Home ধর্মীয় প্রশ্ন-উত্তর জামাতে রাকআত ছুটে যাওয়ার ভয়ে সামনের কাতারে খালি জায়গা রেখে পেছনে দাঁড়ানো...

জামাতে রাকআত ছুটে যাওয়ার ভয়ে সামনের কাতারে খালি জায়গা রেখে পেছনে দাঁড়ানো যাবে কিনা?

প্রশ্ন: যদি কোনো ব্যক্তি এমন সময় মসজিদে গিয়ে উপস্থিত হয় যে, তিনি যদি নামাযের কাতারে গিয়ে শরীক হন, তাহলে রাকাত ছুটে যায়। আর যদি “ইত্তিসালে সফুফ” ব্যতীত মসজিদের এক কোণায় দাঁড়িয়ে ইক্তিদা করেন, তাহলে চলমান রাকআতে শরীক হতে পারেন।

এমতাবস্থায় যদি রাকাত ছুটে যাওয়ার ভয়ে তিনি এক কোণায় দাঁড়িয়ে ইক্তিদা করেন, তাহলে তার নামায মাকরূহ হবে কি-না? আর যদি মাকরূহ হয়, তাহলে তাহরীমী, নাকি তানযীহী। শরীয়তের আলোকে বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।

– শহীদুল ইসলাম, টাঙ্গাইল।

জবাব: হাদীসে কাতার পূর্ণ করা ও সোজা করার ক্ষেত্রে অনেক গুরুত্বারোপ করা হয়েছে এবং কাতার পূর্ণ না করার ব্যাপারে অনেক ধমকি এসেছে। এ জন্য প্রত্যেকের কর্তব্য যে, তার সম্মুখের খালি স্থান পূর্ণ করে দাঁড়াবেন। যদিও এ কারণে তার রাকাত ছুটে যায়। কিন্তু কেউ যদি স্বাভাবিকভাবে সামনের কাতার খালি রেখে পরবর্তী কাতারে একা দাঁড়িয়ে নামায শুরু করেন, তাহলে তার নামায মাকরূহে তাহরীমির সাথে আদায় হয়ে যাবে।

এ জন্য প্রত্যেকের উচিত, রাকাত ছুটে গেলেও সম্মুখের খালি স্থান পূরণ করে নামায আদায় করা। তবে অতি অসুস্থ মাজুর ব্যক্তির জন্য এ পরিস্থিতিতে কাতারের এক পাশে নামায আদায়ের অনুমতি আছে।

তবে যদি কেউ রাকাআত ছুটে যাওয়ার ভয়ে মসজিদের এক পাশে বা সামনের কাতারে খালি রেখে পিছনে একাই এক কাতারে দাঁড়িয়ে জামাতে শামিল হন, তাহলে তার নামায মাকরূহে তানযিহির সাথে আদায় হবে। যদি প্রথম কাতার কিছু খালি থাকাবস্থায় শেষ কাতারে অন্যদের সাথে রাকাত ছুটে যাওয়ার ভয়ে নামায শুরু করেন, তাহলে তা মাকরূহ হবে না। আল্লাহ তাআলা আমাদের সকলকে সঠিক উপায়ে আমল করার তাওফীক দান করুন। আমীন।

তথ্যসূত্র- সহীহ মুসলিম- ১/৩২৪, ফাতহুল মুলহিম- ৩/৫১০, আবু দাউদ- ১/৪৩৫, নাসায়ী শরীফ- ২/৯৩, মুসান্নাফে অব্দির রাজ্জাক- ২/৫৫, জামেউত তিরমীযী- ১/৫৪, আল-মুহিতে বুরহানী- ১/৪৩৭, হলবী কাবীরী- ৫৩৪, রদ্দুল মুহতার- ১/৫২৯, ফাতাওয়ায়ে হিন্দিয়া- ১/১২১।

জবাব লিখেছেন- মুফতি মনির হোসাইন কাসেমী

ফাযেলে দারুল উলূম দেওবন্দ (দাওরা ও ইফতা), মুহাদ্দিস ও আহ্বায়ক- পরিচালনা পরিষদ, জামিয়া মাদানিয়া বারিধারা, ঢাকা।

নোটঃ উম্মাহ ২৪ডটকম এর প্রশ্ন-উত্তর বিভাগে আপনিও চাইলে প্রশ্ন পাঠাতে পারেন। প্রশ্ন অবশ্যই ইসলাম ধর্মবিষয়ক হতে হবে। প্রশ্নের আকার ছোট হতে হবে এবং একক বিষয়বস্তুর হতে হবে। প্রশ্ন পাঠানোর জন্য [email protected] এই ইমেইল ঠিকানা ব্যবহার করুন।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।