Home শীর্ষ সংবাদ এখন থেকে সৌদি আরবের যেকোনো ভিসা নিয়ে ওমরাহ পালন করা যাবে

এখন থেকে সৌদি আরবের যেকোনো ভিসা নিয়ে ওমরাহ পালন করা যাবে

ছবি: সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদি আরব ঘোষণা দিয়েছে, এখন থেকে যেকোনো দেশের যেকোনো ধরনের ভিসাধারী ব্যক্তিরা সহজে পবিত্র ওমরাহ পালন করার অনুমতি পাবেন। ওমরাহ-সংক্রান্ত নীতিমালা শিথিল করে এ ঘোষণা দিয়েছে দেশটি।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এক্স-এ (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে বলেছে, ‘যেকোনো দেশ থেকে যেকোনো ভিসা নিয়ে আসা ব্যক্তিরা সহজে ও স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালন করতে পারবেন।’

মন্ত্রণালয় গুরুত্ব দিয়ে বলেছে যে, ব্যক্তিগত, পারিবারিক, ট্রানজিট, শ্রম, ই-ভিসাসহ সব ধরনের ভিসাধারীই ওমরাহ পালনের জন্য নতুন এ সুবিধা পাবেন।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, ‘আপনার ভিসা যে ধরনেরই হোক না কেন, আপনি ওমরাহ পালন করতে পারবেন।’

ওমরাহর অনুমতি পেতে আগ্রহী ব্যক্তিদের নুসুক অ্যাপ ব্যবহার করতে এবং ইসলামের পবিত্রতম স্থান মক্কার গ্র্যান্ড মসজিদে আচার অনুষ্ঠানের জন্য নির্ধারিত সময় মেনে চলতে উৎসাহিত করেছে কর্তৃপক্ষ।

আরও পড়তে পারেন-

যেসব মুসলিম ওমরাহ পালন এবং ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান মদিনা পরিদর্শনের পরিকল্পনা করছেন, তাদের জন্য আবাসন ব্যবস্থাসহ নানা প্রক্রিয়া সম্পন্ন করা যায় নুসুক প্ল্যাটফর্মের মাধ্যমে।

গত কয়েক মাসে ওমরাহ পালনের জন্য বিদেশি মুসল্লিদের আসতে উৎসাহিত করার জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা চালু করেছে সৌদি আরব।

বিশ্বের কোটি কোটি মুসলিম, বিশেষ করে যারা শারীরিক বা আর্থিক কারণে হজ পালনে আসতে পারেন না, তাদের ওমরাহ পালনের সুযোগ করে দেওয়াই এসব উদ্যোগের লক্ষ্য।

সম্প্রতি সৌদি আরবের নেওয়া উদ্যোগগুলোর মধ্যে রয়েছে ওমরাহ ভিসার মেয়াদ ৩০ থেকে বাড়িয়ে ৯০ দিন করা; স্থল, বিমান ও সমুদ্রপথের যেকোনোটির মাধ্যমে মুসল্লিদের প্রবেশের অনুমতি দেওয়া এবং নারীদের জন্য পুরুষ অভিভাবক সঙ্গে রাখার বাধ্যবাধকতা বাতিল করা।

এছাড়াও গালফ কোঅপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশগুলোতে বসবাসকারী প্রবাসীরা এবং শেনজেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসাধারীরা এখন সৌদি আরবে যাওয়ার আগেই নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ পালনের অনুমতি নিতে পারবেন।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

[দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন]