Home ইসলাম ভালো মৃত্যুর সাত নিদর্শন

ভালো মৃত্যুর সাত নিদর্শন

আবুধাবির শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ।
উম্মে জাওয়াদ হাবিবা   

যে ব্যক্তি ঈমানের ওপর মৃত্যুবরণ করে আল্লাহ তাঁকে পরকালে ক্ষমা করবেন এবং কোনো না কোনো দিন জান্নাতে যাবে। তাই মুমিনের জীবনে ঈমানি মৃত্যুর গুরুত্ব অনেক বেশি। ঈমানের ওপর মারা যাওয়াই মুমিনের জন্য উত্তম মৃত্যু। রাসুলুল্লাহ (সা.) বলেন, আল্লাহ তাআলা যদি কোনো বান্দার কল্যাণ চান তখন সে বান্দাকে ‘আসাল’ করেন।

সাহাবিরা জিজ্ঞাসা করেন, আসাল কী? তিনি বলেন, আল্লাহ তাআলা বান্দাকে বিশেষ একটি ভালো কাজ করার তাওফিক দেন এবং এই আমলের ওপর তার মৃত্যু ঘটান। (মুসনাদে আহমদ, হাদিস : ১৭৩৩০)

ভালো মৃত্যুর সাত নিদর্শন

ভালো মৃত্যুর কিছু নিদর্শন আছে। এর কোনো কোনো নিদর্শন শুধু মৃত্যুপথযাত্রী বুঝতে পারে এবং কোনো কোনো নিদর্শন অন্যরাও বুঝতে পারে। নিম্নে এমন কয়েকটি নিদর্শন তুলে ধরা হলো।

১. কলেমা নসিব হওয়া : মৃত্যুর সময় কলেমা পাঠ করা ঈমানি মৃত্যুর নিদর্শন। রাসুলুল্লাহ (সা.) বলেন, যে ব্যক্তির সর্বশেষ কথা হবে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ সে জান্নাতে প্রবেশ করবেন। (সুনানে আবু দাউদ, হাদিস : ৩১১৬)

২. কপালে ঘাম বের হওয়া : বুরাইদা বিন হাসিব (রা.) বলেন, আমি রাসুল (সা.)-কে বলতে শুনেছি, মুমিন কপালের ঘাম নিয়ে মৃত্যুবরণ করে। (সুনানে নাসায়ি, হাদিস : ১৮২৮)

আরও পড়তে পারেন-

৩. জুমার দিন বা রাতে মারা যাওয়া : নবী (সা.) এই বিষয়ে বলেন, যে ব্যক্তি জুমার দিনে বা রাতে মৃত্যুবরণ করে, আল্লাহ তাকে কবরের আজাব থেকে মুক্তি দেন। (সুনানে তিরমিজি, হাদিস : ১০৭৪)

৪. আল্লাহর রাস্তায় মারা যাওয়া : মহানবী (সা.) বলেন, যে ব্যক্তি আল্লাহর রাস্তায় নিহত হয় সে শহীদ এবং যে ব্যক্তি আল্লাহর রাস্তায় মারা যায় সে-ও শহীদ। (সহিহ মুসলিম, হাদিস : ১৯১৫)

৫. প্লেগ রোগে মারা যাওয়া : রাসুলে আকরাম (সা.) বলেন, প্লেগ রোগে মৃত্যু প্রত্যেক ঈমানদারের জন্য শাহাদাত। (সহিহ বুখারি, হাদিস : ২৮৩০)

৬. কোনো কিছু ধসে পড়ে বা ডুবে মারা যাওয়া : নবী (সা.) বলেন, পাঁচ ধরনের মৃত্যু শাহাদাত হিসেবে গণ্য। প্লেগ রোগে মৃত্যু, পেটের পীড়ায় মৃত্যু, পানিতে ডুবে মৃত্যু, কোনো কিছু ধসে পড়ে মৃত্যু এবং আল্লাহর রাস্তায় শহীদ হওয়া। (সহিহ বুখারি, হাদিস : ২৮২৯)

৭. সম্পদ ও জীবন রক্ষা করতে গিয়ে মারা যাওয়া : মহানবী (সা.) বলেন, যে ব্যক্তি তার সম্পদ রক্ষা করতে গিয়ে মারা যায় সে শহীদ। যে ব্যক্তি তার ধর্ম (ইসলাম) রক্ষা করতে গিয়ে মারা যায় সে শহীদ। যে ব্যক্তি তার জীবন রক্ষা করতে গিয়ে মারা যায় সে শহীদ। (সুনানে তিরমিজি, হাদিস : ১৪২১; সহিহ বুখারি, হাদিস : ২৪৮০)

আল্লাহ সবাইকে উত্তম মৃত্যু দান করুন। আমিন।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।