Home মহিলাঙ্গন মানুষকে বইপাঠে আগ্রহী করতে সৌদি নারীর প্রশংসনীয় উদ্যোগ

মানুষকে বইপাঠে আগ্রহী করতে সৌদি নারীর প্রশংসনীয় উদ্যোগ

- ইফফাত আলি।

আশফাক জাদিদ: শৈশব থেকেই তিনি বইপাড়া পছন্দ করতেন। পড়তে পড়তে বইয়ের সঙ্গে তাঁর বন্ধুত্ব গড়ে ওঠে। এরই মধ্যে গত পাঁচ বছর আগে তিনি সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক বইমেলা পরিদর্শন করেন- এই মুহূর্তটিই তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দেয়। তিনি সিদ্ধান্ত নেন- মক্কায় বইপ্রেমী মানুষদের একত্রে পড়াশোনার জন্য তিনি একটি প্লাটফর্ম তৈরি করবেন।

ইফফাত আলি নামের এই সৌদি নারী ইতিমধ্যেই তাঁর কাঙ্ক্ষিত প্লাটফর্মটি চালু করেছেন। তিন হাজারের অধিক বইয়ের বিশাল এই সংগ্রহশালার নাম ‘আ’লামুল কুররা’ বা বইপ্রেমীদের দুনিয়া। এখানে রয়েছে ব্যক্তিগঠন বিষয়ক বই ও উল্লেখযোগ্য সংখ্যক আন্তর্জাতিক উপন্যাস।

এ প্রসঙ্গে ইফফাত আলি বলেন- “বইপড়ে আমি মুগ্ধ হই, আর বিভিন্ন বিষয়ের বইয়ের সন্ধান ছিল আমার নেশার মতো। এমনকি মক্কা মুকাররমায় একত্রে বইপড়তে বইপ্রেমীদের জন্য আমি একটি প্লাটফর্ম তৈরি করবো- এই পরিকল্পনা বাস্তবায়নের বিষয়টি আমাকে পাগলপ্রায় করে ফেলে। ফলশ্রুতিতে আমি এই অভিনব উপায় গ্রহণ করেছি”।

ইফফাত আলি’র প্রতিষ্ঠিত ‘আ’লামুল কুররা’ বা বইপ্রেমীদের দুনিয়া পাঠাগারের একাংশ। ছবি- আল-আরাবিয়া।

তাঁর দাবি, ‘আলামুল কুররা’ তে এখন একটি আকর্ষণীয় পরিবেশের সৃষ্টি হয়েছে। এখানে নানাস্থান থেকে পাঠক ও বুদ্ধিজীবীগণ আগমন করছেন এবং বই পড়ছেন।

ইফফাত আলি মনে করেন, তথ্য গ্রহণের নানা উপায়, উপকরণ ও একাধিক সোশ্যাল মিডিয়ার উপস্থিতি সত্ত্বেও কাগজের বই এখনো তার পূর্বের আবেদন ও স্বাতন্ত্র্যতা ধরে রাখতে পেরেছে।

তিনি বলেন- “ইলেকট্রনিক মাধ্যমসমূহে পড়াশোনার পাশাপাশি আজও অসংখ্য মানুষ কাগজের বই ছুঁয়ে দেখতে চায়, পড়তে চায়”।

ইফফাত আলি তাঁর ছোট প্রকল্পটি একটি আকর্ষণীয় প্ল্যাটফর্মে পরিণত করার স্বপ্ন দেখছেন- যেখানে লেখক এবং উৎসাহী পাঠকগণ একত্রিত হবেন এবং এখানে তাদের মধ্যে বুদ্ধিবৃত্তিক আলাপ-আলোচনা হবে।

সূত্র: আল-আরাবিয়া।

উম্মাহ২৪ডটকম:এমএমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।