Home বিজ্ঞান ও প্রযুক্তি স্মার্টফোন চুরি প্রতিরোধে এল ‘থিফগার্ড’ অ্যাপ

স্মার্টফোন চুরি প্রতিরোধে এল ‘থিফগার্ড’ অ্যাপ

স্মার্টফোন চোরের হাত থেকে সুরক্ষায় ‘থিফগার্ড’ নামে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ চালু করা হয়েছে। সফটালজি লিমিটেড নামের দেশীয় একটি প্রযুক্তিপ্রতিষ্ঠান এটি চালু করেছে। হারিয়ে যাওয়া ডিভাইস শনাক্ত ও পুনরুদ্ধারে সাহায্য করবে অ্যাপটি।

মুঠোফোন চুরি হলে চোরের ছবি ও লোকেশন জানতে সহায়তা করবে এই অ্যাপ। এ সময় চোর মুঠোফোন বন্ধ করতে পারবে না। চোর মুঠোফোনটি কম্পিউটারের সঙ্গে কানেক্ট করতেও পারবে না। মুঠোফোনের সিম বদলে ফেললেও মালিককে নতুন সিম নম্বর জানিয়ে দেবে অ্যাপটি। মালিকের অনুমতি ছাড়া কেউই ডিভাইসে থাকা কোনো ডেটাতে প্রবেশ করতে পারবে না।

মুঠোফোন চুরি হওয়ার সঙ্গে সঙ্গে হাতের কাছে যেকোনো স্মার্টফোন অথবা কম্পিউটার থেকে www.thiefguardbd.com ওয়েবসাইটে গিয়ে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই চুরি হয়ে যাওয়া মুঠোফোনের ক্যামেরা চালু করা যাবে। অ্যাপটি চুরি হওয়া মুঠোফোন থেকে এর মালিকের ই–মেইলে ছবি পাঠাতে থাকবে। এ সময় জিপিএস অন করে দিলে লোকেশনও পাঠাতে থাকবে।

অ্যাপটির অন্য ফিচারের মধ্যে রয়েছে মুঠোফোনের মালিক চাইলে হারিয়ে যাওয়া ফোনের স্ক্রিন লক করতে পারবেন। এ ছাড়া যেকোনো সময় ভাইরাস স্ক্যান করতে পারবেন। যেকোনো পাবলিক প্লেসে অন্য কেউ পকেট থেকে মুঠোফোন বের করতে চাইলে সাইরেন বেজে উঠবে। মুঠোফোনটা টেবিলে বা চার্জে দিয়ে অন্য কোথাও থাকলে এবং সে সময় কেউ ওই ফোন চার্জ থেকে খুলতে চাইলে তাৎক্ষণিক সাইরেন বেজে উঠবে। যতক্ষণ পর্যন্ত সঠিক প্যাটার্ন দিয়ে নির্দিষ্ট অপশনে গিয়ে বন্ধ না করবে, ততক্ষণ পর্যন্ত অ্যালার্ম বাজতেই থাকবে।

আরও পড়তে পারেন-

স্মার্টফোন চুরি প্রতিরোধে এল ‘থিফগার্ড’ অ্যাপ
স্মার্টফোন চুরি প্রতিরোধে এল ‘থিফগার্ড’ অ্যাপ

অ্যাপটি সম্পর্কে সফটালজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাইদুর রহমান বলেন, বাংলাদেশে দ্রুতগতিতে স্মার্টফোনের ব্যবহার বাড়ছে। প্রিয় এই স্মার্টফোনে অতিপ্রয়োজনীয় অনেক তথ্য, ফোন নম্বর, ছবিসহ আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষিত থাকে। কিন্তু ফোনটি চুরি হলে বা হারিয়ে গেলে সেসব দরকারি তথ্যাদি পাওয়া অনেক কঠিন হয়ে যায়। এই অ্যাপ স্মার্টফোনে ইনস্টল করা থাকলে আগামীতে নির্ভয়ে ফোন ব্যবহার করা যাবে এবং আপনার ব্যক্তিগত তথ্য, ফোন নম্বর ও প্রিয় মুঠোফোনটি সুরক্ষিত থাকবে।

এই অ্যাপ অ্যান্ড্রয়েড-৭ থেকে যেকোনো ভার্সনে ব্যবহার করা যাবে। এ সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে www.thiefguardbd.com এই ওয়েবসাইটে।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।