Home ইসলাম অস্টিনের প্রথম মুসলিম সংস্কৃতি উৎসব

অস্টিনের প্রথম মুসলিম সংস্কৃতি উৎসব

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের অস্টিনে প্রথমবারের মতো মুসলিম সংস্কৃতি ও খাদ্য উৎসব পালিত হয়েছে। অস্টিন সিটির বৈচিত্র্যপূর্ণ কমিউনিটি উৎসবের অংশ হিসেবে এ আয়োজন করে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী মুসলিম অধিকার বিষয়ক প্রতিষ্ঠান দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএআইআর)।

গত ১ অক্টোবর এমা এস ব্যারিয়েন্টোস মেক্সিকান আমেরিকান কালচারাল সেন্টারে অনুষ্ঠিত উৎসবে বিভিন্ন ধরনের খাবার, শিল্প, পোশাক ও গয়না বিক্রয়কেন্দ্র, শিশুদের জন্য আনন্দ উৎসবের পাশাপাশি তরুণ মুসলিম নেতাদের অনুপ্রেরণা ও ক্ষমতায়নে শিক্ষামূলক কর্মশালার আয়োজন করা হয়।  

সিএআইআরের টেক্সাস প্রধান ফাইজান সায়িদ বলেছেন, ‘টেক্সাসের সাংস্কৃতিক রাজধানী হিসেবে অস্টিন শহরকে আমার কাছে একটি ক্রমবর্ধমান বৈচিত্র্যপূর্ণ মুসলিম শহর বলে মনে হয়েছে।

আরও পড়তে পারেন-

এখানকার মুসলিম জনগোষ্ঠীর সঙ্গে মেলামেশার আরো বড় সুযোগ তৈরি হওয়া দরকার। আমরা আশা করছি, মুসলিম প্রতিবেশীদের সঙ্গে অন্য ধর্মাবলম্বীরা বৈচিত্র্য উদযাপন করবে। ’ তরুণ প্রজন্মকে মুসলিম কমিউনিটির সঙ্গে সম্পৃক্ত করা এবং মুসলিমবিরোধী মনোভাব ও ইসলামভীতিমূলক অনুভূতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাই এই উৎসবের প্রধান লক্ষ্য বলে জানান তিনি।  

তিনি বলেন, ‘মানুষ সবার সঙ্গে সম্পর্ক রাখতে চায়। আমরা আপনাদের প্রতিবেশী, আমরা আপনাদের বন্ধু এবং কমিউনিটির সদস্য। আমাদেরও এ বিষয়ে সক্ষম হতে হবে। একে অপরের প্রতিষ্ঠান, সংস্কৃতি ও ঐতিহ্যের গুরুত্ব ও সুবিধা খুঁজে পেতে হবে। আমরা তা করতে না পারলে সমাজে ঘৃণারও উত্থান ও উৎসব দেখতে পাব। ’ 

সমাজের সব সদস্যের মধ্যে সাধারণ যোগাযোগ ও সম্পর্ক তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন সিএআইআরের কমিউনিটি রিলেশন্স সমন্বয়ক প্রধান শামিমা জায়ান। তিনি বলেন, ‘আমরা সবাই মানুষ। আমরা একে অপরে সঙ্গে নিজেদের আশা-আকাঙ্ক্ষা, আগ্রহ-ইচ্ছা ও ভয়ের কথা আদান-প্রদান করতে পারি। ভিন্ন সংস্কৃতির লোকদের সঙ্গে মেলামেশায় খুবই আগ্রহী। আমরা অন্যের ভাষা ও সংস্কৃতিকে সম্মান জানাতে চাই। তবে আমাদেরকে সাধারণ মূল্যবোধ ও ইতিহাসের ওপর নির্ভর করে পারস্পরিক সেতুবন্ধ তৈরি করতে হবে। ’

সূত্র : দ্য ডেইলি টেক্সান।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।