Home বুক রিভউ মাকতাবাতুল ফাতাহ’র নতুন বিন্যাসে প্রকাশিত ‘জামে আত-তিরমিযী’ কেন সেরা?

মাকতাবাতুল ফাতাহ’র নতুন বিন্যাসে প্রকাশিত ‘জামে আত-তিরমিযী’ কেন সেরা?

কওমি মাদ্রাসা অঙ্গনে দেশের শীর্ষ প্রকাশনা প্রতিষ্ঠান ‘মাকতাবাতুল ফাতাহ বাংলাদেশ’ দাওরায়ে হাদীস ছাত্রদের অধ্যয়ন ও গবেষণার সুবিধা ও মেধাবিকাশের উপযোগী করে হরকতবিহীন সম্পূর্ণ নতুন বিন্যাসে প্রকাশ করেছে সিহাহ সিত্তা হাদীস গ্রন্থসমূহের গুরুত্বপূর্ণ কিতাব “জামে আত-তিরমিযী” ১ম ও ২য় খণ্ড।

দেশ-বিদেশের শীর্ষস্থানীয় হাদীস বিশারদগণের পরামর্শ ও দিক-নির্দেশনায় প্রণীত দুই রঙে কম্পোজ ও উন্নতমানের কাগজে মুদ্রিত তাখরীজ, আতরাফ ও শাওয়াহেদসহ বহুমাত্রিক তথ্যসমৃদ্ধ নতুন বিন্যাসে মাকতাবাতুল ফাতাহ কর্তৃক প্রকাশিত জামে আত-তিরমিযী প্রথম ও দ্বিতীয় খণ্ডের এই নুসখার ভূয়সী প্রশংসা করেছেন দেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম।

মাকতাবাতুল ফাতাহ কর্তৃক প্রকাশিত নতুন ২০২১ সংস্করণের “জামে আত-তিরমিযী (প্রথম ও দ্বিতীয় খণ্ড)” বাজারের প্রচলিত অন্যান্য নুসখা থেকে কেন সেরা এবং এতে কী কী বিশেষত্ব রয়েছে, এই প্রশ্ন রেখেছিলাম ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্র এবং পরিদর্শন দফতরের (অতি, দায়িত্ব) কনসালটেন্ট ও মাকতাবাতুল ফাতাহ বাংলাদেশ এর আরএন্ডডি প্রখ্যাত আলেম, শিক্ষাবিদ ও গবেষক ড. মাওলানা জাভেদ আহমাদ এর কাছে।

তিনি জানান, দাওরায়ে হাদীস অধ্যয়নরত তরুণ আলেমদের অধ্যয়ন ও হাদীস গবেষণাকে আরো সহজতর করতে মাকতাবাতুল ফাতাহ কর্তৃক নতুন সংস্করণের প্রকাশিত জামে আত-তিরমিযী (১ম ও ২য় খণ্ডে) অত্যন্ত মূল্যবান ও গুরুত্বপূর্ণ বেশ কিছু হাশিয়ার সংযোজন করা হয়েছে।

তিনি বলেন, নতুন এই নুসখায় প্রখ্যাত মুহাদ্দিসীনে কেরামের গুরুত্বপূর্ণকয়েকটি হাশিয়ার সংযোজন করা হয়েছে। যথা- (১) কিতাবের শুরুতে আবু ঈসা মুহাম্মদ ইবনে ঈসা আল-মুগী আত-তিরমিযী (রহ.) কর্তৃক রচিত “আল ইলালুস সগীর” সংযোজন করা হয়েছে। (২) আল্লামা আহমাদ আলী সাহারানপুরী (রহ.)এর হাশিয়ায়ে সাহারানপুরী। (৩) আল্লামা জালালুদ্দীন সুয়ূতী (রহ.)এর “কূতুল মুগতাযী”। (৪) আল্লামা আনওয়ার শাহ কাশ্মীরি (রহ.)এর “আল আরফুশ শাযী”। (৫) হাকীমুল উম্মত আশরাফ আলী থানভী (রহ.)এর “আছ-ছাওয়াবুল হুলী”। (৬) শায়খুল হিন্দ আল্লামা মাহমূদ হাসান দেওবন্দী র.)এর “আমালী শায়খুল হিন্দ”।

ড. মাওলানা জাভেদ আহমাদ আরো কিছু বৈশিষ্ট্যের উল্লেখ করে বলেন, জামে আত-তিরমিযী (১ম ও ২য় খণ্ডে)এর নতুন নুসখায় মূল কিতাব ও আল আরফুশ শাযী-এর আলাদা আলাদা সূচি প্রদান করা হয়েছে। সম্পূর্ণ নুসখা কম্পিউটার কম্পোজকৃত ও উন্নতমানের অফওয়াইট কাগজে দুই কালারে ঝকঝকে ছাপা। রঙিন সুন্দর ও মনোরম প্রচ্ছদের উভয় খণ্ড অত্যন্ত মজবুত বাঁধাইয়ে প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, আমরা পূর্ণ আশাবাদি, মাকতাবাতুল ফাতাহ’র নতুন বিন্যাসে প্রকাশিত “জামে আত-তিরমিযী” (প্রথম ও দ্বিতীয় খণ্ড) তরুণ উলামায়ে কেরাম হাদীস অধ্যয়ন ও গবেষণায় আরো স্বাচ্ছন্দবোধ ও ব্যাপক উপকৃত হবেন।

জামে আত-তিরমিযী প্রথম খণ্ডের পৃষ্ঠা সংখ্যা- ৮৪৪, খুচরা মূল্য- (এমআরপি) ১,৩০০/= টাকা, দ্বিতীয় খণ্ডের পৃষ্ঠা সংখ্যা- ৭২০, খুচরা মূল্য- (এমআরপি) ১,৩০০/= টাকা।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন

আরও পড়তে পারেন-