Home জাতীয় ইসলামী ঐক্যজোট ছেড়ে জমিয়তে যোগ দিলেন মধুপুরের পীর

ইসলামী ঐক্যজোট ছেড়ে জমিয়তে যোগ দিলেন মধুপুরের পীর

গতকাল সন্ধ্যায় জমিয়তে যোগদান অনুষ্ঠানে দলীয় সদস্য ফরম পুরণ করছেন মধুপুরের পীর মাওলানা আব্দুল হামিদ। ছবি- উম্মাহ।

উম্মাহ প্রতিবেদক: ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান প্রখ্যাত বুযূর্গ আলেম আল্লামা আব্দুল হামিদ (পীর সাহেব মধুপুর) উলামায়ে দেওবন্দের ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশে যোগদান করেছেন। তিনি জমিয়তের দলীয় সদস্য ফরম পুরণ করে মহাসচিব শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমি’র হাতে তুলে দেন। এর আগে ইসলামী ঐক্যজোট থেকে তিনি মৌখিক পদত্যাগ করেন। এ সময় তিনি বলেন, আমি আগেও জমিয়তে ছিলাম, এখনও জমিয়তে এসেছি। কিছু দিন বাইরে গিয়ে বুঝেছি, নীতি-আদর্শে দৃঢ়তা ও কৌশলগত রাজনীতিতে জমিয়ত অনন্য বৈশিষ্টের অধিকারী একটি ইসলামী রাজনৈতিক দল। গত কয়েক মাস ধরে আমি স্বস্তি পাচ্ছিলাম না। মহান আল্লাহর শোকরিয়া আদায় করি, আমি আবার সঠিক জায়গায় ফিরে এসেছি।

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, জমিয়ত সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, যুগ্মমহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দি, মুফতি মুনির হোসাইন কাসেমি, সহকারি মহাসচিব মাওলানা শুয়াইব আহমদ, সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা নাসির উদ্দিন মুনির, প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদিন প্রমুখ।

যোগদান শেষে মাওলানা আব্দুল হামিদ পীর সাহেব মধুপুর আরো বলেন, আমি ছাত্র জীবন থেকেই জমিয়তের রাজনীতির সাথে প্রত্যক্ষভাবে জড়িত ছিলাম। ১৯৭৮ সাল থেকেই  আমি জমিয়ত করে আসছিলাম। প্রায় ৩৪ বছর লাগাতার আমি জমিয়তের রাজনীতি করে এসেছি। পরবর্তীতে মুফতি ফজলুল হক আমিনী (রাহ.)এর এর ডাকে সাড়া দিয়ে ইসলামী ঐক্যজোটে জড়িত হই। ঐক্যজোটের চেয়ারম্যান মুফতী ফজলুল হক আমিনী (রাহ.) ছিলেন আমার বেয়াই। যে কারণে তাঁর আহবান ফিরিয়ে দেওয়া কঠিন ছিল। এখন আমি আমার নিজের ঘরে ফিরে এসেছি।

ঐক্যজোট কেন ছাড়লেন- এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখন জমিয়তে নিয়েই আমি কথা বলব। পেছনের বিষয় নিয়ে কথা বলতে চাচ্ছি না। আমি চাই না, আমার কারেণে অন্যরা বিব্রত হোক।

এ প্রসঙ্গে জমিয়তে উলামায়ে ইসলামের সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী প্রতিক্রিয়া প্রকাশ করে বলেন, ‘আলহামদু লিল্লাহ্! পীর সাহেব মধুপুর আমার মতই পূনরায় জমিয়তে ফিরে এসেছেন। জমিয়তে তিনি নবাগত কেউ নন, বরং ঘরের মানুষ ঘরে ফিরে এসেছেন। তিনি ফিরে আসাতে জমিয়তের সকল নেতাকর্মী আনন্দিত। আমরা তাঁকে স্বাগত ও প্রাণঢালা অঅভিনন্দন জানাই।

জমিয়ত সূত্রে জানা গেছে, গতকাল বাদ মাগরীব বারিধারা কার্যালয়ে জমিয়ত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীর কাছে মধুপুরের পীর সাহেব মাওলানা আব্দুল হামিদ ইসলামী ঐক্যজোট থেকে পদত্যাগের কথা জানিয়ে জমিয়তে উলামায়ে ইসলামে যোগদানে নিজের একান্ত ইচ্ছা ও স্থির সিদ্ধান্তের কথা জানান। জমিয়ত মহাসচিব মধুপুরের এই সিদ্ধান্তের কথা জেনে তাঁকে স্বাগত: জানান। এরপর মধুপুরের পীর সাহেব দলীয় সদস্য ফরম পুরণ করতে ইচ্ছা ব্যক্ত করলে দলের প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন সদস্য ফরম বাড়িয়ে দেন। তখন পীর সাহেব নিজ হাতে ফরম পুরণ করে দলীয় মহাসচিবের হাতে তুলে দেন। যোগদান অনুষ্ঠানে মাওলানা আব্দুল হামিদের পদ-পদবী নিয়ে কোন কথা হয়নি। তবে জমিয়ত সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী উম্মাহ ২৪ ডটকমকে বলেন, মধুপুরের পীর সাহেব শুধু জমিয়তে যোগদানের আগ্রহের কথা মহাসচিব সাহেব হুজুরের কাছে তুলে ধরেছেন। তিনি পদ-পদবী নিয়ে কোন কথা বলেননি। তবে তিনি একজন প্রবীণ শীর্ষ পর্যায়ের হক্কানী আলেমে-দ্বীন। ইতিপূর্বেও জমিয়তে তিনি কয়েক যুগ কাজ করেছেন। সার্বিক দিক বিবেচনায় জমিয়ত অবশ্যই তাঁকে যথাযথ মূল্যায়ন করবে।

মনোনয়নপ্রত্যাশী অপহৃত বিএনপি নেতার লাশ পাওয়া গেল বুড়িগঙ্গায়