বিধান

ইসলামের দৃষ্টিতে মানত পূর্ণ করার বিধান

মানত হলো নিজের ওপর কোনো ভালো কাজ আবশ্যক করে নেওয়া। মানত একটি ইবাদত। সুতরাং আল্লাহ ছাড়া অন্য কারো নামে মানত করা যাবে না। অন্যের নামে মানত করলে শিরক হবে।

তাই মানত শুধু আল্লাহর জন্যই করতে হবে। যেমন—আল্লাহ বলেন, ‘তারা মানত পূর্ণ করে এবং সেদিনের ভয় করে, যেদিনের অনিষ্টতা হবে ব্যাপক।’ (সুরা দাহর, আয়াত : ৭)

এ আয়াতে আল্লাহ তাআলা মানত পূর্ণকারীদের প্রশংসা করেছেন। আর যেহেতু মানত ইবাদত, সেহেতু কেউ অন্যের নৈকট্য অর্জনের জন্য তা করলে সেটা শিরক হবে।

মহান আল্লাহ বলেন, ‘আর যেকোনো বস্তু তোমরা ব্যয় কর না কেন, অথবা যেকোনো মানত তোমরা গ্রহণ করো না কেন, আল্লাহ নিশ্চয়ই তা অবগত হন। আর অত্যাচারীদের কোনো সাহায্যকারী নেই।’ (সুরা বাকারা, আয়াত : ২৭০)

আমরা যেসব টাকা-পয়সা ব্যয় করি এবং আল্লাহর নৈকট্য অর্জনের জন্য যেকোনো মানত করি সবই তিনি জানেন ও এর প্রতিদান দেন। সুতরাং মানত শুধু তাঁর জন্য হতে হবে।

আরও পড়তে পারেন-

অন্যের জন্য করা শিরক। আর আল্লাহর জন্য মানত করলে তা পূরণ করতে হবে এবং অন্যের জন্য করলে তা পরিত্যাগ করতে হবে। আয়েশা (রা.) বলেন, নবী করিম (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর আনুগত্য করার মানত করে সে যেন তাঁর আনুগত্য করে। আর যে ব্যক্তি আল্লাহর অবাধ্যতা করার মানত করে সে যেন তাঁর অবাধ্যতা না করে।’ (বুখারি, হাদিস : ৬৭০০)

মূল কথা হলো, মানত হচ্ছে ইবাদত। আর ইবাদত শুধু আল্লাহর সন্তুষ্টির জন্যই করতে হবে। কোনো সৎকাজের মানত করলে তা পূরণ করতে হবে এবং অন্যায় কাজে ও আল্লাহ ছাড়া অন্যের নামে মানত করলে তা পরিত্যাগ করতে হবে। আর মানত ভঙ্গের জন্য কাফফারা আদায় করতে হবে। মানতের কাফফারা কসম ভঙ্গের কাফফারার মতো। আর তা হচ্ছে, ১০ জন মিসকিনকে খাদ্য অথবা বস্ত্র দেওয়া অথবা একজন দাস বা দাসী মুক্ত করা। সামর্থ্য না থাকলে ৩ দিন সিয়াম পালন করা। (সুরা মায়েদা, আয়াত : ৮৯)

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।