Home ইসলাম কবর খুঁড়ে লাশ চুরি, ইসলাম কী বলে?

কবর খুঁড়ে লাশ চুরি, ইসলাম কী বলে?

।। মুফতি মুহাম্মদ মর্তুজা ।।

সমপ্রতি মানিকগঞ্জের ঘিওর উপজেলার একটি কবরস্থান থেকে ৯টি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারিত হয়েছে। এ নিয়ে সারা দেশে তোলপাড় সৃষ্টি হয়েছে। বিষয়টি জনমনে আতঙ্ক, ক্ষোভ দুটোরই জন্ম দিয়েছে। অনেকের মনে প্রশ্ন জাগছে, কেন এভাবে রাতের অন্ধকারে মানুষের কঙ্কাল চুরি করা হয়।

যারা চুরি করে, তারা এগুলো দিয়ে কী করে?
এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যায়, দেশে কঙ্কাল চুরির সিন্ডিকেট রয়েছে। যারা কবরস্থান থেকে কঙ্কাল চুরি করে বিভিন্ন গোপন নেটওয়ার্কের মাধ্যমে চড়া মূল্যে সেগুলো বিক্রি করে দেয় সরকারি-বেসরকারি মেডিক্যালের শিক্ষার্থীদের কাছে। এভাবে কঙ্কাল বিক্রি করে অনেকেই রাতারাতি কামিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। অভিযোগ আছে বিদেশেও পাচার করা হয় কঙ্কাল।

এভাবে কবরস্থান থেকে মানব কঙ্কাল চুরির ঘটনা দেশে এটিই প্রথম নয়, এর আগেও বিভিন্ন সময় বিভিন্ন জেলায় কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। যারা এগুলো চুরি করছে, তারা মূলত এগুলো চড়া মূল্যে বিক্রি করার উদ্দেশ্যেই এমনটা করে থাকে। প্রশ্ন হলো, এভাবে মৃত মানুষের হাড় ইত্যাদি বিক্রি করা কি জায়েজ?

আরও পড়তে পারেন-

এর সোজাসাপ্টা উত্তর হলো, মহান আল্লাহ মানব জাতিকে সম্মানিত করে সৃষ্টি করেছেন, তাদের সৃষ্টির সেরা বলে আখ্যা দিয়েছেন, তাদের সঙ্গে এমন কোনো আচরণ করা যাবে না, যা তাদের সম্মান হানি করে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর আমি তো আদম সন্তানদের সম্মানিত করেছি এবং আমি তাদের স্থলে ও সমুদ্রে বাহন দিয়েছি এবং তাদের দিয়েছি উত্তম রিজিক। আর আমি যা সৃষ্টি করেছি তাদের থেকে অনেকের ওপর আমি তাদের অনেক মর্যাদা দিয়েছি। ’ (সুরা : বনি ইসরাঈল, আয়াত : ৭০)

অতএব মানুষের জীবদ্দশায় তার অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করার কোনো সুযোগ নেই। বিজ্ঞ আলেমদের মতে, মানুষ নিজেও তার অঙ্গ-প্রত্যঙ্গের মালিক নয়, মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ তার নিকট শুধু আমানত। সে চাইলেও তার কোনো অঙ্গ বিক্রি করে দেওয়ার এখতিয়ার রাখে না। ইসলামের দৃষ্টিতে জীবিত বা মৃত উভয়ের অঙ্গ-প্রত্যঙ্গ ক্রয়-বিক্রয় করা সম্পূর্ণ হারাম। (বাদায়েউস সানায়ে : ৫/১৪২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৯/৪৮৩)

বোঝা গেল, মৃত মানুষের কঙ্কাল চুরি করে বিক্রি করাও জঘন্যতম অপরাধ। একটা জীবিত মানুষকে চুরি করা, তার অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করা যেমন অপরাধ, মৃত মানুষের লাশ চুরি করে বিক্রি করা, তার কঙ্কাল বিক্রি করা আরো জঘন্য অপরাধ। হাদিস শরিফে ইরশাদ হয়েছে, আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, মৃত ব্যক্তির হাড় ভাঙা যেন তার জীবিতকালে হাড় ভাঙার মতোই। ’ (আবু দাউদ, হাদিস : ৩২০৭)

বিকৃত এই পেশার মানুষরা একদিকে যেমন লাশ-কঙ্কাল চুরির মাধ্যমে কবিরা গুনাহে লিপ্ত হচ্ছে, তেমনি এভাবে কবর খুঁড়ে লাশ তোলার দ্বারা মৃতদেহের সম্মানহানির গুনাহেও লিপ্ত হচ্ছে। এরপর মানব অঙ্গের ক্রয়-বিক্রয়ের জঘন্য গুনাহ তো রয়েছেই। মহান আল্লাহ এই নিকৃষ্ট কাজে লিপ্ত ব্যক্তিদের হিদায়াত দান করুন।

উম্মাহ২৪ডটকম: এসএএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।