Home বিজ্ঞান ও প্রযুক্তি ১২ ঘণ্টা ডিউটি, সাপ্তাহিক ছুটি বাদ টুইটার কর্মীদের

১২ ঘণ্টা ডিউটি, সাপ্তাহিক ছুটি বাদ টুইটার কর্মীদের

দিনে অন্তত ১২ ঘণ্টা করে কাজ করতে হবে কর্মীদের আর সাপ্তাহিক ছুটি নেই। কাজ করতে হবে সাত দিনই। টুইটার কেনার পর কর্মীদের জন্য এমন নিয়ম চালু করলেন সংস্থাটির নতুন সিইও যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্ক।

গত ২৭ অক্টোবর ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনেন মাস্ক। এরই মধ্য তিনি জানালেন, ‘ফ্রি’র জামানা শেষ টুইটারে। একাধিক বড় পরিবর্তন আসছে জানিয়ে ইলন মাস্ক বলেন, টুইটারে ‘ব্লু টিক’-এর জন্য খরচ করতে হবে।

আর সংস্থার ব্যবস্থাপকেরা কর্মীদের জানিয়ে দিয়েছেন, বেঁধে দেওয়া সময়সীমায় কাজ শেষ করতে হলে অতিরিক্ত সময় দিতেই হবে। কিছু কর্মীকে টুইটারের পক্ষ থেকে দিনে ১২ ঘণ্টা এবং সপ্তাহে ৭ দিন কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

২৭ অক্টোবর টুইটারের মালিকানা গ্রহণ করেন ইলন মাস্ক
২৭ অক্টোবর টুইটারের মালিকানা গ্রহণ করেন ইলন মাস্ক

তবে অতিরিক্ত সময় কাজের জন্য কর্মীরা ‘অতিরিক্ত পারিশ্রমিক’ পাবেন কি না, তা বলা হয়নি। এমনকি ‘চাকরির নিরাপত্তা’ও নিশ্চিত করা হয়নি। আর নভেম্বরের মধ্যে প্রকৌশলীদের নির্দিষ্ট কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। না পারলে চাকরি থেকে ছাঁটাই করা হতে পারে বলেও হুঁশিয়ার করে দিয়েছে সংস্থাটি।

আরও পড়তে পারেন-

টুইটারের মালিকানা নেওয়ার পর থেকে নানা কাজ করে যাচ্ছেন। গতকাল মঙ্গলবার ইলন মাস্ক নিজেই টুইটারে নানা পরিবর্তন আনার কথা টুইট করে জানান। তিনি বলেন, এবার থেকে টুইটার ব্যবহারকারীরা চাইলেই নিজেদের অ্যাকাউন্টকে ‘ভেরিফায়েড’ করে নিতে পারবেন। তবে এর জন্য খরচ করতে হবে। টুইটার অ্যাকাউন্টে নামের পাশে ‘ব্লু টিক’ যোগ করতে প্রতি মাসে পকেট থেকে খসবে কয়েক ডলার। আপাতত প্রতি মাসে আট ডলার খরচ করতে হবে অ্যাকাউন্ট ভেরিফায়েড করানোর জন্য।

ইলন মাস্ক
ইলন মাস্ক

বিভিন্ন দেশের মানুষের ক্রয়ক্ষমতার ওপর নির্ভর করে এ দাম বা খরচ নির্ধারণ করা হবে বলেই জানান ইলন মাস্ক। টুইটার অ্যাকাউন্টটি আসল ও বিশ্বাসযোগ্যর প্রমাণ হচ্ছে এই ব্লু টিক।

টুইটার ৪ হাজার ৪০০ কোটি ডলারে কিনেই পরাগ আগারওয়ালকে কোম্পানির সিইওর পদ থেকে সরিয়ে দেন। একই সঙ্গে প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল ও আইন-নীতিমালাবিষয়ক প্রধান বিজয়া গাড্ডেকেও সরিয়ে দেন। তথ্যসূত্র: সিএনবিসি।

উম্মাহ২৪ডটকম:আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।