Home ইসলাম প্রাণঘাতী করোনাভাইরাস থেকে আত্মরক্ষার আমল

প্রাণঘাতী করোনাভাইরাস থেকে আত্মরক্ষার আমল

0

।। আবু জোবায়ের ।।

ইসলাম পরিপূর্ণ একটি জীবন বিধান। ইসলাম প্রত্যেক যুগেই নিজের উপযোগিতার প্রমাণ রেখেছে এবং দিয়েছে মানবজীবনে সৃষ্ট সকল সমস্যার সমাধান।

সম্প্রতি চীন জুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী ‘করোনাভাইরাস’। এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ আজ ১০ ফেব্রুয়ারী সন্ধ্যায় প্রকাশিত তথ্যমতে এ পর্যন্ত ৯০৮ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে আন্তর্জাতিক মিডিয়া। স্পেন, যুক্তরাজ্যসহ বিশ্বের প্রায় ২০টি দেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। ইতোমধ্যেই করোনা ভাইরাস মোকাবিলায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা ভাইরাস জাতীয় অন্যান্য মহামারী ও দূরারোগ্য ব্যাধি মূলতঃ আল্লাহ তা’আলার পক্ষ থেকে গজব ও শাস্তি। মানুষ যখন ব্যাপক হারে আল্লাহ তা’আলার অবাধ্যতা ও নাফরমানিতে লিপ্ত হয়ে পড়ে, তখন আল্লাহ তা’আলা মানুষদের সতর্ক করার জন্য পৃথিবীতে বিভিন্ন গজব ও শাস্তি নাজিল করেন।

হযরত আবদুল্লাহ বিন উমার (রাযি.) বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) ইরশাদ করেছেন- যখন কোন জাতির মধ্যে প্রকাশ্যে অশ্লীলতা ছড়িয়ে পড়ে, তখন সেখানে মহামারী আকারে প্লেগরোগের প্রাদুর্ভাব হয়। তাছাড়া এমন সব ব্যাধির উদ্ভব হয়, যা পূর্বেকার লোকদের মধ্যে কখনো দেখা যায়নি। (সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৪০১৯)।

এজন্য যে কোন মহামারি থেকে বাঁচতে সর্বপ্রথম করণীয় হচ্ছে— নিজেদের পাপ ও অন্যায় কৃতকর্ম থেকে তাওবা করা, বেশি বেশি ইস্তেগফার করা এবং আল্লাহ তা’আলার আনুগত্যের দিকে ফিরে আসা। পাশাপাশি যেখানে এ ধরনের রোগের প্রাদুর্ভাব দেখা যাবে, সেখানে যাতায়াত করা থেকে বিরত থাকতে হবে। নিজেকে সুরক্ষিত রাখতে হবে।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, কোথাও মহামারি দেখা দিলে এবং সেখানে তোমরা অবস্থানরত থাকলে সে জায়গা ছেড়ে অন্যত্র চলে এসো না। অন্যদিকে কোনো এলাকায় মহামারি দেখা দিলে এবং সেখানে তোমরা অবস্থান না করলে সে জায়গায় যেয়ো না। (তিরমিযী শরিফ, হাদিস: ১০৬৫)।

এছাড়া নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহামারি থেকে বাঁচতে বেশি বেশি এই দোয়া পড়তে বলেছেন-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْبَرَصِ، وَالْجُنُونِ، وَالْجُذَامِ، وَمِنْ سَيِّئِ الأَسْقَامِ. (رَوَاهُ أَبو داود بإِسنادٍ صحيح)

উচ্চারণ- “আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাসি, ওয়াল জুনুনি, ওয়াল জুযামি,ওয়া সাইয়ি ইল আসক্কাম’।

অর্থাৎ- হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই শ্বেত, উন্মাদনা, কুষ্ঠ এবং সমস্ত দুরারোগ্য ব্যাধি হতে। (সুনানে আবু দাউদ, হাদিস নং ১৫৫৪)।

আল্লাহ তায়ালা আমাদের সবাইকে করোনাভাইরাস’সহ সকলপ্রকার রোগব্যাধি, বলামুসিবত ও মহামারির মতো বিপদ থেকে নিরাপদ থাকার তাওফীক দান করুন। আমীন।।

লেখক: আবু জোবায়ের, শিক্ষার্থী- জামিয়া আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম (হাটহাজারী মাদ্রাসা), চট্টগ্রাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.