Home রেসিপি দেশ-বিদেশে নানা পদে ইফতার আয়োজন

দেশ-বিদেশে নানা পদে ইফতার আয়োজন

মাহশি ও বিরয়ানী। ছবি- সংগৃহীত।

ইফতারের শুরুটা খেজুর আর শরবত দিয়ে, তারপর তেলেভাজা, হালিম, ফল- আরও কত কী! প্রতিদিন এমন কতশত ইফতার আইটেমের নাম মাথায় আসে রমজানে। ইফতারের টেবিলকে সাজিয়ে তোলার, বিশেষ আয়োজনের বিশেষ রেসিপি পরিবেশনার এমন ঐতিহ্য শুধু বাংলাদেশে নয়, প্রচলিত আছে অন্যান্য দেশেও।

চলুন না, আজ দেশের বাইরে, পুরো পৃথিবীর নানা দেশে রমজানের ইফতার উপলক্ষে তৈরি হওয়া বিশেষ খাবারগুলোর কথা জেনে নেওয়া যাক!

মাহশি
দেশ: মিশর

প্রাচীন মিশরীয় সভ্যতার নিদর্শন হিসেবে দেশটির ইফতারেও থাকে ভিন্ন ধরনের রেসিপি মাহশি। নামে-স্বাদে অনন্য, দারুণ এই খাবারটি তৈরি করা হয় বেগুন, পেপার, টমেটোর মধ্যে ভাত ও অন্যান্য উপকরণ স্টাফ করে। মশলাদার এই খাবারটিতে টমেটোর স্পেশাল সস ব্যবহার করা হয়। সঙ্গে থাকে নানারকম সব্জি।

বিরিয়ানি
দেশ: ভারত

অন্যান্য আরও অনেক খাবার থাকলেও ভারতের ইফতারিতে প্রায়ই অনেকটা জায়গাজুড়ে থাকে বিরিয়ানি। নানানরকম মশলা, ডিম, মাংস ও সবজি দিয়ে তৈরি এই রেসিপিটি শুধু ভারত নয়, পুরো ভারতীয় উপমহাদেশে বেশ বিখ্যাত।

মানসাফ
দেশ: জর্দান

মানসাফ মূলত ভেড়ার মাংস দিয়ে তৈরি ডিশ। দই দিয়ে অনেকটা সময় নিয়ে রান্না করা দারুণ এই মুখরোচক খাবারটি পরিবেশন করা হয় ভাত, বাদাম ও অন্যান্য উপকরণের সঙ্গে।

মাকলুবা
দেশ: ফিলিস্তিন

জিভে জল এনে দেওয়ার মতো ঐতিহ্যে ভরপুর এই খাবারটি তৈরি হয় ভাত, মাংস ও ভাজা সবজি দিয়ে। একটি পাত্রে সমস্ত উপকরণ একসঙ্গে করে রান্না করা হয় খাবারটি। তারপর পরিবেশনার সময় পাত্রটিকে উল্টে ফেলা হয়। ফলে উপরের সবগুলো উপাদান নিচে পড়ে যায়। মজার ব্যাপার হলো মাকলুবা নামের অর্থটাও উল্টে ফেলা, উপর থেকে নিচে। মূলত, খাবারের ধরনের জন্যই রেসিপিটির এমন নামকরণ।

হারিরা
দেশ: মরক্কো

সারাদিন রোজা রেখে শরীরের পুষ্টির জন্য একদম পারফেক্ট একটি খাবার হিসেবে সবচাইতে ওপরে হারিরাকে রাখাই যায়। দারণ এই স্যুপটি ডাল, মটর, ভাত ও মিট স্টক দিয়ে তৈরি করা হয়।

আরও পড়তে পারেন-

রমজান পিদেসি
দেশ: তুরস্ক

মজাদার এই পিটা ব্রেডটি আপনি শুধু তুরস্কেই খুঁজে পাবেন, তাও আবার শুধু রমজান মাসেই। ময়দা আর বীজ দিয়ে তৈরি এই খাবারটি শুধু ইফতারে নয়, পরিবেশন করা হয় সেহরির সময়ও।

আসিদা
দেশ: ইয়েমেন

পুরো আরব বিশ্বেই খুব সাধারণ এই ডিশটি ভিন্ন ভিন্নরূপে খাওয়া হয়। তবে ইয়েমেনে এই নরম রুটি সবচাইতে বেশি প্রচলিত। সাধারণত মুরগীর তরকারির সঙ্গে খাবারটি খাওয়া হয়। অনেক জায়গায় এটি মাখন ও মধুর সঙ্গেও খাওয়া হয়।

লাপিস লেজিট
দেশ: ইন্দোনেশিয়া

মাখন, চিনি, ডিম ও বাদামসহ নানা রকম উপাদান দিয়ে তৈরি এই ডেজার্টটি শুধু রমজানেই নয়, সারা বছর পাওয়া যায় ইন্দোনেশিয়ায়। তবে ইফতারের টেবিলে মিষ্টি উপাদানটি থাকে সব সময়ই।

এ তো গেলো বিভিন্ন দেশের ইউনিক কিছু ইফতার আইটেমের কথা। এগুলো ছাড়াও ইফতারির টেবিলে প্রতিটি দেশেই রাখা হয় ফল, খেজুর, দুধ ইত্যাদি। তো, আপনার ইফতারের টেবিলে কোনো দেশের রেসিপি ট্রাই করে দেখবেন নাকি!

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।