Home ইসলাম কাতার বিশ্বকাপে ভক্তদের অভ্যর্থনায় মহানবী (সা.)-এর বাণী প্রদর্শন

কাতার বিশ্বকাপে ভক্তদের অভ্যর্থনায় মহানবী (সা.)-এর বাণী প্রদর্শন

আগামী ২০ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। ফিফা বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম আরব-মুসলিম রাষ্ট্রে সর্বকালের সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ শীতকালে অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাই বিশ্বের নানা প্রান্ত থেকে আসা দর্শক ও ভক্তদের স্বাগত জানাতে বর্ণিল সাজে সেজেছে সংখ্যাগরিষ্ঠ মুসলিম অধ্যুষিত কাতার। দেশটির রাজধানী দোহাসহ বিভিন্ন স্থানে দেখা যাচ্ছে মহানবী (সা.)-এর হাদিস সম্বলিত ম্যুরাল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব ছবি ব্যাপক প্রশংসিত হয়।  

টিআরটি ওয়ার্ল্ড সূত্রে জানা যায়, বিশ্বকাপ ভক্তদের কাছে ইসলামের সৌন্দর্য তুলে ধরে অভিনব কায়দায় অভ্যর্থনা জানাতে এমন উদ্যোগ নেয় কাতার। তাই বিভিন্ন স্থানে দেয়ালজুড়ে সাঁটানো হয় বর্ণিল ম্যুরাল, ব্যানার ও ফেস্টুন। এতে লেখা হয় সামাজিক শিষ্টাচার বিষয়ক মহানবী (সা.)-এর প্রজ্ঞাপূর্ণ বাণী। আরবি ও ইংরেজি ভাষায় লেখা অর্থপূর্ণ হাদিসগুলো চলার পথে দর্শক ও পাঠকদের মনে তৈরি করে অন্য রকম অনুভূতি।

kalerkantho

একটি দেয়ালে সাদা রঙের ওপর কালো বর্ণে দয়া-অনুকম্পা নিয়ে মহানবী (সা.)-এর একটি বাণী দেখা যায় যার অর্থ হলো, ‘অন্যের প্রতি দয়া করে না তার প্রতি দয়া করা হয় না’। অন্য স্থানে মহানবী (সা.)-এর আরেকটি বাণী দেখা যায় যার অর্থ হলো, ‘সব ভালো কাজই দান’।  

kalerkantho

অন্য স্থানে মানুষের সঙ্গে বিনম্র আচরণ ও বিদ্বেষ প্রশমনে মহানবী (সা.)-এর আরেকটি বাণী দেখা যায় যার অর্থ হলো, ‘তোমরা সহজ কোরো, কঠিন কোরো না। মানুষের মধ্যে শান্তি  স্থাপন কোরো, তাদের মধ্যে বিদ্বেষ সৃষ্টি কোরো না’।

দ্বিমুখী মানুষের পরিণতি নিয়ে একটি হাদিস দেখা যার অর্থ হলো, ‘তুমি কিয়ামতের দিন আল্লাহর কাছে সবচেয়ে খারাপ ব্যক্তি হিসেবে দ্বিমুখী মানুষকে পাবে। সে একদলের কাছে এক রূপ নিয়ে আসে এবং অন্যদের কাছে অন্য রূপ নিয়ে আসে’।  

kalerkantho

দান ও সুন্দর কথা নিয়ে একটি হাদিস দেখা যায় যার অর্থ হলো, ‘তোমরা খেজুরের টুকরো দান করে হলেও আগুন থেকে নিজেকে রক্ষা কোরো। যদি তা না পাও তাহলে সুন্দর কথা বলে নিজেকে রক্ষা কোরো’।

kalerkantho

আরেক স্থানে সালাম দেওয়ার শিষ্টাচার নিয়ে মহানবী (সা.)-এর একটি হাদিস দেখা যায় যার অর্থ, ‘ছোট বড়কে, পথিক বসে থাকা ব্যক্তিকে এবং কম সংখ্যক ব্যক্তি বেশি সংখ্যক ব্যক্তিদের সালাম দেবে’।  

kalerkantho

আতিথেয়তা ও সামাজিক শিষ্টাচার নিয়ে মহানবী (সা.)-এর আকেরটি প্রসিদ্ধ হাদিস দেখা যায় যার অর্থ হলো, ‘যে ব্যক্তি আল্লাহ ও কিয়ামতের দিনের ওপর বিশ্বাস করে সে যেন প্রতিবেশীকে কষ্ট না দেয়। যে ব্যক্তি আল্লাহ ও কিয়ামতের দিনের ওপর বিশ্বাস করে সে যেন অতিথিকে সম্মান করে। যে ব্যক্তি আল্লাহ ও কিয়ামতের দিনের ওপর বিশ্বাস করে সে যেন ভালো কথা বলে অথবা চুপ থাকে। ’ 

আরও পড়তে পারেন-

kalerkantho

আরেক স্থানে বৃক্ষরোপন নিয়ে মহানবী (সা.)-এর একটি হাদিস দেখা যায় যার অর্থ হলো, ‘যদি কোনো মুসলিম গাছ রোপন করে, অতঃপর কোনো মানুষ বা প্রাণী তা থেকে আহার করে, তা সেই ব্যক্তির জন্য দানস্বরূপ’।

kalerkantho

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড ও দোহা নিউজ

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।