Home ইসলাম যাদের কথা মানা যাবে না

যাদের কথা মানা যাবে না

।। মাওলানা সাখাওয়াত উল্লাহ ।।

কোনো প্রতিবাদ না করে বিনা দ্বিধায় কারো আদেশ-নিষেধ মান্য করার নাম আনুগত্য। আনুগত্য দুই ধরনের। যথা ক. নিষিদ্ধ আনুগত্য খ. ফরজ ও ওয়াজিব আনুগত্য।

নিষিদ্ধ আনুগত্য বলতে বোঝায় আল্লাহ ও তাঁর রাসুল (সা.) যাদের আনুগত্য ও অনুসরণ করতে নিষেধ করেছেন। স্মরণ রাখতে হবে যে আনুগত্য শুধু ভালো ও বৈধ কাজে করতে হবে। (বুখারি, হাদিস ৭১৪৫)

অন্যায় ও অবৈধ কাজে কারো আনুগত্য চলবে না। হাদিস শরিফে এসেছে, ‘আল্লাহর নাফরমানিতে কোনো সৃষ্টির আনুগত্য বৈধ নয়। ’ (মুসনাদে আহমাদ, হাদিস ১০৯৫)

যাদের আনুগত্য করা যাবে না, নিম্নে তাদের সম্পর্কে আলোচনা করা হলো—

কাফির ও মুনাফিকদের আনুগত্য : মুসলমানদের জন্য কাফির ও মুনাফিকদের আনুগত্য নিষিদ্ধ। আল্লাহ বলেন, ‘আর তুমি কাফির ও মুনাফিকদের অনুসরণ করো না। তাদের দেওয়া কষ্ট উপেক্ষা করো এবং আল্লাহর ওপর ভরসা করো। বস্তুত তত্ত্বাবধায়ক হিসেবে আল্লাহই যথেষ্ট। ’ (সুরা আহজাব, আয়াত : ৪৮)

আরও পড়তে পারেন-

আহলে কিতাবের আনুগত্য : আহলে কিতাব তথা ইহুদি-নাসারাদের আনুগত্য করতে আল্লাহ নিষেধ করেছেন। তিনি বলেন, ‘হে মুমিনরা, যদি তোমরা আহলে কিতাবের কোনো একটি দলের কথা মেনে নাও, তাহলে ওরা তোমাদের ঈমান আনার পর পুনরায় কাফির বানিয়ে ফেলবে। ’ (সুরা আলে ইমরান, আয়াত : ১০০)

বেশির ভাগ মানুষের অনুসরণ করা : পৃথিবীর বেশির ভাগ মানুষ অনুমাননির্ভর কথা বলে এবং ধারণার অনুসরণ করে। এ জন্য বেশির ভাগ মানুষের আনুগত্য করতে আল্লাহ নিষেধ করে বলেন, ‘অতএব যদি তুমি জনপদের বেশির ভাগ মানুষের কথা মেনে চলো, তাহলে ওরা তোমাকে আল্লাহর পথ থেকে বিচ্যুত করে দেবে। তারা তো শুধু ধারণার অনুসরণ করে এবং অনুমাননির্ভর কথা বলে। ’ (সুরা আনআম, আয়াত : ১১৬)

মিথ্যাবাদী, পাপী ও সীমা লঙ্ঘনকারীর আনুগত্য : যারা মিথ্যা কথা বলে ও মিথ্যাচার করে তাদের আনুগত্য করতে আল্লাহ নিষেধ করে বলেন, ‘অতএব তুমি মিথ্যারোপকারীদের আনুগত্য করবে না। ’ (সুরা কলম, আয়াত : ৮)

অনুরূপভাবে বেশি শপথকারীর আনুগত্য করতেও আল্লাহ নিষেধ করেছেন। তিনি বলেন, ‘আর তুমি তার আনুগত্য করবে না, যে বেশি শপথ করে, যে লাঞ্ছিত। ’ (সুরা কলম, আয়াত : ১০)

সীমা লঙ্ঘনকারীদের আনুগত্য করতে নিষেধ করে আল্লাহ বলেন, ‘আর তোমরা সীমা লঙ্ঘনকারীদের আদেশ মান্য কোরো না। ’ (শুআরা, আয়াত : ১৫১)

উদাসীন ও গাফিলের আনুগত্য করতে নিষেধ করে তিনি বলেন, ‘আর তুমি ওই ব্যক্তির আনুগত্য কোরো না, যার অন্তরকে আমরা আমাদের স্মরণ থেকে গাফিল করে দিয়েছি এবং সে তার খেয়াল-খুশির অনুসরণ করে আর তার কার্যকলাপ সীমা অতিক্রম করে গেছে। ’ (সুরা কাহফ, আয়াত : ২৮)

উম্মাহ২৪ডটকম: এসএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।