Home স্বাস্থ্য ও চিকিৎসা জন্ডিস চিকিৎসায় হোমিও প্রতিবিধান

জন্ডিস চিকিৎসায় হোমিও প্রতিবিধান

।। ডাঃ মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ ।।

জন্ডিস আমাদের সকলের কাছে একটি বহু পরিচিতি শব্দ। আর কারণে, অকারণে, বুঝি আর না বুঝি, আমরা এই কথাটি ব্যবহার করে থাকি। বিশেষ করে সবচেয়ে খারাপ অবস্হা বোঝাতে আমরা বলে থাকি-কেসর্টি একেবারে জন্ডিস। কিন্তু এখানে কেস জন্ডিসের কথা বলা হচ্ছে না, বলা হচ্ছে রোগ জন্ডিসের কথা।

এই জন্ডিস আমাদের দেশে বিভিন্ন জায়গায় বিভিন্ন নামে পরিচিতি, যেমন গ্রামবাংলায় কেউ বলেন কামলা, কেউ বলে ন্যাবা, কেউ বলে পান্ডুরোগ, কিন্তু এর বৈজ্ঞানিক নাম ইকটেরাস অর্থাৎ ইকটেরাস মানেই জন্ডিস। কিন্তু শুনলে অবাক হবেন জন্ডিস প্রকৃতপক্ষে কোন রোগ নয়। অন্য রোগের বর্হিপ্রকাশ মাত্র। কারণ যে কোণ কারণে লিভার বা যকৃতের ক্রিয়ার বিকৃতি ঘটলে জন্ডিসের লক্ষণ গুলি প্রকাশ পায়। অর্থাৎ যে কোন কারণে লিভারের কোষ থেকে উৎপন্ন পিওরস বা বাইল বাধাপ্রাপ্ত হয়ে পিত্তনালী দিয়ে ঠিকমত বেরিয়ে ক্ষুদ্রান্ত্রের ডিওডিনামে (গ্রহনীতে) এসে পড়তে না পারলে, তা রক্তে মিশে যায় এবং অতিরক্ত মাত্রায় এটি রক্তে জমতে থাকলে, রক্তস্রোতের মাধ্যমে দেহের চর্ম, চোখ, নখ, মূত্র ইত্যাদি সর্বত্র ছড়িয়ে পড়ে এবং ঐ সকল অঙ্গ ও বস্তু হলদে দেখায়। একেই জন্ডিস বলে।

সাধারণত: হেপাটাইটিস বা লিভারের প্রদাহ, সিরোসিস অফ লিভার পিওকোষ প্রদাহ বা কোলেনজাইটিস, পিত্তপাথুরী বা গলস্টোন, লিভারের ক্যান্সার বা টিউমার এবংহিমোলিসিস বা রক্ত কণিকা ধবংস সংক্রান্ত রোগ প্রভৃতিতে জন্ডিস হতে দেখা যায়।

হোমিও প্রতিবিধান, হোমিওপ্যাথি কোন রোগের চিকিৎসা করে না রোগীর চিকিৎসা করে। ডা. হানেমান বলেছেন, যে কোন রোগ হোক না কেন ঔষধ নির্বাচন করিবার পূর্বে দুইটি জ্ঞান চিকিৎসকের থাকবার কথা বলিয়াছেন- লক্ষণ সমষ্টি সম্বন্ধে জ্ঞান এবং ঔষধের উৎপাদনকারী লক্ষণ সমষ্টির জ্ঞান। তা হলেই জন্ডিস, হেপাটাইটিস বি ভাইরাস, এসবিএস (-) (+) দ্বারা আক্রান্ত রোগীসহ যে কোন রোগীদের আরোগ্য করা আল্লাহর রহমতে সম্ভব।

জন্ডিস রোগীদের লক্ষণের যেসব ঔষধ প্রাথমিক ভাবে আসতে পারে, ব্রাইয়োনিয়া, চেলিডিনাম, নাক্স ভোম, চায়না, মার্ক সল, আর্সেনিক আয়োড, হাইড্রাস, লেপ্টেন্ডা, লাইকো, মার্ক ডাল, সিয়ানোথাস, নেট্রাম সালফ, থুজাসহ অনেক মেডিসিন লক্ষণের উপর আসতে পারে। তাই অভিজ্ঞ হোমিওচিকিৎসক ছাড়া ঔষধ নিজে নিজে ব্যাবহার করলে রোগ আরো জটিল আকারে গিয়ে ঠেকতে পারে।

ডাঃ মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ

কো- চেয়ারম্যান, হোমিওবিজ্ঞান গবেষণাওপ্রশিক্ষণ কেন্দ্র

হোমিওপ্যাথিক মেডিসিন কনসালটেন্ট

ই- মেইল: ermazed96@gmail.com

মোবাইল নং 01822869389