Home ইসলাম ২ দিন আগেই বিশ্ব ইজতেমার মাঠে আসছেন মুসল্লিরা

২ দিন আগেই বিশ্ব ইজতেমার মাঠে আসছেন মুসল্লিরা

গাজীপুরের টঙ্গীতে তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমা শুরু হতে আর দুইদিন বাকি। এর মধ্যে মঙ্গলবার সকাল থেকে ইজতেমার মাঠে আসতে শুরু করেছেন মুসল্লিরা। আগামী ১৩ জানুয়ারি শুক্রবার ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার ৫৬তম আসরের প্রথম পর্ব। এবার প্রথম পর্বের ইজতেমায় দেশের সবগুলো জেলার ধর্মপ্রাণ মুসল্লিরাই অংশগ্রহণ করবেন।

মঙ্গলবার সকালে ইজতেমার মাঠে গিয়ে দেখা যায়, ইতোমধ্যেই ময়মনসিংহ, কিশোরগঞ্জ, মুনসিগঞ্জ ও গাজীপুরের কাপাসিয়াসহ দেশের কয়েকটি জেলার নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়েছেন আগত মুসল্লিরা। মাঠে তারা প্রয়োজনীয় কাজের পাশাপাশি নফল ইবাদত-বন্দেগি, তালিম, কোরআন তেলাওয়াত ও জিকির-আজকারে সময় কাটাচ্ছেন।

প্রতি বছরের মতো এবারও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দেশের বিভিন্ন স্থানের তাবলিগ জামায়াতের সদস্যরা, স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষার্থী, শিল্প কারখানার শ্রমিকসহ বিভিন্ন পেশার মুসলমান ধর্মাবলম্বীরা বিশ্ব ইজতেমার মাঠে প্রস্তুতিমূলক কাজ করেছেন। ইতোমধ্যে ইজতেমা মাঠের বিশাল এলাকাজুড়ে টাঙানো হয়েছে সামিয়ানা, তৈরি করা হয়েছে বিদেশি নিবাস, বয়ান মঞ্চ, দোয়া মঞ্চ। এ ছাড়া সেনাবাহিনীর তত্ত্বাবধানে তুরাগ নদে পাঁচটি ভাসমান পন্টুন ব্রিজসহ র‌্যাব-পুলিশের জন্য পর্যবেক্ষণ টাওয়ার তৈরি করা হয়েছে।

আরও পড়তে পারেন-

গাজীপুর জেলার কাপাসিয়া থেকে আসা মো. জাকারিয়া বলেন, আমি আমার তাবলিগের সঙ্গী ভাইদের সঙ্গে মঙ্গলবার সকালে আসলাম। মাঠে আমরা নামাজের মিম্বার পাহাদার হিসেবে থাকব ইনশাল্লাহ।

ময়মনসিংহ হালুয়াঘাট থেকে আসা আজিজুল ইসলাম বলেন, আমরা এলাকার মসজিদ থেকে আগেই চলে আসছি। শোনা যাচ্ছে এবার নাকি ইজতেমায় অনেক মুসল্লি হবে। পরে জায়গা পাওয়া যায় কি-না সেই চিন্তা করে গতকাল রাতেই আমরা ইজতেমায় চলে আসি।

ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম বলেন, করোনার প্রকোপ কমার পরে ২০২৩ সালে আগামী ১৩ থেকে ১৫ জানুয়ারি ৫৬তম বিশ্ব ইজতেমা ময়দানে শুরু হতে যাচ্ছে। এখন পর্যন্ত ৯৮ ভাগ কাজ সম্পূর্ণ হয়েছে। অল্প কিছু কাজ বাকি আছে, সেটাও একদিনের মধ্যে শেষ হয়ে যাবে। কিছু বিদেশি মেহমান চলে এসেছেন। আজকের মধ্যে অনেক বিদেশি মেহমান চলে আসার কথা রয়েছে। বাংলাদেশের কিছু জেলা থেকেও মুসল্লিরা মাঠে আসছেন। আশা করছি বৃহস্পতিবার সকাল থেকে মাঠ কানায় কানায় ভরে যাবে।

বিশ্ব এজতেমাকে কেন্দ্র করে গাজীপুর প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে পুরো ইজতেমা ময়দানকে তিনটি সেক্টরে ভাগ করে নিরাপত্তা কার্যক্রম পরিচালিত হবে। বিশ্ব ইজতেমা উপলক্ষে ময়দানের আশপাশে ৭ হাজার ৫৩৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন।

প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা পরিকল্পনার মধ্যে রয়েছে ইউনিফর্ম ডিউটি, স্থির পিকেট ডিউটি, ফুট পেট্রোল ডিউটি, মোবাইল ডিউটি, ওয়াচ টাওয়ার, রুফটপ ডিউটি। এ ছাড়াও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি, সিসিটিভি সার্ভিল্যান্স, এরিয়া সার্ভিল্যান্স, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব, এন্টি টেরোরিজম ইউনিট-এটিইউ, ডিবি, কুইক রেসপন্স টিম-কিউআরটি, ফায়ার সার্ভিস, বোম্ব ডিস্পোজাল ইউনিট, নৌ-পেট্রোল টিম, ফরেনসিক টিম, সাইবার পেট্রোলিং, এলআইসি, পিএইচকিউ, এপিসি, জলকামান, মেডিকেল টিম, অ্যাম্বুলেন্স টিম, অনুসন্ধান ডেস্ক, হারানো ও প্রাপ্তি কক্ষ, ট্রাফিক ম্যানেজমেন্ট ও মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে।

প্রসঙ্গত, ১৩ জানুয়ারি শুরু হয়ে ১৫ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের (জুবায়েরপন্থি) বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে। মাঝে ৪ দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি দিল্লির নিজামুদ্দিন মারকাযের অনুসারী (মাওলানা সাদপন্থি) মুসল্লিরা বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নেবেন। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে এবারের বিশ্ব ইজতেমার পরিসমাপ্তি ঘটবে। ২০২০ সালে ৫৫তম বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হওয়ার পর করোনা মহামারির কারণে গত দুই বছর ২০২১ ও ২০২২ সালে ইজতেমা অনুষ্ঠিত হয়নি। সূত্র: সমকাল।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।