Home ইসলাম মুমিনের জীবনে সাফল্য লাভের উপায়

মুমিনের জীবনে সাফল্য লাভের উপায়

তৌবার মহান মসজিদ।

মুফতি মুহাম্মদ মর্তুজা: মহান আল্লাহর কাছে ইবাদত কবুল হওয়ার পূর্বশর্ত হলো ঈমান। দুনিয়ার শান্তি ও আখিরাতে মুক্তির মূল চাবিকাঠিও ঈমান। যারা মহান আল্লাহর ওপর ঈমান আনবে, তারাই সফলকাম হবে। নিম্নে পবিত্র কোরআনের আলোকে ঈমানের কিছু সুফল তুলে ধরা হলো—

পবিত্র জীবন : যারা ঈমান আনবে এবং নেক আমল করবে, মহান আল্লাহ তাদের পবিত্র জীবন দান করবেন। তারা অল্পে তুষ্ট থাকবে, কোনো বিপদাপদ ও অভাব-অনটন তাদের বিচলিত করতে পারবে না। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘যে মুমিন অবস্থায় নেক আমল করবে, পুরুষ হোক বা নারী, আমি তাকে পবিত্র জীবন দান করব এবং তারা যা করত তার তুলনায় অবশ্যই আমি তাদের উত্তম প্রতিদান দেব।’ (সুরা নাহল, আয়াত : ৯৭)

সৌভাগ্য অর্জন : যারা ঈমান আনবে, মহান আল্লাহ তাদের সৌভাগ্যবানদের অন্তর্ভুক্ত করবেন। তারা শয়তানের ধোঁকায় পড়ে বিপথগামী হবে না। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘অতঃপর যখন তোমাদের কাছে আমার পক্ষ থেকে হিদায়াত আসবে, তখন যে আমার হিদায়াতের অনুসরণ করবে, সে বিপথগামী হবে না এবং দুর্ভাগাও হবে না। আর যে আমার স্মরণ থেকে মুখ ফিরিয়ে নেবে, তার জন্য হবে নিশ্চয়ই এক সংকুচিত জীবন এবং আমি তাকে কিয়ামত দিবসে উঠাব অন্ধ অবস্থায়।’ (সুরা ত্ব-হা, আয়াত : ১২৩-১২৪)

আরও পড়তে পারেন-

অন্তরের প্রশস্ততা : ইসলামকে লালন করার জন্য একটি প্রশস্ত অন্তরের প্রয়োজন হয়। সংকীর্ণ ও সংকুচিত অন্তরে ইসলামকে অনুভব করা সম্ভব নয়। যারা ঈমান আনে, মহান আল্লাহ তাদের হৃদয়ের প্রশস্ততা দান করেন। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘সুতরাং যাকে আল্লাহ হিদায়াত করতে চান, ইসলামের জন্য তার অন্তরকে প্রশস্ত করে দেন। আর যাকে ভ্রষ্ট করতে চান, তার অন্তর সংকীর্ণ-সংকুচিত করে দেন, যেন সে আসমানে আরোহণ করছে। এভাবে আল্লাহ অকল্যাণ দেন তাদের ওপর, যারা ঈমান আনে না।’ (সুরা আনআম, আয়াত : ১২৫)

অন্তরের প্রশান্তি : অন্তরের প্রশান্তি মহান আল্লাহর অমূল্য নিয়ামত, গোটা দুনিয়ার সম্পদ দিয়েও যা অর্জন করা সম্ভব নয়। যারা ঈমান আনে এবং আল্লাহর জিকিরে মগ্ন থাকে, মহান আল্লাহ তাদের অন্তরের প্রকৃত প্রশান্তি অনুভব করান। মহান আল্লাহ বলেন, ‘জেনে রেখো, আল্লাহর স্মরণের মাধ্যমেই অন্তরের সত্যিকারের প্রশান্তি লাভ করা যায়।’ (সুরা রাদ, আয়াত : ২৮)

জান্নাত অর্জন : ঈমানের চূড়ান্ত পুরস্কার হলো জান্নাত। মহান আল্লাহর ওপর ঈমান আনা ছাড়া কোনোভাবেই জান্নাতে প্রবেশ করা সম্ভব নয়। যারা ঈমান আনবে, হক পথে চলবে, মহান আল্লাহ তাদের জান্নাত দ্বারা পুরস্কৃত করবেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর যারা ঈমান এনেছে ও সৎকাজ করেছে, তারাই জান্নাতবাসী, তারা সেখানে স্থায়ী হবে।’ (সুরা বাকারা, আয়াত : ৮২)

এখানে মহান আল্লাহ বান্দার কর্মের চেয়েও তাকে উত্তম প্রতিদান দেওয়ার ঘোষণা দিয়েছেন। তাফসিরবিদদের মতে, এখানে আখিরাতের উত্তম প্রতিদানের কথা বলা হয়েছে। আর আখিরাতের উত্তম প্রতিদান হলো জান্নাত।

মহান আল্লাহ সবাইকে প্রকৃত ঈমানদার হওয়ার তাওফিক দান করুন।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।