Home ইসলাম দেড় বছর পর মসজিদে হারামে দ্বীনি আলোচনা কার্যক্রম শুরু

দেড় বছর পর মসজিদে হারামে দ্বীনি আলোচনা কার্যক্রম শুরু

করোনা সংক্রমণরোধে স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক পরিস্থিতির এগিয়ে যাচ্ছে পবিত্র মসজিদে হারাম। এর মধ্যে তাতে দ্বীনি আলোচনাসভা ফের শুরু হয়েছে। বুধবার (২৫ আগস্ট) দীর্ঘ দেড় বছর পর পবিত্র কাবাঘরের পাশে ইসলামী স্কলাররা প্রথমবার আলোচনা করেন। মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পর্ষদ স্বাস্থ্যবিধি মেনে পাঠদান কার্যক্রম শুরু করার নির্দেশনা দেয়।

সৌদি সংবাদ মাধ্যম আল আরাবিয়া সূত্রে জানা যায়, মক্কার পবিত্র মসজিদে হারামে প্রথমদিন পাঠদান করেন শায়খ ড. সাআদ আল সিথরি। তবে পবিত্র মসজিদে প্রবেশ করে এ কার্যক্রমে অংশ নিতে অবশ্যই করোনা টিকার সব ডোজ নিয়ে স্বাস্থ্যবিধি মানতে হবে। 

Image

স্বাভাবিক পরিস্থিতিতে ফিরিয়ে আনার চেষ্টা করছে মসজিদ কর্তৃপক্ষ। মসজিদে হারামে পবিত্র কোরআনের কপি মুসল্লিদের পাঠের জন্য আগের মতো সরবরাহ করা হয়। নামাজ আদায়ে মুসল্লিদের সামাজিক দূরত্ব কমিয়ে আনা হয়। তা ছাড়া মসজিদুল হারামের পরিচালনাধীন প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রমও আগামী মাস থেকে শুরু হবে। এতে কেবল টিকা নেওয়া শিক্ষার্থীরা ক্লাসে অংশ নিতে পারবে। 

আরও পড়তে পারেন-

গত ১০ আগস্ট বিদেশিদের অনলাইনে ওমরার আবেদন শুরু হয়। এরপর ১৩ আগস্ট নাইজেরিয়া থেকে আসা প্রথম দল ওমরাহ পালনে আসে।

Image

মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে সব ধরনের স্বাস্থ্যবিধি অনুসরণ করেই ওমরাহ কার্যক্রমের ব্যবস্থা করে সৌদি কর্তৃপক্ষ। পবিত্র মসজিদুল হারামে প্রতিদিন ৬০ হাজারের বেশি মুসল্লির ওমরাহ পালনের ব্যবস্থা করা হয়। প্রতিমাসে ২০ লাখ মুসল্লি ওমরাহ পালন করবেন। এ সংখ্যা ধীরে ধীরে আরো বাড়ানো হবে বলে জানানো হয়।

স্বাস্থ্যবিধি অনুসরণ করে বিভিন্ন দেশ থেকে ওমরাহযাত্রীরা সৌদি যাচ্ছে। নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে তারা ওমরাহ পালন, মসজিদুল হারাম, মসজিদে নববীতে নামাজ আদায় ও রওজা শরিফ জিয়ারতের সুযোগ পাবেন। তবে তাদের সৌদি সরকার স্বীকৃত করোনা টিকার কোনো একটির পুরো ডোজ গ্রহণ করতে হবে। টিকাগুলো হলো, এক. ফাইজার অ্যান্ড বায়োএনটেক। দুই. অ্যাস্ট্রাজেনেকা। তিন. মডার্না। চার. জনসন অ্যান্ড জনসন। পাঁচ. সিনোফার্মা ও ছয়. সিনোভ্যাক। 

করোনা সংক্রমণরোধে গত বছরের মার্চ থেকে সৌদির বাইরের দেশের নাগরিকরা ওমরাহ পালন করতে পারেননি। এরপর অক্টোবর মাস থেকে শুধু সৌদিতে অবস্থানরত সীমিতসংখ্যক মুসল্লি স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালন করেন। ২০২০ সালে সৌদিতে অবস্থানরত মুসল্লিরা হজ পালন করেন। এ বছরও সৌদিতে অবস্থানরত প্রায় ৬০ হাজার মুসল্লি হজ পালন করেন।

সূত্র : আল আরাবিয়া ও হারামাইন ওয়েব সাইট।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।