Home রেসিপি চিনির কৌটায় পিঁপড়ে হচ্ছে, জমাট বেঁধে যাচ্ছে লবণ? জেনে নিন সহজ সমাধান

চিনির কৌটায় পিঁপড়ে হচ্ছে, জমাট বেঁধে যাচ্ছে লবণ? জেনে নিন সহজ সমাধান

রান্নাঘরে চিনি-লবণ–মশলাপাতি রাখার জন্য আলাদা আলাদা কৌটার ব্যবস্থা থাকেই। কিন্তু সেখানে মাঝে মাঝেই হানা দেয় পোকা বা পিঁপড়ের দল। ফলে রান্নার নানা উপকরণ প্রায়ই নষ্ট হয়। তবে কিছু ঘরোয়া উপায়েই এই সমস্যাকে দূর করতে পারেন সহজেই। বদলাতে হবে কেবল কয়েকটা কৌশল। কেমন সে সব, আসুন জেনে নেই-

  • বর্ষায় জলীয় আর্দ্রতার কারণে লবণের কৌটোয় জমে যায় লবণ। স্যাঁতসেঁতে আবহাওয়ায় লবণের কৌটার ভিতর একমুঠো চাল ভরে তার পর লবণ ঢালুন। লবণ ব্যবহারের সময় চাল বেছে দিলেই হল! এতে লবণ আর পানি কাটবে না, জমাটও বাঁধবে না।
  • ফ্রিজ সব সময় পরিষ্কার করার সময় না পেলে ফ্রিজে একটা বড় রসুন রেখে দিন। লেবু কেটে নানা তাকে রেখে দিলেও গন্ধ দূর হবে সহজে।
  • চিনির কৌটায় পিঁপড়ে হানা দেবেই। ওদের আটকাতে কয়েকটা গোটা গোলমরিচ, দারচিনি বা লবঙ্গ রেখে দিলে চিনির কৌটা থেকে শত হস্ত দূরে থাকবে পিঁপড়েরা। গোলমরিচ, দারচিনি বা লবঙ্গের গন্ধ পিঁপড়েরা সহ্য করতে পারে না।
  • ধনেপাতা ফ্রিজে রাখলে শুকিয়ে যায় তাড়তাড়ি। হয় শিকড়ের দিক কেটে ভাল করে পরিষ্কার করে ধুয়ে বায়ুনিরুদ্ধ পাত্রে রাখুন, নয়তো ধনেপাতার শিকড় কেটে একটা গ্লাসে কিছুটা জল ভরে তাতে ধনে পাতা রেখে দিলেও সতেজ থাকবে তা।
  • নুডলসের মশলা ও কফির প্যাকেট বাইরে রাখলে দলা পাকিয়ে যায়। তাই নষ্ট হওয়া রুখতে এ সব ফ্রিজে রাখুন।
  • সুজি বা চালের গুঁড়ো বন্ধ অবস্থায় পড়ে থাকলে তাতে এক রকমের পোকা হয়। তা মাঝে মধ্যে একটা খবরের কাগজে ছড়িয়ে রোদে দিন। কৌটোয় ভরার সময় কয়েকটা গোটা শুকনো লঙ্কা রেখে দিন। – আনন্দবাজার পত্রিকা।