Home ইসলাম একজন মুসলিম হিসেবে বেঁচে থাকতে সুপ্রিম কোর্টে গিয়েছিলাম: হাদিয়া

একজন মুসলিম হিসেবে বেঁচে থাকতে সুপ্রিম কোর্টে গিয়েছিলাম: হাদিয়া

উম্মাহ ডেস্ক: একজন মুসলিম হিসেবে বেঁচে থাকার জন্যই সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন বলে মন্তব্য করেছেন ভারতের কেরালা রাজ্যের আলোচিত নওমুসলিম নারী ‘হাদিয়া’। সুপ্রিম কোর্টের  ঐতিহাসিক রায়ের প্রতি তিনি সন্তুষ্টি প্রকাশ করে এ বিবৃতি দিয়েছেন। তিনি এখন স্বামীর সঙ্গে কেরালায় বাস করছেন। গত মঙ্গলবার এ খবর জানিয়েছে ভারতীয় পত্রিকা ডেইলি সিয়াসাত।

২৫ বছর বয়সী মেডিকেল শিক্ষার্থী আকিলা আশোকান হিন্দু ধর্মাবলম্বী ছিলেন। পরে মুসলিম ছাত্র শাফিন জাহানের সঙ্গে পরিচয় ও নিজ ইচ্ছায় তাকে বিয়ে করেন। বিয়ের আগে ইসলাম ধর্মে দীক্ষিত হয়ে হাদিয়া নাম গ্রহণ করেন তিনি। ডেইলি সিয়াসাতকে হাদিয়া জানান, তিনি মুসলিম হিসাবে বসবাস করতে চেয়েছিলেন, তাই তিনি সুপ্রিম কোর্টের কাছে যান। ভারতীয় সুপ্রিমকোর্ট হাদিয়া’র পক্ষে রায় দিয়েছে।

তিনি বলেন, ‘আমি খুশি যে এখন আমার স্বাধীনতা আছে। দীর্ঘ সংগ্রামের পর আমি ন্যায়বিচার পেয়েছি। সংবিধান আমাকে অধিকার দিয়েছে নিজের ইচ্ছায় যে কোনো ধর্মকে গ্রহণ করার। অথচ আমি স্বেচ্ছায় নিজের পছন্দ মতো ইসলাম ধর্ম গ্রহণের কারণে আমার সঙ্গে অনেক কিছু ঘটে গেল।’

উল্লেখ্য, ইসলাম ধর্ম গ্রহণের ঘটনা জানতে পেরে হাদিয়ার পরিবারের পক্ষ থেকে কথিত ‘লাভ জিহাদ’ এর অভিযোগ তোলা হয় শাফিনের বিরুদ্ধে। সে অনুযায়ী কেরালা হাই কোর্ট গত বছরই রায় দেয় যে, তরুণীকে ‘মগজধোলাই’ করে ধর্মান্তরিত ও বিয়ে করার কারণে এর বিয়ের বৈধতা নেই। সম্প্রতি ভারতীয় সুপ্রিমকোর্ট কেরালা হাইকোর্টের রায় বাতিল করে দিয়েছে।