Home ইসলাম নরওয়েতে বছরে গড়ে প্রায় তিন হাজার নাগরিক ইসলাম গ্রহণ করছে

নরওয়েতে বছরে গড়ে প্রায় তিন হাজার নাগরিক ইসলাম গ্রহণ করছে

0

উম্মাহ ডেস্ক: উত্তর ইউরোপের দেশ নরওয়েতে দেশটির নাগরিকদের মাঝে সাম্প্রতিক বছরগুলোতে ইসলাম গ্রহণের হার বৃদ্ধি পেয়েছে বলে দেশটির প্রভাবশালী দৈনিক ভারডেনস গ্যাঙ্গে এক প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

অসলো বিশ্ববিদ্যালয়ের কালচারাল স্টাডিজ অ্যান্ড অরিয়েন্টাল ল্যাঙ্গুয়েজ বিভাগের একজন গবেষকের বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে প্রতিবছর প্রায় তিন হাজার করে নরওয়েজিয় নাগরিক ইসলাম গ্রহণ করছে। যা ১৯৯০ সালের দিকে বছরে পাঁচশত জনের হার থেকে কয়েকগুণ বেশি।

এছাড়া পূর্বে নরওয়েজিয় নারীদের মাঝে মুসলিম পুরুষদের বিবাহ করার জন্য ইসলাম গ্রহণের একটি প্রবণতা থাকলেও বর্তমানে সেই চিত্র সম্পূর্ণ পাল্টে গেছে।
প্রতিবেদনে বলা হয়, “বর্তমানে নারীরা ইসলাম সম্পর্কে পরিপূর্ণ অধ্যয়ন ও গবেষণার পর ইসলাম গ্রহণ করছে।”

ইসলাম গ্রহণকারী নরওয়েজিয় নারী মনিকা সালমুক জানান, চার বছর পূর্বে বিভিন্ন ধর্ম সম্পর্কে গবেষণা ও বিভিন্ন গ্রন্থ অধ্যয়নের পর তিনি ইসলামকে নিজের জন্য গ্রহণ করে নিয়েছেন।

৪২ বছর বয়সী নরওয়েজিয় নারী সোলভা নাবিলা স্যাক্সেলিন জানান, নরওয়েতে আশ্রয় নেওয়া মুসলিম শরণার্থীদের সাহায্য করতে গিয়ে তাদের কাছ থেকে তিনি ইসলাম গ্রহণ করার অনুপ্রেরণা পেয়েছেন।

১৯৬০ এর দশকে প্রথম নরওয়েতে মুসলমানদের অবস্থান দৃশ্যমান হতে থাকে। ১৯৭৪ সালে রাজধানী অসলোতে প্রথম মসজিদ স্থাপিত হয়। বর্তমানে নরওয়েতে মুসলমানরা দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জনগোষ্ঠী। ২০১১ সালের হিসাব অনুযায়ী দেশটিতে মোট জনসংখ্যার ২.৩ শতাংশ মুসলমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.