Home বিজ্ঞান ও প্রযুক্তি সাইবার অপরাধ নির্মূলে কতটা কঠোর মুসলিম রাষ্ট্রগুলি?

সাইবার অপরাধ নির্মূলে কতটা কঠোর মুসলিম রাষ্ট্রগুলি?

-ফাইল ছবি।

বিশ্বে অন্তত ৭০০ কোটি মানুষের বাস। তাদের মধ্যে অন্তত ৫০ শতাংশ, অর্থাৎ সাড়ে ৩৫০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। এবং এই সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

একবিংশ শতাব্দীকে অনায়াসে ‘ইন্টারনেট শতাব্দী’ বলা যেতে পারে। বর্তমানে আমাদের জীবন আমাদের স্মার্ট ডিভাইসগুলিকে কেন্দ্র করে আবর্তিত হয়। অর্থাৎ আমাদের জীবনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে ইন্টারনেট। আধুনিক প্রজন্ম কল্পনাও করতে পারে না এমন এক পৃথিবীর কথা, যেখানে ফেসবুক বা স্ন্যাপচ্যাট বা পেটিএমের অস্তিত্ব নেই। বিলগুলি পরিশোধের জন্য লাইনে দাঁড়িয়ে থাকার দিন এখন অতীত।

আজকের প্রজন্ম জানেন না লাইন কী জিনিস, বা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করার জন্য কতটা ধৈর্য লাগে! এই ইন্টারনেট কানেক্টিভিটি এমন একটি বিপ্লব এনেছে যা নেট-পূর্ববর্তী এবং নেট-পরবর্তী বিশ্বের চেহারা সম্পূর্ণ বদলে দিয়েছে।

অনলাইন গড়ছে ও ভাঙছে

ইন্টারনেট অপরিসীম ক্ষমতা আছে। কাউকে তৈরি করতে পারে আবার ধ্বংসও করতে পারে, এমনই তার ক্ষমতা। বিশ্বের নীতি এবং সিদ্ধান্ত প্রভাবিত করার ক্ষমতা রয়েছে তার। তবে স্পাইডারম্যানকে তাঁর অভিভাবক বেঞ্জামিন পার্কার যে কথা বলেছিলেন, তা এখানেও প্রযোজ্য, ‘দুর্দান্ত শক্তির সাথে আসে মহান দায়িত্ব’।

আরও পড়তে পারেন-

অনলাইন ক্রিয়াকলাপের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে অনলাইন অপরাধের হারও বেড়েছে। সাইবার বুলিং এর মতো অপরাধ থেকে শুরু করে সাইবার সন্ত্রাস পর্যন্ত এই নতুন যুগে ক্রমশ আত্মপ্রকাশ লাভ করেছে এবং ক্রমাগত বিকশিত হচ্ছে।

সাইবার-অপরাধ এখনও স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা হয় না। যদিও বেশিরভাগ দেশে এই জাতীয় সমস্যাগুলি মোকাবিলার জন্য আইন রয়েছে, তবে এই ধরনের অপরাধ নিজে থেকেই রূপ ও মাত্রা পরিবর্তন করতে থাকে। তদুপরি, সাইবার ক্রিয়াকলাপগুলি ভৌগলিক সীমান্ত দ্বারা পরিচালিত হয় না। যা এ জাতীয় অপরাধকে আরও বিভ্রান্তিকর ও জটিল করে তোলে। তবে বিভিন্ন রাষ্ট্র এই ধরনের অপরাধ নিয়ন্ত্রণের জন্য আইন প্রনয়ণ করেছে। বিভিন্ন মুসলিম রাষ্ট্রে কী ধরনের কড়া সাইবার আইন রয়েছে, সেটাই মূলত আলোচনার বিষয়-

সংযুক্ত আরব আমিরশাহী

মধ্য প্রাচ্যের দেশগুলির মধ্যে, সংযুক্ত আরব আমিরশাহীতে সাইবার অপরাধীদের বিরুদ্ধে সর্বাধিক বিস্তৃত এবং শক্তিশালী আইন রয়েছে। সংযুক্ত আরব আমিরশাহী এখনও পর্যন্ত সমগ্র বিশ্বের সাইবার অপরাধের মধ্যে ৫% -এরও কম অপরাধের শিকার রয়েছে। তবে, উপসাগরীয় অঞ্চলগুলির আর্থিক রাজধানী হওয়ার কারণে এখানকার ব্যবসাগুলিকে সাইবার আক্রমণের হাত থেকে রক্ষা করার জন্য এখানে শক্তিশালী সাইবার আইন রয়েছে।

এই রাষ্ট্রে প্রতিটি সাইবারের অপরাধের পাশাপাশি প্রত্যেকটির সাথে জরিমানার পরিমাণ খুব স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়েছে। সাইবার আইনে ডাকাতি ও হয়রানির মূল অপরাধের জন্য সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা ২৫০-০০০-৫০০,০০০ এইডি (আরব আমিরশাহী দিরহাম)। জালিয়াতির জন্য কারাভোগ ও ২,০০,০০০ এইডি পর্যন্ত জরিমানা করার বিধান রয়েছে। সাইবার সন্ত্রাসবাদের জন্য সাজা হল, যাবজ্জীবন কারাদণ্ড। সংযুক্ত আরব আমিরশাহীতে যে কোনও সাইবার হুমকির জন্য স্পষ্ট আইন, কঠোর সাজা রয়েছে।

সৌদি আরব

বিশ্বের তুলনায় সৌদি আরবের সাইবার অপরাধের হার তুলনামূলকভাবে কম। তবে বছরের পর বছর এই ধরনের অপরাধের সংখ্যা ধীরে ধীরে বেড়ে চলেছে। এর মধ্যে ৭৬%-এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে পর্নোগ্রাফি। সৌদি আরবেও কিছু আইন রয়েছে, তবে সেখানে বিভিন্ন ধরনের সাইবার অপরাধের সংজ্ঞা যেমন, সাইবার বুলিং, পাইরেসি, জাল সইয়ের মতো বহু বিষয়ের পৃথক সংজ্ঞা নির্ধারণ করা হয়নি।

কেবলমাত্র আইন রয়েছে হ্যাকিং, ডেটার অবৈধ অ্যাক্সেস, পর্নোগ্রাফি, পরিষেবা অস্বীকার এবং সাইবার সন্ত্রাসবাদের বিরুদ্ধে। সাইবার সন্ত্রাসের জন্য অপরাধের গুরুত্বের পরে নির্ভর করে এক বছরের কারাদণ্ড এবং এক লক্ষ রিয়াল জরিমানা থেকে সর্বোচ্চ 10 বছর কারাদণ্ড এবং ৫০,০০,০০০ রিয়াল জরিমানা হতে পারে।

বাংলাদেশ

বাংলাদেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইন, ২০০৬ কার্যকর করা হয়েছিল ২০০৬ সালের ৮ ই অক্টোবর। পরবর্তীকালে, বাংলাদেশ সরকার আইনটি ২০০৮ এবং ২০০৯ সালে সংশোধন করে। আইনের আরও ভালো প্রয়োগের জন্য সরকার তথ্য প্রযুক্তি (শংসাপত্র কর্তৃপক্ষ) বিধি পাস করে ২০১০ সালে । কিন্তু এই আইন একা যথেষ্ট নয়। সাইবার স্পেসে ক্রমবর্ধমান চ্যালেঞ্জগুলির মোকাবিলা করার জন্য বিদ্যমান আইনসমূহ যেমন পেনাল কোড ১৮৬০, এভিডেন্স অ্যাক্ট ১৮৭২, কন্ট্র্যাক্ট অ্যাক্ট ১৮৭২ ইত্যাদি সংশোধন করা জরুরি।

আশা করা যায় যে এই আইনগুলি সময়ের দাবী অনুযায়ী সংশোধন করা হবে । তবে আইসিটি আইন, ২০০৬-এর কিছু বিধান রয়েছে যাতে সাইবারস্পেস সম্পর্কিত বিভিন্ন অপরাধের জন্য জরিমানার কথা বলা হয়েছে। উদাহরণস্বরূপ, এই আইনের ধারা ৫৪ (১)-তে সাইবারস্পেস সম্পর্কিত বিভিন্ন অপরাধ ঘোষণা করা হয়েছে। তারপরে, ধারা -৪৪ (২) তে বলা হয়েছে, “যদি কোনও ব্যক্তি এই ধারার উপ-ধারা (১) এর অধীনে অপরাধ করে, তবে তাকে দশ বছরের কারাদণ্ডে বা দশ লক্ষ টাকা জরিমামা, বা উভয় দণ্ডে দণ্ডিত করা হতে পারে।”

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।