Home রাজনীতি দেশ ও সমাজ গড়ায় নেতৃত্ব দিতে হলে আগে নিজেরা আদর্শবান হতে হবে:...

দেশ ও সমাজ গড়ায় নেতৃত্ব দিতে হলে আগে নিজেরা আদর্শবান হতে হবে: মুফতি জাকির হোসাইন

ছাত্র জমিয়তের তরবিয়তী মজলিসে সভাপতির বক্তব্য দিচ্ছেন মুফতি জাকির হোসাইন কাসেমী। ছবি- উম্মাহ।

শতবর্ষ প্রাচীন রাজনৈতিক দল। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহযোগী সংগঠন ছাত্র জমিয়ত বাংলাদেশ বারিধারা ক্যাম্পাস শাখার আয়োজনে এক তরবিয়তী (প্রশিক্ষণ) মজলিস বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বাদ মাগরীব, বারিধারাস্থ আল-কাসিম মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় অর্থ সম্পাদক মুফতি জাকির হোসাইন কাসেমী।

ছাত্র জমিয়তের নেতাকর্মীদের উদ্দেশ্যে তরবিয়তী আলোচনা করেন- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন, জামিয়া মাদানিয়া বারিধারার মুহাদ্দিস ও ছাত্র জমিয়ত বাংলাদেশ বারিধারা ক্যাম্পাস শাখার সাবেক সভাপতি মুফতি হাবিবুল্লাহ মাহমুদ কাসেমী।

তরবিয়াতি মজলিসে মজলিসে উপস্থিত ছাত্রদের একাংশ। ছবি- উম্মাহ।

সভাপতির বক্তব্যে মুফতি জাকির হোসাইন কাসেমী বলেন, মাকানের কারণে মাকিনের দাম হয়। আবার কখনো কখনো মাকিনের দাম মাকানের কারণে হয়ে থাকে। বারিধারা মাদরাসা সারাদেশে একটি প্রসিদ্ধ প্রতিষ্ঠান। আর এটা আল্লামা নূর হোসাইন কাসেমী (হাফি.)এর বরকতেই হয়েছে।

আরও পড়তে পারেন-

তিনি বলেন, রাজনৈতিক ব্যক্তি সমাজের লিডার। এটা ব্যবসার ক্ষেত্রে ম্যানেজমেন্টের মতো। একজন ম্যানেজার হাজারো কর্মী পরিচালনা করতে পারে। তাই ম্যানেজারের মান অনেক বেশী। ঠিক তেমনিভাবে একজন রাজনীতিবিদের অধীনে অনেক কর্মী থাকে। যেকোনো সমস্যা লিডার সমাধান করে। সমাজে সৎ, আদর্শবান একজন রাজনীতিবিদের দাম অনেক বেশী।

মুফতি জাকির হোসাইন আরো বলেন, যিনি একজন লিডার তিনি সমাজের অনুসরণীয় ব্যক্তি। সমাজের সকলে তাঁকে ফলো করে। তাই সমাজের অনুসরণীয় ব্যক্তিদের আমল-আখলাক, চলনে-বলনে পরিস্কার পরিচ্ছন্নতা থাকবে। আখলাক হবে সবার থেকে উত্তম।

শায়খুল হাদীস আল্লামা যাকারিয়্যা (রহ.) বলতেন, “পরিবেশ আকাশ থেকে নাজিল হয় না, পরিবেশ নিজেদের সৃষ্টি করে নিতে হয়। আর পরিবেশ থেকেই মানুষ গঠন হয়”। সুতরাং ছাত্র জমিয়তের নেতাকর্মীদেরকে আদর্শ ও ইনসাফপূর্ণ দেশ ও সমাজ বিনমির্মাণের ময়দানে কাজ করার জন্য সবার আগে নিজেদের গুণগতমান বৃদ্ধির প্রতি মনোযোগ দিতে হবে। নিজের আমল, আখলাক, সততা, আমানতদারি এবং সহনশীল ও মানবিক আচরণে উন্নয়ন ঘটাতে হবে। নিজেরা আদর্শবান হতে না পারলে আদর্শ সমাজ বিনির্মাণের নেতৃত্বে কখনো সফলতা আসবে না।

মুফতি জাকির আরো বলেন, একজন মানুষের জীবন তিনটি জিনিস দ্বারা উন্নত হয়।
১. যোগ্যতা, ২. কর্ম দক্ষতা এবং ৩. আমানত। সুতরাং ছাত্র নেতাদেরকে এই তিন দিকের উন্নয়নেও বিশেষ মনোনিবেশ করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ছাত্র জমিয়ত বাংলাদেশ বারিধারা ক্যাম্পাস শাখার সভাপতি মাহমুদ হাসান, সহ সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক বশির আহমদ, সহ সাধারণ সম্পাদক হাবিবুল্লাহ মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান, প্রচার সম্পাদক মতিউর রহমান, অর্থ সম্পাদক আল-আমিন, প্রশিক্ষণ সম্পাদক মাহদী হাসান, পাঠাগার সম্পাদক সাদিমুল্লাহ সাদ্দাম প্রমুখ।

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।