Home ইসলাম ওমরা পালনে বিশ্বে ৬ষ্ঠ অবস্থানে বাংলাদেশ

ওমরা পালনে বিশ্বে ৬ষ্ঠ অবস্থানে বাংলাদেশ

চলতি হিজরি সালের শুরু থেকে এখন পর্যন্ত সৌদি আরবে পবিত্র ওমরা পালন করেছেন ৪৫ লাখের বেশি মানুষ। সেই তালিকায় ৬ষ্ঠ অবস্থানে রয়েছেন বাংলাদেশ।

আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে ওকাজ ডটকম জানিয়েছে, নতুন হিজরি বর্ষ শুরুর প্রথম ৬ মাসে ওমরা পালন করতে সৌদি আরবে পৌঁছেছেন ৪৫ লাখের বেশি মানুষ।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন হিজরি বর্ষ শুরুর পর থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৫০ লাখ ওমরা ভিসা চালু করা হয়েছে। এর মাঝে ৪০ লাখের বেশি মানুষ বিমানে এবং প্রায় ৫ লাখ বিভিন্ন বর্ডার এলাকা দিয়ে ও ৩ লাখ ৬ হাজার ৭৫জন সমুদ্রপথে ওমরা পালনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন।

আরও পড়তে পারেন-

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সবচেয়ে বেশি ওমরা পালন করতে এসেছে ইন্দেনেশিয়া থেকে, এর সংখ্যা ১০ লাখ ৫ হাজার ৬৫জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান, দেশটির ওমরাপালনকারীর সংখ্যা ৭ লাখ ৯২ হাজার ২০৮জন। তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। ভারত থেকে ওমরাযাত্রীর সংখ্যা ৪ লাখ ৪৮ হাজার সাত শ ৬৫জন।

মন্ত্রণালয়ের বরাতে ওকাজ ডটকম আরও জানায়, চতুর্থ অবস্থানে আছে মিশর। দেশটি থেকে ৩ লাখ ৬ হাজার চার শ ৮০জন ওমরা পালন করেছেন। এরপরে পঞ্চম অবস্থানে রয়েছে ইরাক, দেশটির ওমরা পালনকারীর সংখ্যা ২ লাখ ৩৯ হাজার ছয় শ ৪০জন। ৬ষ্ঠ অবস্থানে রয়েছে বাংলাদেশ, বাংলাদেশ থেকে ওমরা পালন করছেন ২ লাখ ৩১ হাজার ৯২জন।

সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় আরও জানিয়েছে, এই ওমরা পালনকারীদের মাঝে ১২ লখ ৭ হাজার এক শ ১২জন মদিনার আমির মুহাম্মদ বিন আব্দুল আজিজ এয়ার্পোট হয়ে সৌদিতে প্রবেশ করেছেন। ই-ভিসা ব্যবহারকারীর সংখ্যা ৬ লাখ ৮৩ হাজার এক শ ১৬জন।

উম্মাহ২৪ডটকম: এসআইএম

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।