Home ইসলাম ভারতের প্রখ্যাত আলেম ড. নজরুল হাফিজ নদভির ইন্তেকাল

ভারতের প্রখ্যাত আলেম ড. নজরুল হাফিজ নদভির ইন্তেকাল

ভারতের প্রখ্যাত আলেম লখনৌয়ের দারুল উলুম নদওয়াতুল উলামর প্রবীণ শিক্ষক মাওলানা ড. নজরুল হাফিজ নদভি ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৮৮ বছর। শুক্রবার (২৮ মে) দুপুর জুমার নামাজের আগে বিহারের নিজ বাড়িতে দুপুর সাড়ে ১১টায় তিনি মারা যান। 

মাওলানা নজরুল হাফিজ নদভি ১৯৩৯ সালে বিহারের মাধুবানি জেলার মুলমাল শহরে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা কারি আবদুল হাফিজ একজন প্রবীণ আলেম ও উর্দু ভাষার কবি ছিলেন। নকশবন্দি তরিকার আধ্যাত্মিক নেতা শায়খ মুহাম্মদ আহমদ পরতাফের একজন প্রশিদ্ধ খলিফা ছিলেন তিনি। 

বাবার কাছে পবিত্র কোরআন হেফজ শেষ করে মাওলানা নজরুল হাফিজ নদভি উচ্চশিক্ষার জন্য দারুল উলুম নদওয়াতুল উলামায় ভর্তি হন। ১৯৬২ সালে আলামিয়্যাত ও ফজিলত শেষ করে ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠানের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপনা শুরু করেন। ১৯৭৫ সালে মিসরের আইনে শামস বিশ্ববিদ্যালয়ে শিক্ষায় বিএড ডিগ্রি সম্পন্ন করেন। ১৯৮২ সালে বিশ্ববিখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা ও সাহিত্য সমালোচনা বিষয়ে পিএইচডি ডিগি সম্পন্ন করেন। এরপর পুনরায় দারুল উলুম নদওয়াতুল উলামায় আরবি ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান হিসেবে অধ্যাপনায় নিযুক্ত হন। 

আরও পড়তে পারেন-

মাওলানা নজরুল হাফিজ নদভি বিশ্ববরেণ্য আলেম ও দায়ি আল্লামা সাইয়েদ আবুল হাসান আলি নদভি (রহ.)-এর একনিষ্ঠ শিষ্য ও ছাত্র ছিলেন। তাঁর কাছে তিনি আধ্যাত্মিক শিক্ষা লাভ করেন। 

মাওলানা নজরুল হাফিজ নদভি অধ্যয়নকাল থেকেই পত্র-পত্রিকা ও সাংবাদিকতায় যুক্ত ছিলেন। মিসর অবস্থানকালে তিনি রেডিও মিসরের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন। পরবর্তীতে লখনৌয়ের বিখ্যাত উর্দু মাসিক তামিরে হায়াতের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। আরবি মাসিক আর রায়েদ-এর সম্পাদক হিসেবে ১৫ বছর দায়িত্ব পালন করেন। সাপ্তাহিক নেদায়ে মিল্লাত ও ষাষ্মাসিক কারওয়ানে আদবের নির্বাহি সম্পাদক ছিলেন। 

ভারতের প্রবীণ এ আলেমের প্রশিদ্ধ কয়েকটি গ্রন্থ হলো, এক. মাগরিবি মিডিয়া আওর উসকে আসরাত (ওয়েস্টার্ন মিডিয়া এন্ড ইটস ইমপ্যাক্ট অন সোসাইটি)। দুই. আবুল হাসান আলি আল হাসানি নদবি (আরবি)। তিন. তারতিবে কাশকুলে মুহাব্বাত (রচনাসমগ্র)। 

সূত্র: বাসিরত অনলাইন।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।