Home ফিকহ ও মাসায়েল পাপের শাস্তি

পাপের শাস্তি

মুনির আহমদ। ছবি- উম্মাহ।

।। মুনির আহমদ ।।

আল্লাহ্ তাআলা কুফর ও ঈমান এবং জান্নাত ও জাহান্নাম উভয় রাস্তা মানুষের সামনে তুলে ধরেছেন। ঈমানের দাওয়াতের জন্য পয়গাম্বর ও কিতাব প্রেরণ করেছেন। মানুষকে ভাল-মন্দ বিবেচনা করে যে কোন রাস্তা অবলম্বন করার ক্ষমতা দান করেছেন। কিন্তু যে হতভাগা কুদরতের নিদর্শনাবলীতে চিন্তা-ভাবনা করে না এবং আল্লাহর কিতাব সম্পর্কেও চিন্তা-ভাবনা করে না, সে স্বেচ্ছায় যে পথ অবলম্বন করে নেয় আল্লাহ্ তাআলা তার জন্য সে পথেরই উপকরণের ব্যবস্থা করে দেন।

মহান আল্লাহ্ পবিত্র কুরআনে স্পষ্ট ভাষায় বলে দিয়েছেনঃ তাদের অধিকাংশের জন্য শাস্তির বিষয় অবধারিত হয়েছে সুতরাং তারা বিশ্বাস স্থাপন করবে না। আমি তাদের গর্দানে চিবুক পর্যন্ত বেড়ী পরিয়েছি। ফলে তাদের মস্তক ঊর্ধ্বমুখী হয়ে গেছে। আমি তাদের সামনে ও পিছনে প্রাচীর স্থাপন করেছি, অতঃপর তাদেরকে আবৃত করে দিয়েছি, ফলে তারা দেখে না।

অর্থাৎ তাদের অধিকাংশ লোকের জন্য তাদের ভ্রান্তিপূর্ণ নির্বাচনের কারণে এ উক্তি অবধারিত হয়ে গেছে যে, তারা বিশ্বাস স্থাপন করবে না। অতঃপর তাদের অবস্থার একটি উদাহরণ বর্ণিত হয়েছে। অর্থাৎ অবস্থা এমন যার গলদেশে বেড়ী পরিয়ে দেওয়া হয়েছে ফলে মুখমন্ডল ও চক্ষুদয় ঊর্ধ্বমুখী হয়ে গেছে নিচের দিকে তাকাতেই পারে না। অতএব, তারা নিজেদেরকে কোন গর্তে পতিত হওয়া থেকে বাঁচাতে পারে না।

দ্বিতীয় উদাহরণ এমন- যেন কারও চারদিকে দেওয়াল দাঁড় করিয়ে দেওয়া হয়েছে। সে এই চার দেওয়ালের অভ্যন্তরে আবদ্ধ হয়ে বাইরের বিষয়াদি সম্পর্কে বেখবর হয়ে গেছে। ফলে বাইরের সে কাফিরদের চার দিকেও যেন তাদের বিদ্বেষ ও হঠকারিতা অবরোধ সৃষ্টি করে দিয়েছে। সেই সত্য বিষয়াদি যেন তাদের কানে পৌঁছাতেই পারে না। (সূরা ইয়াসীন- ৭, ৮, ৯, সংক্ষিপ্ত বাংলা মাআরিফুল কুরআন-১১২৭)।

কোন কোন পাপের শাস্তি পার্থিব জীবনেই পাওয়া যায়ঃ সামেরী ও তার সঙ্গীদের যেমন হয়েছিল- গোবৎস উপাসনা থেকে যখন তারা যথার্থভাবে তাওবা করল না তখন আল্লাহ্ তাআলা তাকে এ পৃথিবীতে অপদস্থ-অপমানিত করে ছেড়েছেন। তাকে মসা (আ.) নির্দেশ দিয়ে ছিলেন, সে যেন সকলের কাছ থেকে পৃথক থাকে, সেও যাতে কাউকে না ছোঁয়, তাকেও যেন কেউ না ছোঁয়। সুতরাং সারা জীবন এমনিভাবে জীব-জন্তুর সাথে বসবাস করতে থাকে, কোন মানুষ তার সংস্পর্শে আসত না। তাফসীরে কুরতুবীতে হযরত কাতাদাহ্ (রাযি.)এর উদ্ধৃতিতে বলা হয়েছে যে, আল্লাহ্ তাআলা তার উপর এমন আযাব চাপিয়ে দিয়েছিলেন যে, যখনই সে কাউকে স্পর্শ করত কিংবা তাকে কেউ স্পর্শ করত সঙ্গে সঙ্গে উভয়ের গায়ে জ্বর এসে যেত। (কুরতুবী)

বিখ্যাত তাফ্সীরে রূহুল বয়ানে বলা হয়েছে যে, আজও তার বংশধরদের মাঝে এমনি অবস্থা বিদ্যমান।

দুনিয়াতে বড় বড় বিপদ মানুষের গুনাহের কারণে আসেঃ তাই কোন কোন আলেম বলেন, যে ব্যক্তি কোন গুনাহ্ করে, সে সারা বিশ্বের মানুষ, চুতষ্পদ জন্তু ও পশু-পাখীদের প্রতি অবিচার করে। কারণ, তার গুনাহের কারণে অনাবৃষ্টি ও অন্য যেসব বিপদাপদ দুনিয়াতে আসে, তাতে সব প্রাণীই ক্ষতিগ্রস্ত হয়। তাই ক্বিয়ামতের দিন এরা সবাই গুনাহ্গার ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করবে। শাকীক যাহেদ বলেন, যে ব্যক্তি হারাম মাল খায়, সে কেবল যার কাছ থেকে এই মাল নিয়েছে, তার প্রতিই জুলুম করে না, বরং সমগ্র জাতির প্রতিই অবিচার করে থাকে। (রূহুল মাআনী)।

কারণ, প্রথমতঃ এক জনের জুলুম দেখে অন্যদের মধ্যেও জুলুম করার অভ্যাস গড়ে উঠে এবং এটা সমগ্র মানবতাকে গ্রাস করে নেয়। দ্বিতীয়তঃ তার জুলুমের কারণে দুনিয়াতে বিপদাপদ আসে, যদ্বারা সব মানুষই কম বেশী প্রভাবান্বিত হয়। (সংক্ষিপ্ত বাংলা মাআরিফুল কুরআন-১০৪৬)।

একটি আপত্তিকর প্রশ্নের জবাবঃ সহীহ্ হাদীসসমূহে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণী বিদ্যমান রয়েছে যে, দুনিয়া মু’মিনদের জেলখানা এবং কাফিরদের জান্নাত। কাফিরকে তার সৎ কাজের প্রতিদান দুনিয়াতেই ধন-সম্পদ ও স্বাস্থের আকারে দান করা হয়। মু’মিনের কর্মসমূহের প্রতিদান পরকালের জন্য সংরক্ষিত রাখা হয়। আরও বলা হয়েছে, দুনিয়াতে মু’মিনের দৃষ্টান্ত একটি নাজুক শাখা বিশেষ, যাকে বাতাস কখনও এদিক ওদিক নিয়ে যায় আবার কোন সময় সোজা করে দেয়। এমতাবস্থায় সে দুনিয়া থেকে বিদায় হয়ে যায়। আল্লাহ্ রাব্বুল আলামীন পবিত্র কুরআনে ঘোষণা করেনঃ “আর যখন আমি মানুষকে রহমতের স্বাদ আস্বাদন করাই, তারা তাতে আনন্দিত হয় এবং তাদের কৃতকর্মের ফলে যদি তাদেরকে কোন দুর্দশা পায়, তবে তারা হতাশ হয়ে পড়ে”। (সূরা রূম- ৩৬)।

“স্থলে ও জলে মানুষের কৃতকর্মের দরুণ বিপর্যয় ছড়িয়ে পড়েছে। আল্লাহ্ তাদেরকে তাদের কর্মের শাস্তি আস্বাদন করাতে চান, যাতে তারা ফিরে আসে।” (সূরা রূম- ৪১)।

তাফ্সীরে রূহুল মাআনীতে বলা হয়েছে, ‘বিপর্যয়’ বলে দুর্ভিক্ষ, মহামারী, অগ্নিকান্ড, পানিতে নিমজ্জিত হওয়ার ঘটনাবলীর প্রাচুর্য, সব কিছু থেকে বরকত উঠে যাওয়া, উপকারী বস্তুর উপকার কম এবং ক্ষতি বেশী হয়ে যাওয়া ইত্যাদি আপদ-বিপদ বোঝানো হয়েছে। আয়াত থেকে জানা গেল যে, এসব পার্থিব বিপদাপদের কারণ মানুষের গুনাহ্ ও কুকর্ম, তন্মধ্যে র্শিক ও কুফ্র সবচাইতে মারাÍক। এরপর অন্যান্য গুনাহ্ আসে।

পবিত্র কুরআনের অন্য এক আয়াতে বর্ণিত হয়েছেঃ “তোমাদেরকে যেসব বিপদাপদ স্পর্শ করে, সেগুলো তোমাদেরই কৃতকর্মের কারণে। অনেক গুনাহ্ তো আল্লাহ্ ক্ষমাই করে দেন”। উদ্দেশ্য এই যে, এই দুনিয়ার বিপদাপদের সত্যিকার কারণ তোমাদের গুনাহ্; যদিও দুনিয়াতে এসব গুনাহের পরোপুরি প্রতিফল দেওয়া হয় না এবং প্রত্যেক গুনাহের কারণেও বিপদ আসে না। বরং অনেক গুনাহ্ তো ক্ষমা করে দেওয়া হয়।

কোন কোন গুনাহের কারণেও বিপদ আসে। দুনিয়াতে প্রত্যেক গুনাহের কারণে বিপদ আসলে একটি মানুষও পৃথিবীতে বেঁচে থাকত না। বরং অনেক গুনাহ্ তো আল্লাহ্ মাফই করে দেন, যেগুলো মাফ করেন না সেগুলোর পুরোপুরি শাস্তি দুনিয়াতে দেন না; বরং সামান্য স্বাদ আস্বাদন করানো হয় মাত্র। যেমন এই আয়াতের শেষে বলা হয়েছে- “যাতে আল্লাহ্ তাদের কোন কোন কর্মের শাস্তি আস্বাদন করান”। এরপর বলা হয়েছে, “কুকর্মের কারণে দুনিয়াতে বিপদাপদ প্রেরণ করাও আল্লাহর কৃপা ও অনুগ্রহই”। কেননা, পার্থিব বিপদের উদ্দেশ্য হচ্ছে গাফেল মানুষকে সাবধান করা, যেন সে গুনাহ্ থেকে বিরত হয়। এটা পরিণামে তার জন্য উপকারপ্রদ ও একটি বড় নিয়ামত।

অন্য এক হাদীসে আছে- দুনিয়াতে পয়গাম্বরগণের উপর সর্বাধিক বিপদাপদ আসে। দুনিয়াতে সাধারণভাবে প্রত্যক্ষও করা হয় যে, মু’মিন মুসলমানগণ ব্যাপকভাবে দুঃখ-কষ্ট ভোগ করে এবং কাফিরেরা বিলাসিতায় মগ্ন থাকে। আয়াত অনুযায়ী যদি দুনিয়ার বিপদ-আপদ ও কষ্ট গুনাহের কারণে হত, তবে ব্যাপার উল্টো হত। জবাব এই যে, আয়াতে গুনাহ্কে বিপদাপদের কারণ বলা হয়েছে ঠিকই কিন্তু পূর্ণাঙ্গ কারণ বলা হয়নি যে, কারো উপর কোন বিপদ আসলে তা একমাত্র গুনাহের কারণেই আসবে এবং যে ব্যক্তি বিপদগ্রস্ত হবে, সে অবশ্যই গুনাহ্গার হবে। বরং নিয়ম এই যে, কারণ সংঘটিত হলে ঘটনা অধিকাংশ সময় সংঘটিত হয়ে যায় এবং কখনও অন্য কারণ অন্তরায় হয়ে যাওয়ার ফলে প্রথম কারণের প্রভাব প্রকাশ হয় না।

যেমন- কেউ ডায়রিয়া সৃষ্টিকারী ঔষধ সম্পর্কে বলে যে, এটা সেবন করলে ডায়রিয়া হবে। একথা এস্থলে ঠিক, কিন্তু মাঝে মাঝে অন্যান্য ঔষধ ও যথাযথ খাদ্য অথবা জলবায়ুর প্রভাবেও ডায়রিয়া হয় না। মাঝে মাঝে বিভিন্ন উপসর্গের কারণে জ্বর নিরাময়কারী ঔষধের প্রতিক্রিয়া প্রকাশ পায় না; কাজেই আয়াতের সারমর্ম এই যে, গুনাহের কারণে বিপদাপদ আসা, এটাই গুনাহের আসল বৈশিষ্ট। কিন্তু মাঝে মাঝে অন্যান্য কারণেও কোন গুনাহ্ ছাড়াই বিপদাপদ আসা এই বৈশিষ্টের পরিপন্থী নয়।

কারণ, আয়াতে বলা হয়নি যে, গুনাহ্ না করলে কেউ কোন বিপদাপদে পতিত হয় না। বরং অন্য কোন কারণেও বিপদাপদ আসা সম্ভবপর। যেমন পয়গাম্বর ও ওলীগণের বিপদাপদের কারণ গুনাহ্ নয়, বরং তাদেরকে পরীক্ষা করা। পরীক্ষার মাধ্যমে তাদের মর্যাদা বৃদ্ধি করা, এসব বিপদাপদের কারণ হয়ে থাকে।

আল্লাহ্ তাআলা বলেছেনঃ “যখন আমি কোন জনপদকে ধ্বংস করার ইচ্ছা করি তখন তার অবস্থাপন্ন লোকদেরকে উদ্বুদ্ধ করি অতঃপর তারা পাপাচারে মেতে উঠে। তখন সে জনগোষ্ঠীর উপর আদেশ অবধারিত হয়ে যায়। অতঃপর আমি তাকে উঠিয়ে আছাড় দেই”। (সূরা বনি ইসরাঈল- ১৬)।

এর আগের আয়াতে আরও বলা হয়েছেঃ “যে কেউ সৎপথে চলে তারা নিজের মঙ্গলের জন্যই সৎপথে চলে। আর যে পথভ্রষ্ট হয়, সে নিজের অমঙ্গলের জন্যই পথভ্রষ্ট হয়। কেউ অপরের বোঝা বহন করবে না। কোন রাসূল না পাঠানো পর্যন্ত আমি কাউকেই শাস্তি দান করি না। (সূরা বনি ইসরাঈল- ১৫)।

মহাগ্রন্থ পবিত্র কুরআনে আল্লাহ্ তাআলা ঘোষণা করেনঃ “আর যদি তুমি দেখ, যখন ফেরেশ্তারা কাফিরদের জান কবজ করে প্রহার করে, তাদের মুখে এবং তাদের পশ্চাদদেশে আর বলে, জ্বলন্ত আযাবের স্বাদ গ্রহণ কর। এই হল সে সবের বিনিময় যা তোমরা তোমাদের পূর্বে পাঠিয়েছ নিজের হাতে। বস্তুতঃ এটি এজন্য যে, আল্লাহ্ বান্দার উপর জুলুম করেন না।” (সূরা আন্ফাল- ৫০-৫১)।

উক্ত আয়াতদ্বয়ে কাফিরদের মৃত্যুকালীন আযাব এবং ফেরেশ্তাদের সতর্কিকরণের আলোচনা করা হয়েছে। এতে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সম্বোধন করে বলা হয়েছে যে, যখন আল্লাহর ফেরেশ্তাগণ কাফিরদের রূহ্ কবজ করেছিলেন, তাদের মুখে ও পিঠে আঘাত করেছিলেন এবং বলেছিলেন যে, আগুনে জ্বলার আযাবের স্বাদ গ্রহণ কর। আপনি যদি সে সময়ে তাদের অবস্থা দেখতেন, তখন আপনি এক ভয়াবহ দৃশ্য দেখতে পেতেন।

আর পরবর্তী আয়াতে কাফিরদেরকে সম্বোধন করে বলা হয়েছে, দুনিয়া ও আখেরাতে এ আযাব তোমাদের নিজেদের হাতেরই অর্জিত। মর্মার্থ এই যে, এসব আযাব তোমাদের নিজেদের আমলেরই ফলাফল। আর এ কথা সত্য যে, আল্লাহ্ তার বান্দার উপর জুলুমকারী নন যে, অকারণেই কাউকে আযাবে নিপতিত করে দেবেন।

নবীদের পরম্পরায় হযরত আদম (আ.) যদিও সর্বপ্রথম নবী, কিন্তু তার আমলে ঈমানের সাথে কুফর ও গোমরাহীর মোকাবেলা ছিল না। তার শরীয়তের অধিকাংশ বিধানই পৃথিবী আবাদকরণ ও মানবীয় প্রয়োজনাদির সাথে সম্পৃক্ত ছিল। কোথাও কুফর ও কাফিরদের অস্তিত্ব ছিল না। কুফর ও শিরকের সাথে ঈমানের প্রতিদ্বন্দ্বিতা হযরত নূহ্ (আ.)এর আমল থেকেই শুরু হয়। রিসালত ও শরীয়তের দিক দিয়ে তিনিই জগতের প্রথম রাসূল। এ ছাড়া তুফানে সমগ্র বিশ্ব নিমজ্জিত হওয়ার পর যারা প্রাণে বেঁচে ছিল, তারা ছিল হযরত নূহ্ (আ.) ও তাঁর নৌকাস্থিত সঙ্গী-সাথী। তাদের দ্বারাই পৃথিবী নতুনভাবে আবাদ হয়।

এ কারণেই তাকে ‘ছোট আদম’ বলা হয়। বলা বাহুল্য, এ কারণেই পয়গাম্বরদের কাহিনীর সূচনা তার দ্বারাই করা হয়েছে। এতে জানা যায় যে, সাড়ে নয়শ’ (৯৫০) বছরের সুদীর্ঘ আয় কালে তার পয়গাম্বর সুলভ চেষ্টা চরিত্র, অধিকাংশ উম্মতের বিরুদ্ধাচরণ এবং এর পরিণতিতে গুটিকতক ঈমানদার ছাড়া অবশিষ্ট সবাই প্লাবনে নিমজ্জিত হওয়ার ঘটনা।

হযরত নূহ্ (আ.) হযরত আদমের অষ্টম পুরুষ। ইব্নে জরীর বর্ণনা করেন যে, হযরত নূহ্ (আ.)এর জন্ম হযরত আদম (আ.)এর জন্মের আটশ’ ছাব্বিশ (৮২৬) বছর পর হয়েছে। আর কুরআনের বর্ণনানুযায়ী তার বয়স হয়েছিল নয়শ’ পঞ্চাশ বছর। আদম (আ.)এর বয়স সম্পর্কে এক হাদীসে চল্লিশ কম এক হাজার বছর বলা হয়েছে। এভাবে আদম (আ.)এর জন্ম থেকে নূহ্ (আ.)এর ওফাত পর্যন্ত মোট দু’হাজার আটশ’ ছাপ্পন্ন বছর হয়। (তাফ্সীরে মাযহারী দ্রষ্টব্য)।

আরও পড়তে পারেন-

মুস্তাদরাকে হাকেম ইবনে আব্বাস (রাযি.) থেকে বর্ণিত আছে, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- নূহ্ (আ.) চল্লিশ বছর বয়সে নবুওয়্যাত প্রাপ্ত হন এবং প্লাবনের পর ষাট বছর জীবিত থাকেন। তিনি স্বজাতিরই শুধু নবী ছিলেন। তার সম্প্রদায় ইরাকে বসবাসকারী ছিল এবং বাহ্যতঃ সভ্য হলেও র্শিকে লিপ্ত ছিল। তিনি তাদেরকে দাওয়াত দিয়ে একথা বলেন- হে আমার সম্প্রদায়! তোমরা ইবাদত কর। তিনি ব্যতীত তোমাদের কোন উপাস্য নেই। আমি তোমাদের জন্য একটি মহাদিবসের শাস্তির আশঙ্কা করি।

তার সম্প্রদায় উত্তরে বলল- আমরা (সম্প্রদায়ের প্রধানরা সকলে) মনে করি যে, আপনি প্রকাশ্য ভ্রান্তিতে পতিত রয়েছেন। কারণ, আপনি আমাদেরকে বাপ দাদাদের ধর্ম পরিত্যাগ করতে বলছেন। আরো বলছেন, ক্বিয়ামতে পুনরায় জীবিত হওয়া, বিচার ও শাস্তি ইত্যাদি কিছুই হবে না।

এহেন পীড়াদায়ক ও মর্মান্তিক কথাবার্তার জবাবে নূহ্ (আ.) পয়গাম্বর সুলভ ভাষায় বল্লেন- হে আমার সম্প্রদায়, আমার মধ্যে কোন পথভ্রষ্টতা নেই। তবে আমি তোমাদের ন্যায় পৃথক ধর্মের অনুসারী নই। বরং বিশ্ব পালনকর্তার পক্ষ থেকে পয়গাম্বর। আমি যা কিছু বলি পালনকর্তার নির্দেশেই বলি এবং আল্লাহ্ তাআলার পয়গামই তোমাদের কাছে পৌঁছাই। এতে তোমাদের মঙ্গল। এতে না আল্লাহর কোন লাভ আছে এবং না আমার কোন স্বার্থ আছে। এরপর বলেছেন- ক্বিয়ামতের শাস্তি সম্পর্কে তোমাদের যে সন্দেহ এর কারণ তোমাদের অজ্ঞতা। আমাকে আল্লাহর পক্ষ থেকে এ সম্পর্কে নিশ্চিত জ্ঞান দান করা হয়েছে।

উপসংহারে বলা যায়, মানুষ দুনিয়াতে সৎকর্ম করলে আখিরাতে তার জন্যে উত্তম প্রতিদান রয়েছে। আর অসৎ কর্মপরায়ণদের জন্যে রয়েছে কঠিন যন্ত্রণাদায়ক আযাব। সুতরাং পার্থিব জীবনের প্রতিটি পদক্ষেপে আল্লাহর সন্তুষ্টি অর্জন করে পরকালীন জীবনের অনাবিল শান্তিরনীড় যেন আমরা তৈরী করতে পারি, সে মানসিকতায় আমাদের উদ্বুদ্ধ হতে হবে। আল্লাহ্ আমাদের সকলের সহায় হোন। আমীন॥

– মুনির আহমদ, নির্বাহী সম্পাদক- মাসিক মুঈনুল ইসলাম।

উম্মাহ২৪ডটকম:এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।