Home রেসিপি যে বিখ্যাত মিষ্টি সম্রাট শাহজাহানের বাবুর্চি ‘ভুলক্রমে’ উদ্ভাবন করেছিলেন!

যে বিখ্যাত মিষ্টি সম্রাট শাহজাহানের বাবুর্চি ‘ভুলক্রমে’ উদ্ভাবন করেছিলেন!

কথিত আছে, মোগল সম্রাট শাহজাহান (বামে) এর বাবুর্চি ভুলক্রমে গুলাব জামুন মিষ্টি উদ্ভাবন করে ফেলেছিলেন। ছবি- সংগৃহীত।

ভারতকে মিষ্টি-মিঠাইয়ের দেশ বললে অত্যুক্তি করা হয় না; কারণ অন্য কোনোকিছুতে টান পড়লেও এখানে মিষ্টান্নের ভাঁড়ার যেন অফুরন্ত! শিল্প-সংস্কৃতির দিক থেকে অবিশ্বাস্যরকম বৈচিত্র্যময় এই দেশটিতে রয়েছে প্রতিটি রাজ্যের আলাদা আলাদা খাবারের সংস্কৃতি, সেই সাথে মিষ্টির শত শত পদ। যেকোনো উৎসবে মিষ্টি না হলে যেন ভারতীয়দের চলেই না! প্রাচীনকাল থেকেই এ অঞ্চলে মিষ্টি তৈরির ও মিষ্টিপ্রীতির যে রেওয়াজ চলে এসেছে, বংশানুক্রমে সেই ধারা প্রবাহিত হয়েছে পরবর্তী প্রজন্মের মধ্যেও।

সম্প্রতি ভারতের বিখ্যাত সেলিব্রেটি শেফ (রাঁধুনী) সঞ্জীব কাপুর ভারতবাসীর মিষ্টিপ্রীতি নিয়ে একটি কুইজের আয়োজন করেছিলেন, যেখানে মিষ্টির সাথে ছিল ইতিহাসের যোগসূত্র।

‘হ্যাশট্যাগ সানডেফানডে’ সিরিজের অংশ হিসেবে নিজের অনুসারীদের উদ্দেশ্যে এই কুইজ দিয়েছিলেন সঞ্জীব কাপুর। তিনি জিজ্ঞেস করেছিলেন, “কোন মিষ্টি সম্রাট শাহজাহানের ব্যক্তিগত রাঁধুনীর হাতে ‘ভুলক্রমে’ উদ্ভাবিত?” উত্তরের অপশনে ছিল: লাড্ডু, গুলাব জামুন, ক্ষীর ও হালুয়া ।

আরও পড়তে পারেন-

বেশিরভাগ মানুষই উত্তর দিয়েছেন ‘গুলাব জামুন’, আর হ্যাঁ, এটিই সঠিক উত্তর!

ছানা-ময়দা দিয়ে বানানো ছোট ছোট বল তেলে ভেজে বাদামিরঙা করে চিনির সিরায় দেওয়া হয়। ভেতরে তুলতুলে নরম আর উপরে লালচে বাদামিরঙা, মাওয়া মাখানো এই মিষ্টি ভারতে অত্যন্ত জনপ্রিয়। উৎসবে-আনন্দে, বিয়ে-পার্বণে গুলাব জামুন রাখা অনেকটা আবশ্যকীয় হয়ে দাঁড়িয়েছে ভারতে।

ভারতে গুলাব জামুনের আবির্ভাব সম্পর্কে দুটি কাহিনী প্রচলিত আছে। প্রথমটিতে বলা হয়, মধ্যযুগে ইরানে গুলাব জামুনের উৎপত্তি। এশিয়ার তুর্কী বিজেতারা এক বাবুর্চিকে ভারতে নিয়ে আসার পর তিনিই এই মিষ্টি ভারতীয় অঞ্চলে প্রচলন করেন।

ভিন্ন আরেকটি কাহিনীতে বলা হয়, মোগল সম্রাট শাহজাহানের শাসনামলে তার একজন ব্যক্তিগত বাবুর্চি ‘ভুলক্রমে’ এই মিষ্টি তৈরি করে ফেলেন!

সেই গুলাব জামুনই আজ ভারতের সর্বত্র প্রচলিত একটি মিষ্টি। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই এটি পছন্দ করেন। সারা বছরই মিষ্টির দোকানে থরে থরে সাজানো থাকে গুলাব জামুন, এমনকি বাড়িতেও এই মিষ্টি তৈরি করা খুবই সহজ।

বাদামি-লালচে বা তারচেয়ে গাঢ়, রঙ এর পরিবর্তন থাকলেও গুলাব জামুন তৈরির রেসিপি ভারতজুড়ে প্রায় একই। তবে জনপ্রিয় শেফ সঞ্জীব কাপুরের দেওয়া গুলাব জামুনের রেসিপি দেখেও আপনি ঘরে বানাতে পারেন গুলাব জামুন!

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস ।

উম্মাহ২৪ডটকম:এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।