Home জাতীয় মিয়ানমারের মর্টারশেল, বোমা বিস্ফোরণে কাঁপছে পুরো সীমান্ত এলাকা

মিয়ানমারের মর্টারশেল, বোমা বিস্ফোরণে কাঁপছে পুরো সীমান্ত এলাকা

মিয়ানমারের মর্টারশেল, বোমা বিস্ফোরণে কাঁপছে পুরো সীমান্ত এলাকা। ছবি- সংগ্রহ

মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষে গোলাগুলি, মর্টারশেল ও বোমা বিস্ফোরণের শব্দে কাঁপছে পুরো সীমান্ত এলাকা। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়ন, কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন থেকে শুরু করে টেকনাফের হোয়াইক্যং এবং হ্নীলা ইউনিয়ন পর্যন্ত সীমান্ত এলাকায় গোলাগুলি ও মর্টারশেলের বিকট শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়ছে চারদিকে। বিশেষ করে তুমব্রু সীমান্তে দুজনের মৃত্যুতে আতঙ্ক ছড়িয়েছে ব্যাপকভাবে।

মিয়ানমারের অভ্যন্তরে বিদ্রোহীদের সামনে টিকতে না পেরে রাখাইন রাজ্য ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিচ্ছেন সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) সদস্যরা। সবশেষ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) নতুন করে উখিয়া, টেকনাফ এবং তুমব্রু সীমান্ত দিয়ে বিজিপি সদস্যসহ দেশটির অন্যান্য বাহিনীর ১৪৯ জন বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। সবমিলিয়ে তিন দিনে বিজিপির ২৬৪ জন সদস্য আশ্রয় নিয়েছেন বাংলাদেশে।

এদিকে সীমান্তে উত্তেজনাকে কাজে লাগিয়ে ওপারের সশস্ত্র গোষ্ঠীর লোকজনও অস্ত্র নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে অনুপ্রবেশ করছে বলে অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার উখিয়ার পালংখালী সাতটি পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের সময় অস্ত্রসহ ২৪ জনকে আটক করেছেন স্থানীয়রা। অনুপ্রবেশে বাধা দিতে গিয়ে রোহিঙ্গা সন্ত্রাসীদের ছোড়া হাতবোমার আঘাতে আহত হয়েছেন চারজন। তারা হলেন উখিয়া উপজেলার থাইংখালী গ্রামের মোবারক, আয়ুবুল ইসলাম, কালু ও আব্বু।

আরও পড়তে পারেন-

থাইংখালী পুটিবনিয়া এলাকার বাসিন্দা নুরুল বশর বলেন, ‘২৪ জন যুবক একটি ডিঙি নৌকায় করে বাংলাদেশে প্রবেশের পর স্থানীয়রা তাদের মিয়ানমারের পুলিশ মনে করেন। কিন্তু কাছে এলে দেখা যায়, তারা মিয়ানমারের রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য। পরে বাংলাদেশে প্রবেশে বাধা দিলে তাদের একজন হাতে থাকা বোমা ছুড়ে মারেন। এতে চার যুবক আহত হন। পরে তাকে ধরে গণধোলাই দেন স্থানীয়রা।’

এর আগে ( ৬ ফেব্রুয়ারি) সকালে পালংখালীর বটতলী সীমান্ত দিয়ে ৩৭ জন বিজিপি সদস্যসহ অনেকে বিজিবির কাছে আশ্রয় নিয়েছেন। এরপর পালংখালী ইউনিয়নের রহমতের বিল, নলবনিয়া, পুটিবনিয়া, ধামনখালীসহ আরো কয়েকটি পয়েন্ট দিয়ে কয়েক দফায় বিজিপির সদস্যরা প্রবেশ করেন। স্থানীয়রা জানিয়েছেন, এসময় আরসা, আরএসওসহ কয়েকটি রোহিঙ্গা ‘সন্ত্রাসী’ গোষ্ঠীর সদস্যরাও অনুপ্রবেশ করেছেন।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসেন বলেন, অনুপ্রবেশকারী যাদের আটক করা হয়েছে অস্ত্রসহ তাদের বিজিবির হেফাজতে নেয়া হবে। তারপর আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

উম্মাহ২৪ডটকম: এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।