Home মহিলাঙ্গন প্রসঙ্গ: পুত্রবধূর জন্য শ্বশুড়-শাশুড়ির খেদমত

প্রসঙ্গ: পুত্রবধূর জন্য শ্বশুড়-শাশুড়ির খেদমত

।। উম্মে মুহাম্মদ ।।

শ্বশুড়-শাশুড়ির খেদমত করা শরীয়তের কোনো ‘নস’ তথা অকাট্য দলীল দ্বারা প্রমাণিত ওয়াজিব নয়। তবে, এ কাজ অবশ্যই এহসান বা অনুগ্রহসুলভ মানবিক কাজ।

পরোক্ষভাবে বিচার-বিশ্লেষণ করলে বুঝা যাবে, বৈবাহিক জীবনে একজন পুরুষও বহু অনুগ্রহ করে থাকেন একজন নারীর উপর। সবটা কিন্তু তার উপর শরীয়ত ওয়াজিব করে দেয়নি। কেবল মাত্র ওয়াজিব পালনের দ্বারা ভালবাসা সৃষ্টি হতে পারে না। ভালবাসার সুদৃঢ় বন্ধনের জন্যে চাই নফল বা অনুগ্রহমূলক কাজের ব্যাপক উপস্থিতি।

একজন পুত্রবধূকে এটা মনে রাখতে হবে যে, আজকে আপনি যদি আপনার শ্বশুড়-শাশুড়ির খেদমতকে আবশ্যক মনে না করে শরীয়তের দোহাই দিয়ে বেঁকে বসেন, তাহলে কিন্তু সেই শরীয়তই আপনার স্বামীকে এ অধিকার দিয়েছে যে, সে আপনার চিকিৎসার খরচ দিবে না, তার বাড়িতে আপনার পরিবারকে আসতে বাধা দিবে, আপনার বাবা মায়ের সাথে কেবল সপ্তাহে একবার, আর নিকটতম আত্মীয়দের সাথে বছরে একবার সাক্ষাত করতে দিবে ইত্যাদি। এ ধরনের আরো শত শত উদাহরণ তখন সামনে চলে আসবে।

স্বামীর আনুগত্য করা, স্ত্রীর উপর স্বামীর অধিকারসমূহের মধ্যে অন্যতম। অতএব, স্বামী যদি স্ত্রীকে তার পিতামাতার খেদমতের আদেশ করেন, সেক্ষেত্রে স্ত্রীর জন্যে তার স্বামীর আদেশ পালন করার মাধ্যমে তার আনুগত্য করা ওয়াজিব।

অতএব, বুঝা গেল, প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে শ্বশুড়-শাশুড়ির খেদমত করা স্ত্রীর জন্যে আবশ্যক।

লেখক- আলেমা ও মাদ্রাসা শিক্ষিকা।