Home ইসলাম সর্বপ্রথম পুরো কোরআনের অডিও রেকর্ড হয় যাঁর কণ্ঠে

সর্বপ্রথম পুরো কোরআনের অডিও রেকর্ড হয় যাঁর কণ্ঠে

সর্বপ্রথম পুরো কোরআনের অডিও রেকর্ডের ধারা চালু করেন মিসরের প্রখ্যাত কারি শায়খ মাহমুদ খলিল আল হুসারি (রহ.)। ১৯৬১ সালে তাঁর কণ্ঠে হাফস পদ্ধতিতে পুরো কোরআনে কারিমের অডিও রেকর্ড সম্পন্ন হয়।

শায়খ হুসারি (রহ.) বিনা পারিশ্রমিকে কাজটি আঞ্জাম দেন। এরপর তাঁর কণ্ঠে আরো তিন পদ্ধতির কোরআন তিলাওয়াত রেকর্ড করা হয়। প্রথম কাজটি করার পরে এক সাক্ষাৎকারে শায়খ মাহমুদ খলিল আল হুসারি (রহ.) বলেন, ‘আমার কণ্ঠে হাফসের বর্ণনায় সর্বপ্রথম পুরো কোরআনে কারিমের অডিও রেকর্ড সম্পন্ন হলো।

মহান আল্লাহ তাঁর পবিত্র কোরআনের মাধ্যমে আমাকে অনেক সম্মানিত করেছেন। পবিত্র এ গ্রন্থের বদৌলতে আমি সাত মহাদেশে আমন্ত্রিত হয়েছি। এটা তাঁর অসীম অনুগ্রহ!’ কোরআনের জন্য বিভিন্ন দেশে সফর করে বহু অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন মহান এ কারি।

আরও পড়তে পারেন-

তাঁর মেয়ে ইয়াসমিন হুসারি, ‘আমার পিতা একবার মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে যান এবং মার্কিন কংগ্রেসে পবিত্র কোরআন তিলাওয়াত করেন। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জেমি কার্টার আমার পিতার তিলাওয়াত শুনে মুগ্ধ হয়ে পবিত্র কোরআনের একটি বিশেষ প্রতিলিপি উপঢৌকন দেন। সেই সফরে আমার পিতা আমেরিকায় সর্বপ্রথম উচ্চেঃস্বরে আজানও দিয়েছেলেন।’

রেডিও মিসরের প্রথম পরিচালক আবদুল খালেক তাঁর সম্পর্কে বলেন, ‘তিনি ছিলেন কোরআনের একজন খাঁটি শিক্ষক, সে সময়ে পুরো মিসরে কোরআনের তালিম ও পঠন-পাঠনে তিনি ছিলেন অদ্বিতীয় ব্যক্তি।

তা ছাড়া তিনি এমনভাবে কোরআন তিলাওয়াত করতেন, যেন পবিত্র এ গ্রন্থে বর্ণিত শরিয়তের হুকুম আহকাম ও বিধানাবলি স্পষ্ট ভাষায় বর্ণনা করছেন।

মিসরের বিশিষ্ট শিক্ষাবিদ তহা আবদুল ওহহাব বলেন, ‘শায়খ হুসারির কণ্ঠ ছিল সুমিষ্ট, তাঁর তিলাওয়াত মানুষের হৃদয় ও মস্তিষ্কে রেখাপাত করত, তাঁর ভরাট ও দরাজ কণ্ঠের তিলাওয়াত এক কথায় অসাধারণ ছিল।’

শায়খ মাহমুদ খলিল আল হুসারি (রহ.) ১৯১৭ সালে মিসরের পশ্চিমাঞ্চলীয় জেলা তানতায় জন্মগ্রহণ করেন। মাত্র ১০ বছর বয়সে পবিত্র কোরআনের হাফেজ হওয়ার গৌরব অর্জন করেন। কোরআনের জন্য নিবেদিতপ্রাণ এই মহান ব্যক্তিত্ব ১৯৮০ সালের নভেম্বর মাসে ইন্তেকাল করেন। আল্লাহ তাঁকে জান্নাতের সর্বোচ্চ সম্মান দান করুন। আমিন। সূত্র : আলজাজিরা।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।