Home স্বাস্থ্য ও চিকিৎসা জিংকের ঘাটতি হলে শরীর যেসব সমস্যার মুখোমুখি হতে পারে

জিংকের ঘাটতি হলে শরীর যেসব সমস্যার মুখোমুখি হতে পারে

- ফাইল ছবি।

অনলাইন ডেস্ক: আমাদের শরীরের কার্যক্রম ঠিক রাখার জন্য জিংক অতি প্রয়োজনীয় একটি মিনারেল। শরীরে জিংকের অভাব হলে নানা ধরনের সমস্যা হয়। যেমন : একজিমা, র‍্যাশ ইত্যাদি। জিংক সাধারণত লাল মাংস, গম, ওট ইত্যাদি খাবারে বিদ্যমান থাকে। জিংকের অভাবে ডায়রিয়া বা নিউমোনিয়ায় আক্রান্ত হওয়া ছাড়াও কনজাংকটিভার প্রদাহ, পায়ে বা জিহ্বায় ক্ষত, একজিমা, ব্রণ বা সোরিয়াসিস-জাতীয় ত্বকের প্রদাহ, ছত্রাকসহ বিভিন্ন ধরনের সংক্রমণজনিত অসুস্থতা এবং শরীরের ক্ষত শুকাতে দীর্ঘসূত্রতা দেখা দেয়।

রোগ-প্রতিরোধক তন্ত্রকে উজ্জীবিত করে তুলে জিংক এ ধরনের সমস্যা প্রতিরোধ করতে, জটিল জৈব রাসায়নিক প্রক্রিয়ার সঙ্গে জড়িত থেকে অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে শরীরের কোষকলাকে ফ্রি-রেডিকেলের আক্রমণ থেকে রক্ষা করতে এবং ক্ষতের সুস্থতা ত্বরান্বিত করতে সাহায্য করে।

আরও পড়তে পারেন-

আদর্শ ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠায় সততা, ওয়াদা ও আমানত রক্ষার গুরুত্ব অপরিসীম

সঠিক নিয়্যাত ও একনিষ্ঠতাবিহীন ইবাদত আল্লাহর দরবারে কবুল হয় না

‘আমার জীবনে কুরআনের প্রভাব কল্পনার চেয়েও বেশি’: ইউসুফ ইসলাম

স্বাস্থ্য ও সুস্থতার প্রতি যত্নবান থাকতে ইসলামে গুরুত্বারোপ

আমি মনে করি নারীবাদ হলো স্রেফ এক ‘ভণ্ডামী’: ক্যানডেইস ওয়েনস

শরীরে জিংকের ঘাটতি হলে যা হয়-

রোগ প্রতিরোধক্ষমতা কমায়
জিংক রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে একটি বড় ভূমিকা পালন করে। এর অভাবে রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়।

স্মৃতিশক্তির অভাব
জিংক আমাদের স্মৃতি ধরে রাখার জন্য বড় ভূমিকা পালন করে। জিংকের অভাব হলে এই কার্যক্রম ব্যাহত হয় এবং নিউরোলজিক্যাল পদ্ধতি ব্যাহত হয়। এটি শেখার অক্ষমতাও তৈরি করতে পারে।

চুল পাতলা হয়ে যায়
শরীরের জিংকের অভাব হলে মাথার চুল পড়ে যায়। এটি মাথার কোষগুলোকে দুর্বল করে দেয়। এতে চুল শুষ্ক হয়ে যায় এবং চুল ভেঙে যেতে পারে। এতে চুল পাতলা হয়ে যায়।

হাড় দুর্বল করে
জিংক স্বাস্থ্যকর হাড়ের জন্য জরুরি। এটি হাড়ের গঠনে উদ্দীপকের ভূমিকা পালন করে। জিংকের অভাবে হাড় দুর্বল হয় এবং গাঁটে ব্যথা হয়।

দৃষ্টিশক্তিতে সমস্যা
স্বাস্থ্যকর দৃষ্টিশক্তির জন্য জিংক খুব প্রয়োজন। এটি চোখের সুরক্ষা দেয় এবং রাতকানা রোগ প্রতিরোধ করে। গবেষণায় বলা হয়, জিংকের অভাবে দৃষ্টিশক্তি কমে যাওয়ার সমস্যা হতে পারে।

করোনাভাইরাস: যেসব ভুয়া স্বাস্থ্য পরামর্শ এড়িয়ে চলবেন