Home রাজনীতি দেশ ও সমাজ গড়ায় নেতৃত্ব দিতে হলে আগে নিজেরা আদর্শবান হতে হবে:...

দেশ ও সমাজ গড়ায় নেতৃত্ব দিতে হলে আগে নিজেরা আদর্শবান হতে হবে: মুফতি জাকির হোসাইন

বক্তব্য দিচ্ছেন জমিয়ত নেতা মুফতি জাকির হোসাইন কাসেমী। - ফাইল ছবি।

ছাত্র জমিয়তের নেতাকর্মীদের একটি প্রতিনিধি দল সম্প্রতি সাক্ষাত করতে এলে তাদের উদ্দেশ্যে উপদেশ দিয়ে মুফতি জাকির হোসাইন কাসেমী বলেন, মাকানের কারণে মাকিনের দাম হয়। আবার কখনো কখনো মাকিনের দাম মাকানের কারণে হয়ে থাকে। বারিধারা মাদরাসা সারাদেশে একটি প্রসিদ্ধ প্রতিষ্ঠান। আর এটা আল্লামা নূর হোসাইন কাসেমী (হাফি.)এর বরকতেই হয়েছে।

তিনি বলেন, রাজনৈতিক ব্যক্তি সমাজের লিডার। এটা ব্যবসার ক্ষেত্রে ম্যানেজমেন্টের মতো। একজন ম্যানেজার হাজারো কর্মী পরিচালনা করতে পারে। তাই ম্যানেজারের মান অনেক বেশী। ঠিক তেমনিভাবে একজন রাজনীতিবিদের অধীনে অনেক কর্মী থাকে। যেকোনো সমস্যা লিডার সমাধান করে। সমাজে সৎ, আদর্শবান একজন রাজনীতিবিদের দাম অনেক বেশী।

মুফতি জাকির হোসাইন আরো বলেন, যিনি একজন লিডার তিনি সমাজের অনুসরণীয় ব্যক্তি। সমাজের সকলে তাঁকে ফলো করে। তাই সমাজের অনুসরণীয় ব্যক্তিদের আমল-আখলাক, চলনে-বলনে পরিস্কার পরিচ্ছন্নতা থাকবে। আখলাক হবে সবার থেকে উত্তম।

শায়খুল হাদীস আল্লামা যাকারিয়্যা (রহ.) বলতেন, “পরিবেশ আকাশ থেকে নাজিল হয় না, পরিবেশ নিজেদের সৃষ্টি করে নিতে হয়। আর পরিবেশ থেকেই মানুষ গঠন হয়”। সুতরাং ছাত্র জমিয়তের নেতাকর্মীদেরকে আদর্শ ও ইনসাফপূর্ণ দেশ ও সমাজ বিনমির্মাণের ময়দানে কাজ করার জন্য সবার আগে নিজেদের গুণগতমান বৃদ্ধির প্রতি মনোযোগ দিতে হবে। নিজের আমল, আখলাক, সততা, আমানতদারি এবং সহনশীল ও মানবিক আচরণে উন্নয়ন ঘটাতে হবে। নিজেরা আদর্শবান হতে না পারলে আদর্শ সমাজ বিনির্মাণের নেতৃত্বে কখনো সফলতা আসবে না।

মুফতি জাকির আরো বলেন, একজন মানুষের জীবন তিনটি জিনিস দ্বারা উন্নত হয়।
১. যোগ্যতা, ২. কর্ম দক্ষতা এবং ৩. আমানত। সুতরাং ছাত্র নেতাদেরকে এই তিন দিকের উন্নয়নেও বিশেষ মনোনিবেশ করতে হবে।

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।