Home বিজ্ঞান ও প্রযুক্তি ইরানের মোস্তফা পুরস্কার পেলেন পাঁচ মুসলিম বিজ্ঞানী

ইরানের মোস্তফা পুরস্কার পেলেন পাঁচ মুসলিম বিজ্ঞানী

বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক ইরানের বিখ্যাত মোস্তফা পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষিত হয়েছে। এ বছর পাঁচ মুসলিম বিজ্ঞানী এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। তেহরান টাইমস সূত্রে এ খবর জানা যায়।

অমুসলিম দেশে বসবাসকারী মুসলিম বিশ্বের দুই বিজ্ঞানীকে একটি যৌথ পুরস্কার দেওয়া হবে। আর মুসলিম দেশে বসবাসকারী তিন বিজ্ঞানীকে আরেকটি যৌথ পুরস্কার প্রদান করা হবে। আগামী ২১ অক্টোবর তাদেরকে নগদ ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার হিসেবে দেওয়ার কথা রয়েছে।

চার ক্যাটাগরিতে দেওয়া হয় মোস্তফা পুরস্কার। এগুলো হলো— তথ্য এবং যোগাযোগ বিজ্ঞান ও প্রযুক্তি;  জীবন এবং চিকিৎসাবিজ্ঞান ও প্রযুক্তি; ন্যানোসায়েন্স ও ন্যানো টেকনোলজি এবং বিজ্ঞান ও প্রযুক্তির সব ক্ষেত্র।

অমুসলিম দেশে বসবাসরত ইরানের বিজ্ঞানী হিসেবে পুরস্কার পেয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামরান ওয়াফা। তিনি ‘এফ-থিওরির’ জন্য এ পুরস্কার লাভ করেন। অপর পুরস্কারপ্রাপ্ত হলেন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বাংলাদেশি বিজ্ঞানী জাহিদ হাসান। তিনি ওয়েল ফার্মিয়ন সেমিমেটালের জন্য এ পুরস্কার লাভ করেন। 

আরও পড়তে পারেন-

মুসলিম দেশে বসবাসরত বিজ্ঞানী হিসেবে পুরস্কার পেয়েছেন লেবাননের মুহাম্মদ সায়েগ ও মরক্কোর ইয়াহইয়া তায়ালাতি ও ইকবাল চৌধুরী। বিজ্ঞান-প্রযুক্তিতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেওয়া হয়। 

২০১৩ সালে মোস্তফা পুরস্কানের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ২০১৫ সালে তেহরানে সর্বপ্রথম এ পুরস্কারের অনুষ্ঠান হয়। শিক্ষা ও গবেষণাকে উৎসাহিত করতে এবং ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোতে কর্মরত বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে আঞ্চলিক সম্পর্ক গড়ে তোলাই এর প্রধান লক্ষ্য। 

সূত্র: তেহরান টাইমস।

উম্মাহ২৪ডটকম: এসএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।