Home জাতীয় এনআইডি জালিয়াতি রোধে সহকর্মীর কম্পিউটার ব্যবহারে ইসির নিষেধাজ্ঞা

এনআইডি জালিয়াতি রোধে সহকর্মীর কম্পিউটার ব্যবহারে ইসির নিষেধাজ্ঞা

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) জালিয়াতি রোধে কর্মকর্তাদের সহকর্মীর কম্পিউটার ব্যবহার না করার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে কর্মকর্তাদের কম্পিউটার থেকে অপ্রয়োজনীয় সফটওয়্যার এবং সার্ভিস বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার এনআইডি শাখার সিস্টেম অ্যানালিস্ট মোহাম্মদ আরিফুল ইসলাম নির্দেশনাটি সব আঞ্চলিক, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, এনআইডি সংশোধনের ক্ষেত্রে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা ‘গ’ ক্যাটাগরি, সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তারা ‘খ’ ক্যাটাগরি, উপজেলা/ থানা নির্বাচন কর্মকর্তারা ‘ক’ ক্যাটাগরির সংশোধনের আবেদন নিষ্পত্তি করে থাকেন।

এ জন্য ওই কর্মকর্তাদের কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) অ্যাকাউন্ট খুবই সংবেদনশীল। কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে যাতে সিএমএস অ্যাকাউন্ট কম্প্রোমাইজ না হয় সে জন্য তাদের কম্পিউটার বা ল্যাপটপে দপ্তরের অন্য কোনো কর্মকর্তা বা কর্মচারী যাতে কোনো কাজ না করেন, সে বিষয়টি নিশ্চিতের জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে। কর্মকর্তাদের কম্পিউটারে কমপ্লেক্স (জটিল) পাসওয়ার্ড দিয়ে লক রাখতে হবে এবং টেবিল থেকে ওঠার আগে অবশ্যই কম্পিউটার লক করে উঠতে হবে।

আরও পড়তে পারেন-

এ ছাড়া বিশেষভাবে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কম্পিউটারে এবং সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তার কম্পিউটারে আন-অথরাইজড কোনো সফটওয়্যার সার্ভিস চলছে কি না তা যাচাই করে দেখারও নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রয়োজনে অপ্রয়োজনীয় সফটওয়্যার ও সার্ভিস বন্ধ করে দিতে হবে। প্রয়োজনে নতুনভাবে অপারেটিং সিস্টেম দিয়ে কম্পিউটার ফ্রেশ করে ওই কম্পিউটারে সিএমএস ব্যবহার করতে হবে।

উম্মাহ২৪ডটকম:এসএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।