Home মহিলাঙ্গন ইসলামে হিজাব বাধ্যবাধ্যকতা, কোনো পছন্দ-অপছন্দের বিষয় নয়: জায়রা ওয়াসিম

ইসলামে হিজাব বাধ্যবাধ্যকতা, কোনো পছন্দ-অপছন্দের বিষয় নয়: জায়রা ওয়াসিম

হিজাব বিতর্কে উত্তাল ভারতের কর্ণাটক। বিতর্কের আঁচ ছড়িয়েছে দেশের সর্বত্রই। সেলেব্রিটি থেকে আম নাগরিক অনেকেই মুখ খুলেছেন। এবার হিজাব নিয়ে তার মত জানালেন ‘দঙ্গল’ অভিনেত্রী জায়রা ওয়াসিম।

কর্ণাটকের স্কুল-কলেজে হিজাবের উপর নিষেধাজ্ঞা চাপানোর নিন্দা করেন তিনি।

ইনস্টাগ্রামে একটি দীর্ঘ পোস্টে হিজাবের পক্ষে সওয়াল করে জায়রা জানিয়েছেন, ইসলামে হিজাব আসলে বাধ্যবাধ্যকতা, কোনো পছন্দ-অপছন্দের বিষয় নয়।

২০১৯ সালে বলিউড ছেড়েছেন জায়রা। সেই সময় সব কিছু থেকেই নিজেকে গুটিয়ে নিয়েছিলেন তিনি। তবে এবার তিনি ধীরে ধীরে সোশ্যাল মিডিয়ায় ফিরছেন। ইনস্টাগ্রামে নানা পোস্ট করার মাঝেই হিজাব নিয়ে নিজের মতামতও জানালেন।

আরও পড়তে পারেন-

ঠিক কী লিখেছেন জায়রা? তার মতে, ‘হিজাব উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত একটি পছন্দ, এই ধারণা একেবারেই অজ্ঞানতাপ্রসূত। বেশির ভাগ ক্ষেত্রেই এটা অজ্ঞতা থেকেই আসে। হিজাব ইসলামে কোনো বিকল্প নয়, এটা একটা দায়িত্ব। একজন নারী যখন হিজাব পরেন, তখন তিনি সেই দায়িত্ব পালন করেন যা তিনি আল্লার থেকে পেয়েছেন। যাকে তিনি ভালবাসেন এবং যার কাছে নিজেকে সমর্পণ করেছেন।’

সেই সাথে তিনি জানিয়ে দিয়েছেন, আমি একজন নারী হিসেবে কৃতজ্ঞতা ও বিনম্রতার সাথে হিজাব পরি।

যেভাবে মুসলিম নারীর হিজাব ও শিক্ষার মধ্যে কোনো একটাকে বেছে নিতে হচ্ছে, তা অন্যায় বলেও জানিয়েছেন জায়রা। কাশ্মীরি তরুণীর মতে, এভাবে তাদের একটি নির্দিষ্ট পছন্দ করতে বাধ্য করা হচ্ছে। এতে একটা অ্যাজেন্ডা পূরণ হচ্ছে। এবং তারপর ওই নারীদেরই সমালোচনা করা হচ্ছে, যারা ওই তৈরি করা খাঁচায় আটকে পড়েছে।

উম্মাহ২৪ডটকম: এসএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।