Home স্বাস্থ্য ও চিকিৎসা ত্বকের জেল্লা ফেরাতে সকালে যা করবেন

ত্বকের জেল্লা ফেরাতে সকালে যা করবেন

সকালে ঘুম থেকে উঠে প্রথম কী কাজটি করেন? চলভাষে চোখ বুলান? অনেকে ঘুম থেকে উঠেই এ কাজটি করেন। কিন্তু ত্বকের জন্য এটি কিন্তু ঠিক অভ্যাস নয়। এতে শুধু চোখের ওপরই চাপ পড়ে না, মুখের পেশিতেও চাপ পড়ে। ফলে ত্বকের অকালবার্ধক্য থেকে শুরু করে বলিরেখা পর্যন্ত পড়তে পারে।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ত্বকের জন্য সকালের অভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রায় প্রত্যেক নারীর একটি সাধারণ প্রশ্ন, কীভাবে উজ্জ্বল ত্বক পাব? হ্যাঁ, তা পেতে হলে আপনার সকালটা হতে হবে ত্বকবান্ধব। ঘুম থেকে ওঠার পরের এক-দুই ঘণ্টা শুধু স্বাস্থ্যের জন্যই গুরুত্বপূর্ণ নয়, ত্বকের জন্যও গুরুত্বপূর্ণ।

তো আসুন, সকালে উঠে কী করবেন তা একঝলকে জেনে নেওয়া যাক—

এক গ্লাস পানি খান

ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করুন। খালি পেটে পানি পান ত্বকের জন্য ভালো। তাই ঘুম থেকে উঠে যত দ্রুত সম্ভব এক গ্লাস পানি পান করুন। এটা শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করে দেয় এবং ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা যোগ করে। শুধু সকালে নয়, উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে দিনে অন্তত তিন থেকে চার লিটার পানি পান করা উচিত।

আরও পড়তে পারেন-

ঘাম ঝরান

সকালে উঠে ঘাম ঝরানোর অভ্যাস করুন। সপ্তাহে চার থেকে পাঁচ দিন কমপক্ষে ৩০ মিনিট করে ব্যায়াম করুন। ব্যায়াম শরীরে রক্ত সঞ্চালন বাড়ায় এবং হার্ট রেট ঠিক রাখে। এতে ত্বকের কোলাজেন উৎপাদনব্যবস্থার উন্নতি করে। ফলে ত্বকে আসে জেল্লা, আসে তারুণ্য।

সিটিএম রুটিন মেনে চলুন

ত্বকের উজ্জ্বলতার জন্য সকালেই যত্ন নিতে হবে। আর যদি খুব বেশি যত্নবান হতে না পারেন, তবে অন্তত সিটিএম (ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং) রুটিন মেনে চলুন। এ তিনটি পদ্ধতি অনুসরণ করতে খুব বেশি সময় লাগবে না, কিন্তু বুঝতে পারবেন ত্বকে কী পার্থক্য এনে দিচ্ছে। ক্লিনজারের পরে কটন প্যাড দিয়ে ত্বকে টোনার লাগান। এতে ত্বকে জমে থাকা ময়লা দূর হবে। এরপর ময়েশ্চারাইজ করুন। এর সঙ্গে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না যেন। মনে রাখবেন, এমন সানস্ক্রিন কিনবেন যার এসপিএফ (সান প্রোটেকশন ফ্যাক্টর) ন্যূনতম ৩০ হয়। তো, মাত্র এ কয়েকটি ঘরোয়া পদ্ধতি অনুসরণ করুন, দেখবেন ত্বকে জেল্লা আসবেই। সেইসঙ্গে ত্বক অকালবার্ধক্য থেকে মুক্তি পাবে।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।