Home লাইফ স্টাইল আপনার সাফল্যের মাত্র ১০ শতাংশ নির্ভর করে কর্মক্ষমতার ওপর!

আপনার সাফল্যের মাত্র ১০ শতাংশ নির্ভর করে কর্মক্ষমতার ওপর!

জীবনে নিশ্চয় বহুবার শুনেছেন কঠোর পরিশ্রম করলেই সাফল্য পাবেন। আপনাকে নিশ্চয় এটাও বলা হয়েছে, সফল হতে চাইলে কথা (বা অন্য যেকোনো কিছু) কমিয়ে বেশি বেশি কাজ করতে হবে।

হ্যাঁ, সাফল্যের জন্য এটাই যথেষ্ট হওয়া উচিত। কিন্তু গবেষণায় দেখা গেছে, সাফল্যের মাত্র দশ শতাংশ নির্ভর করে আপনার কর্মক্ষমতার ওপর।

তাহলে কীসের ওপর নির্ভর করে সাফল্য? গবেষণা মোতাবেক, সাফল্যের ভিত্তি তিনটি। সাফল্য নির্ভর করে.

কর্মক্ষমতা ওপর ১০ শতাংশ
ভাবমূর্তির ওপর ৩০ শতাংশ
এক্সপোজারের ওপর ৬০ শতাংশ

কর্মক্ষমতা

নিজের কাজে আপনি ভালো? আপনি কি উৎপাদনশীল এবং কার্যকরী?

কিসের জন্য পরিচিত আপনি? অফিসের দায়িত্ববান ব্যক্তি হিসেবে? না আপনি সংকট সমাধানে পটু? মানুষ কি সৃজনশীল ধারণা বা সমাধানের জন্য আপনার কাছে আসে, নাকি আপনি ডেটা বিশ্লেষণে পটু?

এক্সপোজার

কর্মক্ষেত্রে আপনাকে নিয়ে কেমন কথা হয়? শুধু আপনার কাজ না, মানুষ এমনিতে কতবার আপনার প্রসঙ্গ তোলে এবং আপনার অর্জন নিয়ে কথা বলে, তার ওপর নির্ভর করে আপনার ‘এক্সপোজার’।

ভালো কাজ করা প্রাথমিক পদক্ষেপ হিসেবে বেশ গুরুত্বপূর্ণ। কিন্তু এটি আপনাকে বাকিদের চেয়ে আলাদা করে তুলবে না।

দ্য সাকসেস ফ্যাক্টর বইয়ে গবেষণার মাধ্যমে দেখানো হয়েছে, অলিম্পিক বিজয়ী, নোবেল জয়ী, মহাকাশচারীসহ সর্বোচ্চ সাফল্য পাওয়া ব্যক্তিরা সবসময় মেন্টর বা পরামর্শদাতাদের একটি দল দিয়ে নিজেদের ঘিরে রাখে। তারা জানে, একাই সাফল্য পাওয়া সম্ভব তাদের জন্য। কিন্তু এরপরও সাধারণের চেয়ে দূরে সরে গিয়ে একাধিক পরামর্শদাতার সঙ্গে নিজেদের সবসময় সম্পৃক্ত রাখে।

আরও পড়তে পারেন-

এখন প্রশ্ন করতে পারেন, এই মেন্টর বা পরামর্শদাতারা কী এমন করে যে তাদের এত গুরুত্ব দিতে হবে?

প্রথমত, যেকোনো ক্যারিয়ারে সাফল্য পেতে হলে আপনার যোগ্য পরামর্শদাতার দ্বারস্থ হতেই হবে। তারা প্রশংসা ও সমালোচনা, সমর্থন এবং চ্যালেঞ্জের একটা ভারসাম্য এনে দেবে আপনার জীবনে।

মেন্টরের কাজ:

সমর্থন

একজন পরামর্শদাতা সবসময়ই আপনাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করবে। এবং ক্যারিয়ারে কখনো কর্মক্ষমতা নিয়ে প্রশ্নের সম্মুখীন হলে আপনাকে প্রয়োজনীয় সাহায্য প্রদান করতে পারবে।

চ্যালেঞ্জ

একজন পরামর্শদাতা আপনাকে প্রস্তুত করার সময় সাংগঠনিক এবং রাজনৈতিক জটিলতাগুলো শিখতে সাহায্য করবে। তারা এমন সব চ্যালেঞ্জের জন্য আপনাকে প্রস্তুত করবে, যেগুলোর কথা হয়তো জানতেনই না আপনি।

নতুন দরজা খুলবে

যে ব্যক্তি আপনার চেয়ে বেশি সফল সে অবশ্যই অন্যান্য সফল ব্যক্তিদের চেনে যারা আপনার প্রয়োজনে আসবে। একজন মেন্টরের সাধারণত বলার মতো একটি নেটওয়ার্ক থাকে, যেটি ব্যবহার করে সে সাহায্য করতে পারবে আপনাকে।

সুরক্ষা

মেন্টররা জানেন এবং বুঝতে পারেন, কে বা কী আপনার ক্যারিয়ারকে লাইনচ্যুত করতে পারে। সেসবের কাছ থেকে আপনাকে রক্ষা করবে আপনার মেন্টর।

অনেক কাজই আছে যেগুলো প্রচারযোগ্য না। অনেক কাজই আছে যেগুলো আপনার ক্যারিয়ারে কোনো সুফল বয়ে আনবে না। সেগুলো থেকে আপনাকে বিরত রাখবে আপনার পরামর্শদাতা। এছাড়া, কর্মক্ষেত্রে জটিল চরিত্রদের কীভাবে সামলাবেন সেটাও শিখিয়ে দেবেন তিনি।

সূত্র: ফোর্বস।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।