Home ইসলাম টিকটকে ভিডিও বানানো ও শেয়ার করা হারাম: জামিয়া আশরাফিয়া লাহোর

টিকটকে ভিডিও বানানো ও শেয়ার করা হারাম: জামিয়া আশরাফিয়া লাহোর

বর্তমান সময়ে তরুণদের মাঝে বহুল জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক ও স্নাকে ভিডিও বানানো ও শেয়ার করা হারাম বলে ফতোয়া দিয়েছে পাকিস্তানের লাহোরের জামিয়া আশরাফিয়া ফতোয়া বোর্ড।

এক নাগরিকের প্রশ্নের উত্তরে জামিয়া আশরাফিয়ার পক্ষ থেকে বলা হয়, টিকটক, স্নাক নামের এই দু‘টি সোশ্যাল ভিডিও অ্যাপস-এর মাধ্যমে অশালীনতা ও সমাজ বিধ্বংসী ভিডিও ছড়িয়ে পড়ছে। এতে ঈমান বিধ্বংসী অনেক বিষয় রয়েছে, একারণে এই অ্যাপসগুলোতে ভিডিও বানানো এবং তা শেয়ার করা হারাম।

জামিয়া আশরাফিয়া লাহোরের মুফতি মাওলানা জাকারিয়া বলেন , পৃথিবী উন্নয়নের উচ্চ শিখরে পৌঁছে গেছে; কিন্তু আমাদের তরুণরা অনর্থক ও অশালীন জিনিসগুলো নিয়ে পড়ে আছে,  ধ্বংস করছে নিজেদের ভবিষ্যত জীবন।

তিনি বলেন শিশু ও যুবকদের এজাতীয় ক্ষতিকর অ্যাপস থেকে বাঁচাতে অভিভাবকদের সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জামিয়া আশরাফিয়া লাহোরের ক্যাম্পাস

টিক টক ও স্নাকে অশালীনতা না থাকলেও এই অ্যাপ গুলো ব্যবহার করা হারাম

জামিয়া আশরাফিয়া লাহোরের মুফতি জাকারিয়ার কাছে প্রশ্ন করা হয়েছিল এই অ্যাপসগুলোর বিশেষ কোনো  দিক রয়েছে যে দিকগুলো ব্যবহার করা হারাম?

উত্তরে এই ফকিহ বলেন, সামগ্রিক দিক বিবেচনায় অ্যাপসগুলোর ব্যবহার করা হারাম।

বিষয়টি স্পষ্ট করতে গিয়ে তিনি বলেন, এই অ্যাপসগুলোর অপব্যবহার ঠিক নয়। তবে আমাদের যুবকেরা ভুল ও সঠিকের ব্যবহারে সতর্ক হোন না এবং পার্থক্যও করতে পারেন না অনেক সময়। তাই কখনো কখনো বৈধ কাজকেও অবৈধ বলে গণ্য করা হয়, কারণ হালকা ছাড় ও সুযোগ পেয়ে মানুষ অবৈধ কাজে লিপ্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই সার্বিক দিক বিবেচনায় ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কখনো কখনো এমন বৈধ কাজকেও নিষিদ্ধ ঘোষণা করা হয়।

আরও পড়তে পারেন-

মুফতি জাকারিয়ার ভাষায়, এ জাতীয় বিপদজনক অ্যাপসগুলো এড়িয়ে চলা উচিত। কারণ এগুলোর মাধ্যমে অশ্লীলতারই প্রচার-প্রসার হয়ে থাকে।

প্রসঙ্গত, জামিয়া আশরাফিয়া লাহোরের আগে করাচি জামিয়া বানুরি টাউন-এর পক্ষ থেকে টিকটক বিষয়ে একটি ফতোয়া জারি করা হয়েছিল; সেখানেও বলা হয়েছিল বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে অত্যন্ত বিপদজনক হিসেবে গণ্য করা হচ্ছে টিকটককে, তাই শরীর দৃষ্টিকোণ থেকে এই অ্যাপসটি ব্যবহার করা হারাম।

জামিয়া আশরাফিয়া লাহোরের মসজিদ।

ডেইলি পাকিস্তান, হেড টপিক অবলম্বনে নুরুদ্দীন তাসলিম।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।