Home ইসলাম বিশ্বের প্রথম কুরআনিক ভিলেজ ও মসজিদ হচ্ছে মালয়েশিয়ায়

বিশ্বের প্রথম কুরআনিক ভিলেজ ও মসজিদ হচ্ছে মালয়েশিয়ায়

বিশ্বে এই প্রথম ‘কুরআনিক ভিলেজ ও মসজিদ নির্মাণ করতে যাচ্ছে মালয়েশিয়া। এটি মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের সন্নিকটে দক্ষিণে পুত্রজায়ার টারাঙ্গানুতে নির্মিত হবে। এর স্থাপনার মাধ্যমে জ্ঞানের নগরীতে পরিণত হবে টারাঙ্গানু। ইতিমধ্যে এর নির্মাণ ব্যয়, অর্থের উৎস ও নির্মাণ স্থল বরাদ্দসহ বিভিন্ন বিষয় সুস্পষ্ট করেছে দেশটির সরকার। মালয়েশিয়ার মালয় মেইল, টাইম নিউজসহ অনেকে গণমাধ্যম তা প্রকাশ করেছে।

রাজধানী কুয়ালালামপুরের দক্ষিণে অবস্থিত পুত্রজায়ায় পর্যটকদের আকর্ষণ করতে, কুরআনিক জ্ঞানের প্রচার ও প্রসারে এবং আধুনিক এ শহরে বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের সুন্দর পরিবেশ তৈরিতে এ উদ্যোগ গ্রহণ করেছে দেশটি।

এটি নশরুল কুরআন বিশেষ স্থাপনার অংশ বিশেষ। দেশটির ফেডারেল টেরিটরিমন্ত্রী আনুয়ার মুসা (Annuar Musa) এক টুইটবার্তায় মসজিদ ও কুরআনিক ভিলেজ নির্মাণের ঘোষণা দেয়। তাতে মসজিদ ও কুরআনি ভিলেজের একটি ছবিও পোস্ট করেন।

আরও পড়তে পারেন-

ইতিমধ্যে দেশটি এই কুরআনিক ভিলেজ ও মসজিদ নির্মাণে ২০ একর জায়গা বরাদ্দ দিয়েছে। এর নকশা করা প্রায় শেষ। আল্লাহর ইচ্ছায় আগামী বছর তথা ২০২১ সালের শুরুর দিকে এর নির্মাণ কাজ শুরু হবে বলে টুইটারে আশা প্রকাশ করেন এ মন্ত্রী।

কুরআনিক এ নগরী ও মসজিদ নির্মাণে ব্যয় হবে প্রায় ১ হাজার ৫০০ মিলিয়ন মালয়েশিয়ান রিংগিত। যার অর্ধেক বিনিয়োগ করবে দেশটির সরকার আর বাকি অর্ধেক বিভিন্ন দাতাগোষ্ঠী ও শুভানুধ্যায়ীদের থেকে সংগ্রহ করা হবে।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।