Home ধর্মীয় প্রশ্ন-উত্তর স্বামী নিরুদ্দেশ হয়ে গেলে স্ত্রী দ্বিতীয় বিয়ে করতে পারবে কি?

স্বামী নিরুদ্দেশ হয়ে গেলে স্ত্রী দ্বিতীয় বিয়ে করতে পারবে কি?

0

রাশেদা বেগম, জিগাতলা, ঢাকা।

প্রশ্ন: কোন স্বামী তার স্ত্রীকে তালাক না দিয়ে কয়েক বছর নিরুদ্দেশ হয়ে থাকল। তার কোন খবরাখবর কেউ জানে না। এমতাবস্থায় উক্ত নারী দ্বিতীয় বিবাহ করতে পারবে কি?

জবাবঃ বিবাহের সময় কাবিননামায় লিখিত আকারে অথবা মৌখিকভাবে ‘তাফভীজে তালাক’ অর্থাৎ নিজের উপর নিজেকে তালাক প্রদানের ক্ষমতা স্বামী কর্তৃক অর্পণ করা হয়ে থাকলে উক্ত নারী (সাক্ষীর মাধ্যমে) স্বীয় নফসের উপর তালাকে বাইন প্রদান করে ইদ্দত পূরণ করার পর অন্যত্র দ্বিতীয় বিবাহ করতে পারবে।

কিন্তু যদি ‘তাফভীজে তালাক’ প্রদান করা হয়ে না থাকে, এমতাবস্থায় জমহুর ফুক্বাহায়ে কেরাম (অধিকাংশ ইসলামী আইনবিদ)এর মতে উক্ত স্ত্রী যখন স্বামীর খোঁজ পাওয়ার ব্যাপারে গভীর নিরাশ হয়ে পড়বে এবং স্বামীর নিখোঁজ থাকার সময় ন্যূনতম চার বছর অতিক্রান্ত হয়ে যাবে। এমতাবস্থায় উক্ত স্ত্রী কোর্টের মাধ্যমে তালাক নিয়ে ইদ্দত পালন করার পর অন্যত্র দ্বিতীয় বিবাহে আবদ্ধ হতে পারবে।

এ বিষয়ে আরো বিস্তারিত জানতে দেখা যেতে পারে- ফাতওয়ায়ে শামী-৩/৫১১, আল-হীলাতুন্ নাজিযাহ্-৬৮, ৬৯, ৭০, মুগ্নী-৯/১৪৩, আহ্সানুল ফাতওয়া-৫/৪২০-২১, কিফায়াতুল মুফতী-৬/১০৪, আযীযুল ফাতওয়া-৫২৯, ইমদাদুল আহ্কাম-২/৬৯৫ পৃষ্ঠা।

জবাব লিখেছেন- মুফতী মনির হোসাইন কাসেমী

ফাযেলে- দারুল উলূম দেওবন্দ (দাওরা ও ইফতা), মুহাদ্দিস ও মুফতি- জামিয়া মাদানিয়া বারিধারা, ঢাকা এবং উপদেষ্টা সম্পাদক- উম্মাহ ২৪ডটকম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.